Covid 19: করোনা-গ্রাফ ঊর্ধ্বমুখী, মোকাবিলায় ৫ নিদান স্বাস্থ্য মন্ত্রকের

করোনা মোকাবিলায় ৫ নিদান দিয়ে বৃহস্পতিবার বিশেষ নির্দেশিকা জারি করল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক।

Covid 19: করোনা-গ্রাফ ঊর্ধ্বমুখী, মোকাবিলায় ৫ নিদান স্বাস্থ্য মন্ত্রকের
ফের করোনা আতঙ্ক বাড়ছে।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 9:56 PM

নয়া দিল্লি: দেশজুড়ে ফের ঊর্ধ্বমুখী করোনা-গ্রাফ। প্রায় চার মাস পর ফের কোভিডে (Covid-19) মৃত্যুর ঘটনাও ঘটল দেশে। তাই এবার পরিস্থিতি মোকাবিলায় বিশেষ নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry)। করোনা মোকাবিলায় ৫ নিদান দিয়ে বৃহস্পতিবার বিশেষ নির্দেশিকা জারি করল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই নির্দেশিকা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের ৫ নিদান করোনা মোকাবিলায় ৫টি পরামর্শ মেনে চলার নিদান দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। এগুলি হল,- টেস্ট, ট্র্যাক, ট্রিট, ভ্যাকসিনেশন এবং কোভিড উপযোগী আচরণ অর্থাৎ করোনা পরীক্ষা, করোনা রোগী শনাক্তকরণ, করোনা চিকিৎসা, ভ্যাকসিনেশন করানো এবং কোভিড মোকাবিলায় যথোপযুক্ত ব্যবহার- যার মধ্যে রয়েছ মাস্ক পরা, দূরত্ববিধি মেনে চলা, বারবার হাত স্যানিটাইজ করা।

অর্থাৎ বর্তমান করোনা পরিস্থিতি মোকাবিলায় ফের পুরোনো পথই অবলম্বন করার পরামর্শ দিচ্ছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। এছাড়া করোনা মোকাবিলায় ফের প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে মক ড্রিল করা হবে বলেও স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকায় জানানো হয়েছে। বলা হয়েছে, আমরা কোভিড-১৯ মোকাবিলার প্রস্তুতি নিতে আবার মহড়া শুরু করব। শীঘ্রই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কোভিড মোকাবিলার মহড়া শুরু হবে।

উল্লেখ্য, কোভিড মোকাবিলায় মহড়া বলতে মূলত কেন্দ্রের তরফে প্রতিটি রাজ্যের করোনা-ব্যবস্থাপনা খতিয়ে দেখা হবে। ঠিকমতো করোনা পরীক্ষা, কোভিড বিধি মেনে চলা এবং ভ্যাকসিনেশন হচ্ছে কিনা খতিয়ে দেখার পাশাপাশি হাসপাতালগুলিতে করোনা চিকিৎসায় পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে কি না, তাও দেখা হবে। এর আগেও কেন্দ্রের তরফে রাজ্যগুলিতে এরকম মক ড্রিল করা হয়েছিল। অর্থাৎ মহামারীর পুনরাবৃত্তি ঠেকাতে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছে স্বাস্থ্য মন্ত্রক।

যদিও দেশের অধিকাংশেরই ইতিমধ্যে ভ্যাকসিনেশন হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, দেশে ২২০ কোটি ৬৫ লক্ষেরও বেশি মানুষের ভ্যাকসিনেশন হয়েছে। করোনা সংক্রমণ নিয়ে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা বাড়েনি। তবে বুস্টার ডোজ বাড়াতে হবে। শ্বাসকষ্ট উপসর্গ দেখা দিলেই করোনা পরীক্ষা করাতে হবে। জ্বর-কাশি উপসর্গ কাদের মধ্যে রয়েছে, সেটা আগে খুঁজে বের করতে হবে এবং এর জন্য স্বাস্থ্যকর্মীদের বাড়ি-বাড়ি ঘুরে খোঁজখবর নিতে হবে বলেও কেন্দ্রের নির্দেশিকায় জানানো হয়েছে।