IT Raid: কয়লা ব্যবসার সঙ্গে জড়িত কোটি কোটি টাকার সন্ধান আয়কর হানায়

IT Raid: কলকাতা, রাঁচি, গোড্ডা, বেরমো, দুমকা, জামশেদপুর, চাঁইবাসা, পটনা, গুরুগ্রাম মিলিয়ে মোট ৫০ টি জায়গায় ৪ নভেম্বর অভিযান চালিয়েছিলেন আধিকারিকরা।

IT Raid: কয়লা ব্যবসার সঙ্গে জড়িত কোটি কোটি টাকার সন্ধান আয়কর হানায়
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2022 | 6:29 PM

নয়াদিল্লি: কয়লা ব্যবসা (Coal Trade), সিভিল কনট্র্যাক্ট, লোহার আকরিক, স্পঞ্জ আয়রন তৈরির সঙ্গে জড়িত একাধিক শিল্প গোষ্ঠীর অফিসে আয়কর হানা। হানা দেওয়া হয়েছে একাধিক রাজ্যে। কলকাতা সহ প্রায় ৫০ টি এলাকায় অভিযান চালিয়ে কোটি কোটি টাকার সন্ধান পেল ঝাড়খণ্ডের আয়কর দফতর। উদ্ধার হয়েছে নগদ দুই কোটি টাকা। এছাড়া প্রায় ১০০ কোটি টাকার হিসেব বহির্ভূত বিনিয়োগ ও লেনদেনের সন্ধান পেয়েছেন আয়কর আধিকারিকরা। বন্ধ করে দেওয়া হয়েছে মোট ১৬টি ব্যাঙ্ক লকার। কলকাতা, রাঁচি, গোড্ডা, বেরমো, দুমকা, জামশেদপুর, চাঁইবাসা, পটনা, গুরুগ্রাম মিলিয়ে মোট ৫০ টি জায়গায় ৪ নভেম্বর অভিযান চালিয়েছিলেন আধিকারিকরা। দুই রাজনৈতিক নেতারও নাম জড়িয়েছে এই আয়কর হানায়।

আয়কর আধিকারিকরা অভিযান চালিয়ে বেশ কিছু সন্দেহজনক নথি হাতে পেয়েছেন এবং বেশ কিছু ডিজিটাল নথিও পেয়েছেন তাঁরা। প্রাথমিকভাবে আয়কর হানায় দেখা গিয়েছে, ওই বাণিজ্যগোষ্ঠীগুলি বিভিন্ন উপায়ে কর ফাঁকি দিচ্ছিল। ব্যয়ের বাড়িয়ে দেখানো, নগদে অর্থে ঋণ দেওয়া-নেওয়া, নগদে আর্থিক লেনদেন এবং উৎপাদন কমিয়ে দেখিয়ে আয়কর ফাঁকি দেওয়া হচ্ছিল বলে সন্দেহ আধিকারিকদের। আয়কর হানায় আধিকারিকরা এও জানতে পেরেছেন, বেশ কিছু স্থাবর সম্পত্তিতেও বিনিয়োগ করা হয়েছিল। কিন্তু সেক্ষেত্রে বিনিয়োগের সূত্র কী, তা নিয়ে সন্তোষজনক কোনও উত্তর পাননি আধিকারিকরা।

সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস-এর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ওই সংস্থাগুলির মধ্যে একটি সরকারি বিভিন্ন কাজের বরাতও পেত এবং সেক্ষেত্রে তাদের হিসেবের খাতায় ঠিকভাবে নজর রাখা হত না। এর পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে ব্যয় বাড়িয়ে দেখানো হত বলেও সন্দেহ আধিকারিকদের। কাঁচামাল কেনা এবং অন্যান্য সাব-কন্ট্রাক্ট দেওয়ার ক্ষেত্রেও হিসেবে গরমিল করা হত বলে সন্দেহ আয়কর অফিসারদের। বরাত পাওয়ার জন্য মোটা টাকার নগদ লেনদেনের সূত্রও উঠে এসেছে আইটি হানায়। ঝাড়খণ্ড আয়কর দফতরের এই হানায় ইতিমধ্যেই বেশ শোরগোল পড়ে গিয়েছে রাঁচি সহ ঝাড়খণ্ডের রাজনৈতিক মহলে।