বাড়ছে যাত্রী চাহিদা, হাওড়া থেকে এ বার ‘ক্লোন ট্রেন’ চালানোর সিদ্ধান্ত পূর্ব রেলের

Eastern Railway Update: মূলত যে যে রুটে টিকিটের চাহিদা অত্যন্ত বেশি, সেই রুটগুলিকে বেছে নিয়ে সেখানে ক্লোন চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে

বাড়ছে যাত্রী চাহিদা, হাওড়া থেকে এ বার 'ক্লোন ট্রেন' চালানোর সিদ্ধান্ত পূর্ব রেলের
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2021 | 10:01 PM

কলকাতা: গোটা দেশের পাশাপাশি এ বার পূর্ব রেলও শুরু করতে চলেছে ‘ক্লোন ট্রেন’ চালানো। করোনাকালে একাধিক রুটে দূরপাল্লার ট্রেন পরিষেবা বন্ধ থাকার কারণে বাকি শাখার মতো পূর্ব রেলেও ‘ক্লোন ট্রেন’ চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত যে যে রুটে টিকিটের চাহিদা অত্যন্ত বেশি, সেই রুটগুলিকে বেছে নিয়ে সেখানে ক্লোন চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

পূর্ব রেল সূত্রে খবর, কলকাতায় বসবাসকারী বিহারের বাসিন্দাদের মধ্যে টিকিটের মারাত্মক চাহিদা লক্ষ্য করা যাচ্ছে। যে কারণে আপাতত বিহারের একটি রুটেই ‘ক্লোন ট্রেন’ চালানো হচ্ছে। রেল সূত্রে জানানো হয়েছে, এই মুহূর্তে হাওড়া-ভাগলপুর রুটে এই ধরনের ক্লোন ট্রেন চালানো হবে। আগামী ৫ জুলাই চালানো হবে এই ট্রেন। একই সঙ্গে বিশেষভাবে সক্ষম যাত্রীদের জন্য দূরন্ত এক্সপ্রেসে বিশেষ কোচের ব্যবস্থা, নির্দিষ্ট বগি করে দেওয়া হয়েছে রেলের পক্ষ থেকে।

আরও পড়ুন: সলিসিটর জেনারেলের পদ থেকে তুষার মেহতার অপসারণ চেয়ে রাষ্ট্রপতির কাছে যাবে তৃণমূল

কিন্তু কী এই ‘ক্লোন ট্রেন’? ‘ক্লোন’ শব্দের অর্থ হল, কোনও জিনিসের হুবহু নকল করে অন্য একটি জিনিস তৈরি করা। আসল সেক্ষেত্রে আসল বস্তুর সঙ্গে সেই বস্তুর কোনও ফারাক থাকে না। আপাদমস্তক আসলের মতোই হবে, কিন্তু আসল নয়। সেই ক্লোন তত্ত্বকে কাজে লাগিয়েই এই ক্লোন ট্রেন চালানো হবে। এ ক্ষেত্রে আসল যে ট্রেনের ক্লোন করে আরেকটি ট্রেন চালানো হবে, তার নম্বর, রুট, নির্ঘণ্ট সব একই থাকবে। কিন্তু সেটা আসল ট্রেন হবে না। অতিমারিকালে বিশেষ কিছু রুটে যাত্রীদের চাহিদার কথা মাথা রেখে আগেও ভারতীয় রেলের অন্যান্য শাখা ক্লোন ট্রেন চালিয়েছে। তবে এই প্রথম তা চলবে পূর্ব রেলে।

আরও পড়ুন: লালবাজারের হাতে নয়া তথ্য? দেবাঞ্জনকে সঙ্গে নিয়েই সাড়ে তিন ঘণ্টা তল্লাশি কসবার অফিসে

TV9 EXCLUSIVE

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?