New double decker bridge in Kashi: সেতুর নীচের তলে চলবে ট্রেন, উপরে হাইওয়ে! কাশীকে দীপাবলির উপহার মোদীর

New double decker bridge in Kashi:

New double decker bridge in Kashi: সেতুর নীচের তলে চলবে ট্রেন, উপরে হাইওয়ে! কাশীকে দীপাবলির উপহার মোদীর
কাশীকে দীপাবলির উপহার মোদীরImage Credit source: PTI and ANI
Follow Us:
| Updated on: Oct 17, 2024 | 7:51 PM

নয়া দিল্লি: ক্ষমতায় আসার পর থেকে, গত ১০ বছরে ভারতের পরিকাঠামোগত উন্নয়নেই জোর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তৃতীয় মেয়াদেও তার ব্যতিক্রম দেখা যাচ্ছে না। এবার, দীপাবলির আগে নিজ সংসদীয় এলাকা, বারানসিকে এক বড় উপহার দিলেন প্রধানমন্ত্রী। ডাবল ডেকার বাস বা ট্রেনের কথা শোনা যায়। কিন্তু, বারাণসীতে গঙ্গা নদীর উপর তৈরি হতে চলেছে একটি অত্যাধুনিক ডাবল ডেকার সেতু। এর প্রথম তলে থাকবে চার লেনের রেলপথ। আর উপরে নির্মাণ করা হবে ছয় লেনের হাইওয়ে। অর্থাৎ, একটি সেতু দিয়েই একযোগে ট্রেন ও সড়ক পথে চলা যানবাহন চলাচল করতে পারবে।

ইতিমধ্যেই কেন্দ্রীয় মন্ত্রিসভা এই সেতু তৈরির প্রস্তাবে অনুমোদন দিয়েছে। সেতুটি তৈরির জন্য আনুমানিক ১০ হাজার কোটি টাকা খরচ হবে বলে অনুমান করা হচ্ছে। বর্তমানে, বারাণসীতে যে ১৩৭ বছরের পুরোনো মালব্য সেতু আছে, ঠিক তার পাশেই তৈরি হবে এই ডাবল ডেকার সেতু। এর ফলে শুধু স্থানীয় মানুষই নন, প্রতিদিন পূর্ব ভারতগামী লক্ষ-লক্ষ মানুষ এর সুবিধা পাবেন বলে আশা করা হচ্ছে। ছয় লেনের হাইওয়ে তৈরির মোট ব্যয় ধরা হয়েছে ২,৬৪৩ কোটি টাকা। আর রেলসেতুটি নির্মাণে আনুমানিক ৯,৪৪৮ কোটি টাকা ব্যয় হবে বলে ধরা হয়েছে।

প্রসঙ্গত, ১৮৮৭ সালে বারাণসীতে গঙ্গা নদীর উপর তৈরি হয়েছিল এই মালব্য সেতু। তখন অবশ্য এর নাম ছিল ডাফরিন ব্রিজ। প্রথম থেকেই এটি ছিল ডাবল ডেকার ব্রিজ। নিচের ডেকে আছে রেলপথ এবং উপরের ডেক দিয়ে গিয়েছে গ্র্যান্ড ট্রাঙ্ক রোড বা জিটি রোড। চিফ ইঞ্জিনিয়ার, ফ্রেডরিক টমাস গ্র্যানভিল ওয়ালটনের নেতৃত্বে এই অনন্য সেতুটি তৈরি করেছিলেন আওধ এবং রোহিলখন্ড রেলওয়ের ইঞ্জিনিয়াররা। ভারতীয় উপমহাদেশে এর আগে এই ধরণের কোনও সেতু ছিল না। ১৯৪৮ সালে, মদনমোহন মালব্যের নাম অনুসারে সেতুটির নাম পরিবর্তন করে মালব্য সেতু করা হয়।