আম্বানি-বেজ়োসদের লড়াই, কাজ হারাতে পারেন ১১ লক্ষ কর্মী

ফিউচার (Future Group) আর রিলায়েন্সের (Reliance) ২৪,৭১৩ কোটি টাকার চুক্তিতে বাধ সাধছে অ্যামাজ়ন (Amazon)। আর তাতেই বাড়ছে উদ্বেগ। ২০০০ স্টোরে কাজ করে ১১ লক্ষ কর্মী।

আম্বানি-বেজ়োসদের লড়াই, কাজ হারাতে পারেন ১১ লক্ষ কর্মী
আদালতে সেই চুক্তির লড়াই

নয়া দিল্লি: এ যেন রাজায় রাজায় যুদ্ধ! লড়াইটা হচ্ছে বিশ্বের অন্যতম দুই ধনী ব্যক্তি মুকেশ আম্বানি (Mukesh Ambani) ও জেফ বেজ়োসের (Jeff Bezos) মধ্যে। আর সেই লড়াইয়ের উপর নির্ভর করছে লক্ষ লক্ষ মানুষের জীবিকা। রিলায়েন্স আর ফিউচার গ্রুপের মধ্যে যদি ডিলটা না হয়, তাহলে আম্বানিদের কতটা ক্ষতি হবে জানা নেই, তবে, কাজ হারাতে পারেন ১১ লক্ষ মানুষ। এমনটাই আশঙ্কা করছে ব্যবসায়ীরা।

রিলায়েন্স রিটেল সংস্থার সঙ্গে ২৪,৭১৩ কোটি টাকার চুক্তি হওয়ার কথা ফিউচার গোষ্ঠীর। আর তা নিয়েই চলছে টালবাহানা। প্রথমে এই চুক্তির উপরে স্থগিতাদেশ জারি করে হাই কোর্ট। পরে এই রায়ের বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে আবেদন জানায় কিশোর বিয়ানির ফিউচার রিটেল। মার্কিন ই-কমার্স সংস্থা অ্যামাজ়ন এই চুক্তির বিরুদ্ধে তীব্র আপত্তি জানাচ্ছে বারবার। ফিউচার গোষ্ঠীর খুচরো ও পাইকারি, পণ্য পরিবহণ ও গুদামের ব্যবসা ২৪,৭১৩ কোটি টাকায় কিনতে চায় রিলায়েন্স রিটেল ভেঞ্চার্স। কিন্তু সেই প্রস্তাবে আপত্তি তোলে ফিউচারে লগ্নি করা আমেরিকার ই-কমার্স সংস্থা অ্যামাজ়ন।

এবার এফএমজিসি ডিস্ট্রিবিউটারদের ব্যবসায়ী সংগঠন ও দিল্লির এক এনজিও ‘প্রহার’ এক বিবৃতিতে জানিয়েছে যে, এই চুক্তি ধাক্কা খেলে ১১ লক্ষ মানুষ কাজ হারাতে পারেন। ‘অল ইন্ডিয়া কনজিউমার প্রোডাক্টস ডিস্ট্রিবিউটর ফেডারেশন’ ও ‘প্রহার’ নামে ওই সংস্থা বিবৃতিতে লিখেছে, ফিউচার ও রিলায়েন্স উভয়েই আশ্বাস দিয়েছে যে, বিগ বাজ়ার, ইজি ডে, নীলগিরি, ব্র্যান্ড ফ্যাক্টরি-সহ তাদের অন্তর্গত সব সংস্থার ব্যবসাই চলবে স্বাভাবিক নিয়মে, যাতে কেউ কাজ না হারান। কিন্তু সংগঠনগুলির আশঙ্কা, এভাবে বারবার অ্যামাজ়ন যদি বাধা দিতে থাকে আর মামলা-মকদ্দমা চলতে থাকে তাহলে এই সব ব্যবসা বিপদের মুখে পড়বে।

দেশ জুড়ে ৪৫০টি শহরে ফিউচার গোষ্ঠীর ২০০০ স্টোর রয়েছে। চুক্তি না হলে সে সব স্টোর বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আর তার ফলে ১১ লক্ষ মানুষ চাকরি হারাতে পারে। কাজ হারাতে পারেন ভেন্ডাররাও। কিন্তু রিলায়েন্স ভেন্ডারদের সব বকেয়া মিটিয়ে দিতে চায়। কিন্তু তারপরও স্টোরের কর্মীদের নিয়ে আশঙ্কা রয়েই যাচ্ছে।

আরও পড়ুন: অম্বানি ভবনের সামনে বিস্ফোরক: সিসিটিভি ফুটেজে নয়া মোড়

ফিউচারে অ্যামাজ়নের ৫১ শতাংশ শেয়ার রয়েছে। রিলায়েন্স ও ফিউচারের ডিল হলে তাতে পূর্বের চুক্তির কিছু শর্ত ভঙ্গ হতে পারে বলে দাবি অ্যামাজ়নের।