Mamata On Netaji Birthday: দেশনায়কের জন্মদিনে মোদীকে পুরানো দাবি মনে করালেন মমতা

Mamata On Netaji Birthday: দেশনায়কের জন্মদিনে মোদীকে পুরানো দাবি মনে করালেন মমতা
ছবি: ফাইল চিত্র

Netaji Birth Anniversary: সারাদেশের পাশাপাশি নেতাজিকে নিয়ে বাঙালিদের আবেগ একটু বেশিই। কারণ নেতাজি বাংলার কৃতী সন্তান। তাঁর ১২৫ তম জন্মদিনকে সামনে রেখে পুরানো দাবিতেই সরব হলেন মমতা।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 23, 2022 | 12:54 PM

কলকাতা: আজ দেশনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্ম জয়ন্তী। সারাদেশের সঙ্গে সঙ্গে বাংলাতেও সাড়ম্বরে পালিত হচ্ছে নেতাজির জন্মদিন। সুভাষচন্দ্রের জন্মদিনকে নিয়ে ইতিমধ্যে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের তরফে বেশ কিছু কর্মসূচি ঘোষণা করা হয়েছে। রবিবার সকালেই দিল্লির ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তির উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পশ্চিমবঙ্গ সরকারের তরফে কলকাতার রেড রোডে নেতাজির জন্মদিন পালনের অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর ঘোষণা করার পর অনেকেই নেতাজিকে নিয়ে রাজনীতির অভিযোগ তুলেছিলেন। তবে নেতাজি অনুরাগী ও গবেষকদের একাংশের দাবি ছিল, দেশের সবথেকে বড় নেতাকে নিয়ে রাজনীতি হলে তাদের কোনও আপত্তি নেই কারণ এতে দেশের সবথেকে বড় স্বাধীনতা সংগ্রামীর অবদান আরও বেশি প্রাসঙ্গিকতা পাবে। নেতাজির জন্মদিনের দেশ ও রাজ্যবাসীকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি কেন্দ্রীয় সরকারকে নিজের পুরানো দাবি কথা মনে করালেন পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নেতাজি জন্মজয়ন্তীতে মমতার দাবি

সারাদেশের পাশাপাশি নেতাজিকে নিয়ে বাঙালিদের আবেগ একটু বেশিই। কারণ নেতাজি বাংলার কৃতী সন্তান। তাঁর ১২৫ তম জন্মদিনকে সামনে রেখে পুরানো দাবিতেই সরব হলেন মমতা। বাংলার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবি করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন আরও একবার এই দাবির কথা কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে মনে করিয়ে দেন মমতা। টুইটার মমতা লেখেন, “আমরা আবার কেন্দ্রীয় সরকারকে আবেদন জানাচ্ছি, নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণা করা হোক যেন সারাদেশ জাতীয় নেতাকে দেশনায়ক দিবস উদযাপনের মাধ্যমে উপযুক্ত শ্রদ্ধা জানাতে পারে।”

নেতাজিকে নিয়ে কেন্দ্র-রাজ্য চাপানউতোর

নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের দ্বন্দ্ব বারবার সামনে এসেছে। নেতাজির জন্মদিনকে রাজ্য সরকারের জাতীয় ছুটি ঘোষণার দাবিকে আমল দেয়নি কেন্দ্র। নেতাজির তৈরি করা প্ল্যানিং কমিশন তুলে দেওয়া নিয়েও বিভিন্ন সময়ে কেন্দ্রের সমালোচনা করেছেন মমতা। সাম্প্রতির প্রজাতন্ত্র দিবসের অনু্ষ্ঠানে বাংলার পাঠানো নেতাজির ট্যাবলোর প্রস্তাব খারিজ করে কেন্দ্র। সেই নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে ওঠে। অন্যদিকে নেতাজিকে যে কেন্দ্র অবজ্ঞা করেনা সেই বার্তাও বারবার দেওয়া হয়েছে। নেতাজির জন্মদিনকে পরাক্রম দিবস ঘোষণা করেছে কেন্দ্র। প্রত্যেকবার ২৪ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু হয়ে ২৬ জানুয়ারি শেষ হতো। এবার থেকে ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু হবে। সম্প্রতি ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর কথা ঘোষণা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: Binay Tamang: রাজ্যস্তরীয় নেতৃত্বের সঙ্গে পাহাড়-বৈঠকে বিনয়-রোশন, পৃথক অনীত

আরও পড়ুন: Amit Shah in UP Poll Campaign: ‘আইন-শৃঙ্খলা ফিরিয়েছে যোগী সরকার’, প্রথম প্রচারেই হিন্দুত্ববাদের ‘মাস্টারস্ট্রোক’ শাহের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA