ভারতেই তৈরি হবে জনসনের টিকা, হাত মেলাল তেলেঙ্গনার সংস্থা

জনসন জানায়, উৎপাদন বৃদ্ধির জন্য দিন-রাত কাজ করছে তারা।

ভারতেই তৈরি হবে জনসনের টিকা, হাত মেলাল তেলেঙ্গনার সংস্থা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 19, 2021 | 11:22 AM

নয়া দিল্লি: আমেরিকা-সহ একাধিক দেশে অনুমোদন পেয়েছে জনসন অ্যান্ড জনসনের করোনা প্রতিষেধক (COVID Vaccine)। এ বার সেই টিকা উৎপাদন হবে ভারতে। তাই তেলেঙ্গনার সংস্থা বায়োলজিকাল ই লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে জনসন। বিবৃতি দিয়ে মার্কিন সংস্থা জানিয়েছে, টিকা উৎপাদনের ক্ষেত্রে বায়োলজিকাল ই লিমিটেডের সঙ্গে একযোগে কাজ করছে তারা। সারা বিশ্বের টিকা পৌঁছে দিতে বায়োলজিকাল ই লিমিটেড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও মনে করে জনসন।

জনসন জানায়, উৎপাদন বৃদ্ধির জন্য দিন-রাত কাজ করছে তারা। দেশে করোনা প্রতিষেধকের ট্রায়াল শুরু করার জন্য ইতিমধ্যে কেন্দ্রের সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানিয়েছে জনসন। গত এপ্রিলে জনসন প্রথম জানিয়েছিল সিঙ্গল ডোজ় প্রতিষেধকের ট্রায়াল শুরু করতে কেন্দ্রের সঙ্গে কথা বলেছে তারা। কয়েকদিন আগে আমেরিকার রাষ্ট্রদূতের আধিকারিক ড্যানিয়েল বি স্মিথ জানিয়েছিলেন, ভারতের পাশে দাঁড়ানোর জন্য এ দেশেই জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ় ভ্যাকসিন তৈরি করতে চাইছে মার্কিন যুক্তরাষ্ট্র। তিনি বলেছিলেন, “আমরা নিশ্চিত উৎপাদন বৃদ্ধি করতে যা যা করা সম্ভব আমরা সব করতে পারব। সব ধরনের সহযোগীতা আমরা করব।”

পাশাপাশি জনসন টিকা তৈরির জন্য সেরাম-সহ অন্যান্য ওষুধ নির্মাতা সংস্থার সঙ্গে তাদের কথা চলছে বলে জানিয়েছিলেন ড্যানিয়েল বি স্মিথ। উল্লেখ্য, জনসনের করোনা টিকা আমেরিকা, ইউরোপ ছাড়াও দক্ষিণ আফ্রিকা, তাইল্যান্ডে অনুমোদন পেয়েছে। ভারতে এখন কোভিশিল্ড, কোভ্যাক্সিনের মাধ্যমে টিকাকরণ হচ্ছে। দেশে পৌঁছেছে রাশিয়ার স্পুটনিক ভি-ও। কিন্তু ভারতে ব্যাপক চাহিদা রয়েছে ভ্যাকসিনের। তাই জনসন সেই চাহিদা পূরণ করতে পারবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: করোনাজয়ীদের ৯ মাস পর টিকা নিতে বলছে সরকারি প্যানেল, ভিন্ন মত চিকিৎসকদের