উত্তপ্ত কাশ্মীর পরিস্থিতির মাঝেই প্রধানমন্ত্রীর বাসভবনে অমিত শাহ

Narendra Modi, Amit Shah, উত্তরাখণ্ডে বন্যা পরিস্থিতিও ভয়াবহ। তিন দিনের অতিবৃষ্টিতে পাহাড়ে ঘেরা এই রাজ্যে বাড়িঘর, রাস্তাঘাট, ব্রিজের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। আজ, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামীর (Pushkar Singh Dhami) সঙ্গে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

উত্তপ্ত কাশ্মীর পরিস্থিতির মাঝেই প্রধানমন্ত্রীর বাসভবনে অমিত শাহ
সমস্ত রাজ্যের পুলিশকর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রী। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 2:40 PM

নয়া দিল্লি: মঙ্গলবার সকালেই হঠাৎ করেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) লোক কল্যাণ মার্গের বাসভবনে (Prime Minister’s residence) পৌঁছলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ (HM Amit Shah)। জানা গিয়েছে সকাল সাড়ে ১০ টা নাগাদ প্রধানমন্ত্রীর বাসভবনে যান অমিত। আজ সকাল ১১.৩০ টার সময় কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে (cabinet meeting) বসার কথা ছিল, তার আগে প্রধানমন্ত্রীর সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত বৈঠক ভীষণ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বেশ কয়েকটি কারণে প্রধানমন্ত্রীর মোদীর সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রী অমিত শাহের এই বৈঠক বিশেষভাবে গুরুত্বপূর্ণ। প্রথমত গতকালই, জাতীয় নিরাপত্তা (National Security) মজবুত করার লক্ষ্যে ও আভ্যন্তরীণ যাবতীয় সমস্যা দ্রুত সমাধান নিয়ে সব রাজ্যে ও কেন্দ্রশাসিত অঞ্চলেরর ডিজিপি ও আইজিদের নিয়ে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানে কাশ্মীরের (Jammu & Kashmir) বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। সেই বৈঠকের ব্যাপারেই প্রধানমন্ত্রীকে বিস্তারিত রিপোর্ট দিতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী। বেশ কিছুদিন ধরেই উত্তপ্ত উপত্যকা। বারবার জঙ্গি আক্রমণে প্রাণ হারাচ্ছে সাধারণ মানুষ। কাশ্মীর পরিস্থিতি মোকাবিলা করা নিয়েই নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনা হয়ে থাকতে পারে অমিত শাহের।

প্রধানমন্ত্রী – স্বরাষ্ট্রমন্ত্রী বৈঠকের কারণ হিসেবে আরও একটি সম্ভাবনার কথা উঠে আসছে। অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে দেশের দুটি রাজ্য কেরল (Kerala) ও উত্তরাখণ্ডে (Uttarakhand) বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। ইতিমধ্যেই কেরলে ২৭ জন ও উত্তরাখণ্ডে ৫ জনের মৃত্যুর খবর সামনে এসেছে। এই পরিস্থিতিতে দুই রাজ্য কেন্দ্রীয় সরকারি সহায়তা ও ত্রাণ বিলি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বিস্তারিত আলোচনা হয়ে থাকতে পারে স্বরাষ্ট্রমন্ত্রীর। দুই রাজ্যেই বন্যা পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। কেরলে বন্যার জলে একটি বাড়ি ভেসে যাওয়ার ভয়াবহ দৃশ্য সামনে এসেছে। উদ্ধারকাজে জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতর সহ সেনা জওয়ানদেরও নামানো হয়েছে।

উত্তরাখণ্ডে বন্যা পরিস্থিতিও ভয়াবহ। তিন দিনের অতিবৃষ্টিতে পাহাড়ে ঘেরা এই রাজ্যে বাড়িঘর, রাস্তাঘাট, ব্রিজের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। আজ, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামীর (Pushkar Singh Dhami) সঙ্গে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সব রকমের সহযোগিতা করা আশ্বাসও দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। আগামী মাসেই উত্তরাখণ্ডের কেদারনাথ (Kedarnath) মন্দিরে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রীর। সেখানে ২৫০ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত কেদারপুরি মন্দির উদ্বোধনের পাশাপাশি কেদারনাথ মন্দিরেও পুজো দেওয়ার কথা ছিল তাঁর। এখন এই বন্যা পরিস্থিতির ফলে প্রধানমন্ত্রীর সফরে কোনও বদল আসে কিনা সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Gariahat Double Murder: তদন্তে নেমে বালিগঞ্জ স্টেশনে পৌঁছে গেল পুলিশ কুকুর! তবে কি এই পথেই পালিয়েছে আততায়ীরা?