ফের জম্মুর আকাশে রহস্যজনক ‘ফ্লাইং অবজেক্ট’, বাড়তি সতর্ক সেনা-পুলিশ

গত ২৭ জুন জোড়া বিস্ফোরণে কেঁপেছিল জম্মুতে বায়ুসেনার বিমানঘাঁটি। তারপরই লাগাতার ড্রোন দেখা গিয়েছে জম্মুর আকাশে।

ফের জম্মুর আকাশে রহস্যজনক 'ফ্লাইং অবজেক্ট', বাড়তি সতর্ক সেনা-পুলিশ
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jul 04, 2021 | 11:02 AM

জম্মু: ফের জম্মুর (Jammu) আকাশে রহস্যজনক কিছু একটা উড়তে দেখা গিয়েছে। সূত্র মারফত এমনই খবর এসে পৌঁছেছে বিভিন্ন সংবাদ মাধ্যমের কাছে। জানা গিয়েছে, জম্মু ও কাশ্মীরের সাম্বা জেলায় এই কিছু একটা উড়তে দেখা গিয়েছে। তবে তা ড্রোন বলে মানতে নারাজ সাম্বা পুলিশ। শনিবার সন্ধে ৮টা ৩৫ মিনিট নাগাদ সাম্বা জেলায় কিছু একটা উড়তে দেখে সঙ্গে সঙ্গে তল্লাশি শুরু করে পুলিশ। যদিও তল্লাশিতে মেলেনি কিছুই।

গত ২৭ জুন জোড়া বিস্ফোরণে কেঁপেছিল জম্মুতে বায়ুসেনার বিমানঘাঁটি। তারপরই লাগাতার ড্রোন দেখা গিয়েছে জম্মুর আকাশে। সেই তালিকায় আরও একটা সংযুক্তি শনিবারের এই ঘটনা।

জোড়া বিস্ফোরণ: প্রথমে ১টা ৩৭ তারপর ১টা ৪৩, রাতের অন্ধকারে ৬ মিনিটের ব্যবধানে জোড়া বিস্ফোরণ হয়েছিল জম্মুর বায়ুসেনার বিমানঘাঁটিতে। হামলায় বিশেষ ক্ষয়ক্ষতি না হলেও বায়ুসেনার ঘাঁটিতে ড্রোন ঢুকে পড়ায় চাঞ্চল্য ছড়িয়েছিল গোটা দেশে। কঠোর নিরাপত্তাকে ফাঁকি দিয়ে কী করে ঢুকল ড্রোন? সে প্রশ্নও উঠেছিল। প্রাথমিক তদন্তে যা হাতে উঠে এসেছে, সেখান থেকে এনআইএ সূত্রের খবর, পাকিস্তান (Pakistan) থেকে সীমানা পার করেই এ দেশে এসেছিল ড্রোন। তবে দেশের অভ্যন্তর থেকেও ড্রোন পরিচালনার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না এনআইএ আধিকারিকারা।

ফের ড্রোন: বিমানঘাঁটিতে জোড়া বিস্ফোরণের পরই ২৭-২৮ জুনের মধ্যরাতে দুটি ভিন্ন ড্রোনের গতিবিধি লক্ষ্য করা যায় রত্নুচক-কালুচক মিলিটারি এলাকায়। নিরাপত্তাবাহিনীদের নজরে পড়তেই হাই অ্যালার্ট জারি করা হয়। ড্রোনগুলি লক্ষ্য করে গুলি চালায় কুইক রিঅ্যাকশন টিম, তবে দুটি ড্রোনই পালিয়ে যায়। সেনাবাহিনীর তৎপরতার কারণেই বড় নাশকতা এড়ানো সম্ভব হয়েছিল। জোড়া বিস্ফোরণের পর ফের ড্রোন দেখা যাওয়ায় এমনই বিবৃতি দিয়েছিল সেনা।

তৃতীয় বার ড্রোন: পরপর ৩ দিন, তিনবার ড্রোন (Drone)। জম্মুর সেনাঘাঁটিতে যেন শ্যেনদৃষ্টি জঙ্গিদের। জম্মু বিমানঘাঁটিতে জোড়া বিস্ফোরণের পর রবিবারও রাতে জম্মুর মিলিটারি ক্যাম্পের কাছে দুটি ড্রোন উড়তে দেখা যায়। সঙ্গে সঙ্গে গুলি চালান সেনা আধিকারিকরা। পালিয়ে যায় দু’টি ড্রোন। এরপর ২৯ জুন গভীর রাতেও জম্মুর রত্নুচক এলাকায় সুঞ্জবান সেনাঘাঁটিতে ড্রোন এসেছিল বলে খবর সূত্রের।

চতুর্থ বার ড্রোন: ২ জুলাই ভোরবেলায় জম্মু-কাশ্মীরের আর্নিয়া সেক্টর(Arnia Sector)-র কাছে ফের ড্রোন(Drone)-র দেখা মেলে। সীমান্তরক্ষী বাহিনী সঙ্গে সঙ্গে ওই ড্রোনটি লক্ষ্য করে গুলি চালায়। সঙ্গে সঙ্গে পাকিস্তান সীমান্তে ফিরে যায় ওই ড্রোনটি। বিএসএফ (BSF) সূত্রে জানা গিয়েছে, সীমান্তবর্তী এলাকায় নজরদারি চালানোর জন্যই ওই ড্রোনটি পাঠানো হয়েছিল।

আরও পড়ুন: একদিনেই ৮ লক্ষ টিকাকরণ, রেকর্ড ঠাকরে রাজ্যে