Loans to Prisoners: এবার জেলবন্দিদের জন্য বড় ঘোষণা! সাধারণ নাগরিকরাও পান না এই সুবিধা

Personal Loan: সাধারণত পার্সোনাল লোনের ক্ষেত্রে ব্যাঙ্কগুলি চড়া সুদ নিয়ে থাকে। কারণ এই লোনের ক্ষেত্রে কোনও কিছু বন্দক রাখার প্রয়োজন হয়না।

Loans to Prisoners: এবার জেলবন্দিদের জন্য বড় ঘোষণা! সাধারণ নাগরিকরাও পান না এই সুবিধা
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 8:21 PM

মুম্বই: অপরাধীদের শেষ ঠিকানা জেল বা সংশোধনাগার। দোষ গুরুত্ব বুঝে সাজার মেয়াদ বাড়ে বা কমে। সাধারণ আমরা সকলেই জানি, অপরাধ করে যারা জেলে যান, তাদের জীবনে তো কোনও স্বাচ্ছন্দ্য থাকেই না বরং রোজকার জীবনে প্রয়োজনীয় জিনিসগুলির সুবিধাও তারা পাননা। অত্যন্ত নিম্নমানের খাবার, নোংরা পোশাক পরেই কাটে বন্দি জীবন। তবে এবার জেলবন্দিদের জন্য বড় ঘোষণা করল মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্যাঙ্ক। যে কোনও নথি দিয়ে এখন থেকে জেলবন্দিরা টাকা ঋণ নিতে পারবেন। পার্সোলান লোন হিসেবে বন্দিদের টাকা ঋণ দেওয়া হবে। পুনের ইয়েরওয়াদা কেন্দ্রীয় সংশোধনাগারে পরীক্ষামূলকভাবে এই প্রকল্প চালু করা হচ্ছে বলেই জানা গিয়েছে।

সাধারণত পার্সোনাল লোনের ক্ষেত্রে ব্যাঙ্কগুলি চড়া সুদ নিয়ে থাকে। কারণ এই লোনের ক্ষেত্রে কোনও কিছু বন্দক রাখার প্রয়োজন হয়না। তবে জেলবন্দিদের ক্ষেত্রে সুদের হারও তুলনামূলকভাবে অনেকটাই কম রাখা হয়েছে। জানা গিয়েছে, জেলবন্দিদের ৫০ হাজার টাকা অবধি ঋণ দেওয়া হবে। এবং এই ঋণ শোধ করার ক্ষেত্রে ঋণ গ্রহীতাকে ৭ শতাংশ হারে সুদ দিতে হবে। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী দিলীপ ওয়ালসে পাতিলের উপস্থিতিতে হওয়া একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, খুব শীঘ্রই এই বিষয়ে নির্দেশিকা জারি করা হবে। এই লোনের জন্য কোনও গ্যারেন্টারের প্রয়োজন নেই তবে, জেলে থাকাকালীন আয়ের প্রমাণপত্র দিতে হবে।

পাতিল জানিয়েছেন, জেলবন্দিদের পরিবারে উন্নতির কারণে এই ঋণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং এই ধরনের প্রকল্প দেশে এই প্রথম চালু করা হচ্ছে। এই প্রকল্পের ফলে মোট ১ হাজার ৫৫ জন জেলবন্দি আসামি উপকৃত হবেন। পাতিল বলেন, “দীর্ঘ সময় জেলে থাকার ফলে তাদের পরিবার আর্থিক দূরাবস্থার মুখোমুখি হয়ে থাকে। এমনকী তারা তাদের পরিবারে দায়িত্ব পালনে ব্যর্থ হন। তাই তাদের পরিবারকে ঋণ দিলে অনেক সমস্যার সমাধান হবে।”

আরও পড়ুন Protest Near Kejriwal’s House : “বিজেপি তাঁকে ‘মারতে’ চায়,” মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ ঘিরে চাঞ্চল্যকর দাবি আপ নেতার