এটাই শেষ সুযোগ, হাতে সময় মাত্র কয়েকটা দিন! এখনই লিঙ্ক করিয়ে ফেলুন প্যান-আধার

Pan Aadhar Link: প্যান-আধার কার্ড সংযুক্তিকরণ এর জন্য সময়সীমা আর বৃদ্ধি করা হবে না। তাই বেশি দেরি করবেন না।

এটাই শেষ সুযোগ, হাতে সময় মাত্র কয়েকটা দিন! এখনই লিঙ্ক করিয়ে ফেলুন প্যান-আধার
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 8:41 PM

নয়া দিল্লি: প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের শেষ দিনের সময়সীমা ক্রমশ এগিয়ে আসছে। যদি এখনও আপনি নিজের প্যান-আধার লিঙ্ক না করিয়ে থাকেন তবে এখনই করিয়ে নিন। কারণ এই শেষ সুযোগ রয়েছে আপনার কাছে। এরপর আর সময় পাবেন না। কেননা ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে, প্যান-আধার কার্ড সংযুক্তিকরণ এর জন্য সময়সীমা আর বৃদ্ধি করা হবে না। তাই বেশি দেরি করবেন না। সংযুক্তিকরণের শেষ দিন ৩০ সেপ্টেম্বর। তার আগেই এই কাজটি সম্পন্ন করে নিন। কারণ প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করালে আপনার আধার কার্ড পুরোপুরি অচল হয়ে পড়বে।

কিন্তু কেন অচল হবে প্যান কার্ড? ঘটনা হচ্ছে, আয়কর আইনের একটি সংশোধনী মোতাবেক আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করা বাধ্যতামূলক। সেই কারণে এই নিয়ম লঙ্ঘন করলে প্যান কার্ড অচল হয়ে যাবে। বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন, প্যান কার্ড যদি আধারের সঙ্গে না যোগ করা থাকে তবে অনলাইনে আয়কর জমা দিতে যে কোনও করদাতা মারাত্মক সমস্যায় পড়বেন। এমনকী, কর ছাড়ও আটকে যেতে পারে। শুধু তাই নয়, আপনি যখন ব্যাঙ্কে কোন লেনদেন করতে যাবেন তখন প্যান নম্বর প্রয়োজন পড়লে সেটা ব্যবহার করতে পারবেন না। ফলে লেনদেনও আটকে যাবে।

কী ভাবে যোগ করবেন প্যান কার্ড ও আধার কার্ড? এর বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে। এসএমএসের মাধ্যমে এই প্রক্রিয়া সম্ভব। আপনাকে ৫৬৭৬৭৮ কিংবা ৫৬১৬১ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এসএমএসে লিখতে হবে UIDPAN<স্পেস>১২ সংখ্যার আধার নম্বর<স্পেস>১০ সংখ্যার প্যান নম্বর। যদি আপনার আধার নম্বর 111122223333 ও আপনার প্যান নম্বর AAAPA9999Q হয় তাহলে আপনাকে এসএমএসে লিখতে হবে UIDPAN 111122223333 AAAPA9999Q।

আধার কার্ড ও প্যান কার্ডের লিঙ্ক যাচাই করতে হলে www.incometaxindiaefiling.gov.in-এই ওয়েবসাইটে যেতে হবে। সেখানে লিঙ্ক আধার অপশন আসবে। এরপর লিঙ্ক আধার অপশনে ক্লিক করলে একটি নতুন পেজ খুলবে। সেখানে ক্লিক হেয়ার অপশন আসবে। সেই অপশনে ক্লিক করলে আধার কার্ড ও প্যান কার্ডের নম্বর দেওয়ার অপশন আসবে। দুটি নম্বর দিলেই বুঝতে পারবেন আধার ও প্যান কার্ডের মধ্যে লিঙ্ক আছে কি না!

কেন্দ্রীয় সরকার ৩১ সেপ্টেম্বরের যে ডেডলাইন দিয়েছে, তার মধ্যে যদি আধার ও প্য়ান কার্ড লিঙ্ক না হয়, তাহলে বড়সড় জরিমানার মুখে পড়তে হতে পারে যে কোনও ব্যক্তিকে। ৩১ সেপ্টেম্বর শেষ দিন আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করার। অর্থাৎ হাতে সময় স্রেফ  ২৭ দিন। তাই যত তাড়াতাড়ি সম্ভব লিঙ্ক করে নিন আধার কার্ড ও প্যান কার্ড। নয়তো আয়কর আইনের ২৭২বি ধারায় ১০,০০০ টাকা জরিমানা করা হবে। আরও পড়ুন: সেনসেক্স ৫৮ হাজার ! নতুন রেকর্ড গড়ল দালাল স্ট্রিট