Uttarakhand Rain: দেবভূমি জুড়ে বৃষ্টির ধ্বংসলীলা, মৃতের সংখ্যা বেড়ে ১৬

Utarakhand: আটকে আছেন বহু পর্যটক, বন্ধ চারধাম যাত্রা। খোঁজ নিলেন প্রধানমন্ত্রী।

Uttarakhand Rain: দেবভূমি জুড়ে বৃষ্টির ধ্বংসলীলা, মৃতের সংখ্যা বেড়ে ১৬
প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরাখণ্ড, ফুঁসছে নদী (ছবি-এএনআই)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 4:39 PM

দেরাদুন: গত তিনদিন ধরে উত্তরাখণ্ডে (Utarakhand) চলছে প্রবল বৃষ্টিপাত। পাহাড়ে ঘেরা এই রাজ্যে সবসময়ই বিপর্যয়ের আশঙ্কা থাকে। আর এই প্রবল বৃষ্টিতে নদীর জল স্তর এতটাই ফুলে-ফেঁপে উঠতে শুরু করেছে যে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বিপর্যয়ের ছবি সামনে আসছে। চার ধামের জন্য বিখ্যাত এই রাজ্যে আটকে রয়েছেন বহু পর্যটক (Tourist)। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সামনে আসো ভিডিয়োতে দেখা যাচ্ছে, জলের তোড়ে নিমেষের মধ্যে নদীর গ্রাসে চলে যাচ্ছে আস্ত সেতু। নৈনিতাল হ্রদের জল বেড়ে প্রবল গতিতে ঢুকে পড়ছে আশেপাশের এলাকায়। ইতিমধ্যেই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামিকে ফোন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

এখনও পর্যন্ত উত্তরাখণ্ডে ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। গতকালই পাঁচজনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে ছিলেন নেপালের তিন শ্রমিক। উত্তরাখণ্ডের পাউরি জেলায় সামখালে একটি তাঁবুতে ছিলেন তাঁরা। বৃষ্টির জেরে আচমকা পাথর গড়িয়ে আসে সেই তাঁবুর দিকে। সেই পাথর চাপা পড়ে তাঁবুর ভিতরেই মৃত্যু হয় ওই তিন শ্রমিকের। এই ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন জেলাশাসক বিজয় কুমার।

চম্পাওয়াত জেলায় ধসের জেরে বাড়ি ভেঙে মৃত্যু হয়েছে আরও দুজনের। পরিস্থিতি ঠিক না হওয়া পর্যন্ত বন্ধ রাখা হয়েছে চার ধাম যাত্রা। যে সকল তীর্থযাত্রী ইতিমধ্যেই হরিদ্বার বা হৃষিকেশে পৌঁছেছেন, তাঁদের আপাতত পাহাড়ের দিকে যেতে নিষেধ করা হয়েছে। পরিস্থিতির ওপর নজর রাখতে দেরাদুনে খোলা হয়েছে কন্ট্রোল রুম। সেই কন্ট্রোল রুম ইতিমধ্যেই পরিদর্শন করেছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি।

সেতু ভেঙে যাওয়ার যে ভিডিয়ো প্রকাশ্যে এসেছে তা দেখলে কার্যত শিউরে উঠতে হয়। কয়েক সেকেন্ডের মধ্যে কী ভাবে ব্রিজের ফাটল ক্রমশ বড় হয়ে গেল, সেই দৃশ্য অত্যন্ত ভয়ঙ্কর। ভিডিয়োতে দেখা যাচ্ছে ব্রিজের সামনে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তি, ব্রিজের ওপর দিয়ে আসা এক মোটর সাইকেল আরোহীকে সাবধান করছেন চীৎকার করে। আর তাঁদের চোখের সামনেই ভেঙে পড়ছে আস্ত ব্রিজ। উত্তরাখণ্ডের হালদোয়ানিতে গৌলা নদী ফুলে-ফেঁপে উঠে এই সেতু ভেঙে পড়েছে।

নৈনিতালেও দেখা গিয়েছে একই ছবি। সোমবার সন্ধ্যার পরেই দু’কুল ভাসিয়ে লেকের জল ঢুকে পড়ে শহরের মূল রাস্তায়, বাড়িতে। কিছু ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে যে জল পেরিয়ে এগিয়ে যাচ্ছেন সাধারণ মানুষ।

এমন দৃশ্যও দেখা গিয়েছে, যেখানে ধসের জেরে পাহাড়ের খাঁজে আটকে পড়েছে একটি চার চাকার গাড়ি। চারপাশ থেকে প্রবল গতিতে নেমে আসছে জল। পরে বর্ডার রোড অর্গানাইজেশনের তরফ থেকে এই গাড়িটি উদ্ধার করা হয়। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের তরফ থেকে প্রকাশিত ছবিতে দেখা গিয়েছে প্রত্যন্ত গ্রামে বন্যায় ভেসে গিয়েছে ঘরবাড়ি। কোনওক্রমে সেখান থেকে উদ্ধার করে নিয়ে আসা হচ্ছে বাসিন্দাদের।

কেদারনাথ থেকে ফেরার সময় আটকে পড়েছিলেন ২২ জন তীর্থযাত্রী। আজ সকালে তাঁদের উদ্ধার করেছে রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনী। যদিও আপাতত চারধাম যাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ৪৮ ঘন্টা ধরে টানা বৃষ্টিপাত হওয়ার ফলে সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে বদ্রীনাথ ন্যাশনাল হাইওয়ে। চামোলি জেলার অন্তত সাতটি জায়গায় ধস নেমেছে। আবহাওয়া ঠিক না হওয়া পর্যন্ত তীর্থযাত্রীদের পাহাড়ের দিকে যেতে নিষেধ করেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: India-China: নিস্তার পাবে না চিন! ৩০ হাজার ফুট উঁচু থেকে চোখ রাখছে ভারত