করোনাজয়ীদের ৯ মাস পর টিকা নিতে বলছে সরকারি প্যানেল, ভিন্ন মত চিকিৎসকদের

ডঃ পন্ডিত বলেন, "কোনওকিছুই ৬ মাসের বেশি মানেই ঝুঁকিপূর্ণ।"

করোনাজয়ীদের ৯ মাস পর টিকা নিতে বলছে সরকারি প্যানেল, ভিন্ন মত চিকিৎসকদের
ছবি - পিটিআই
Follow Us:
| Updated on: May 19, 2021 | 4:29 PM

নয়া দিল্লি: করোনা (COVID) আক্রান্ত থেকে সুস্থ হয়ে উঠলে পূর্ব নির্দেশিকা অনুযায়ী, ৬ মাস পর নেওয়া যেত করোনা ভ্যাকসিন। কিন্তু সরকারি বিশেষজ্ঞ প্যানল গত মঙ্গলবার করোনা জয়ীদের ৯ মাস পর করোনা টিকা নেওয়ার পরামর্শ দিয়েছে। কিন্তু ভিন্ন মত চিকিৎসকদের। তাঁদের মতে, ৯ মাস পর টিকা নেওয়ার ক্ষেত্রে পুনঃসংক্রমণের পরিস্থিতি তৈরি হতে পারে।

সর্বভারতীয় এক সংবাদ মাধ্যমকে চিকিৎসক প্রিয়া সম্পথকুমার ও চিকিৎসক রাহুল পন্ডিত জানিয়েছেন, করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর অ্যান্টিবডি থাকে ৬ সপ্তাহ পর্যন্ত। ভ্য়াকসিন নেওয়ার ক্ষেত্রে এর থেকে বেশি দেরি করলে পুনঃসংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। ডঃ পন্ডিত বলেন, “কোনওকিছুই ৬ মাসের বেশি মানেই ঝুঁকিপূর্ণ।” করোনা চিকিৎসায় অ্যান্টি ব্যাক্টিরিয়ালের যথেচ্ছ ব্যবহার ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি করছে বলেও দাবি করেন দুই চিকিৎসক। ডঃ সম্পথকুমার জানান এই ওষুধ শুধুমাত্র হাসপাতালে ভর্তি অধিক উপসর্গযুক্তদেরই দেওয়া উচিত।

এ ছাড়া আইসিএমআর যে প্লাজমা থেরাপি করোনা চিকিৎসা থেকে বাতিল করেছে, এ বিষয়েও অধিক প্রচার প্রয়োজন বলে মনে করেন দুই চিকিৎসক। তাঁরা জানান, এখনও অনেক জায়গায় প্লাজমা সংগ্রহের চেষ্টা চলছে। গত সপ্তাহেই আইসিএমআরের জাতীয় টাস্ক ফোর্স ও স্বাস্থ্যমন্ত্রকের জয়েন্ট মনিটারিং গ্রুপ যৌথভাবে প্লাজমা থেরাপিকে কোভিড চিকিৎসা থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন: আক্রান্তের সংখ্যা হ্রাসের পিছনে লুকিয়ে নিম্নমুখী টিকাকরণের গতি ও পরীক্ষার হার, বড় বিপদের আশঙ্কায় বিশেষজ্ঞরা