Chandigarh Airport: ভগৎ সিং-কে শ্রদ্ধা জানাতে বদলে যাচ্ছে চণ্ডীগড় বিমানবন্দরের নাম, ঘোষণা মোদীর

Chandigarh Airport: রবিবার মন কি বাত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, চণ্ডীগড় বিমানবন্দরের নামকরণ করা হবে স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিং-এর নামে।

Chandigarh Airport: ভগৎ সিং-কে শ্রদ্ধা জানাতে বদলে যাচ্ছে চণ্ডীগড় বিমানবন্দরের নাম, ঘোষণা মোদীর
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 12:50 PM

নয়া দিল্লি : ভগৎ সিং-এর নামে আন্তর্জাতিক বিমানবন্দরের নামকরণ করার কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে এই ঘোষণা করেছেন তিনি। এটাই এই বিমানবন্দরের নাম বদল করার প্রথম প্রস্তাব নয়। এর আগে ২০১৬ সালে হরিয়ানা বিধানসভায় একই প্রস্তাব গৃহীত হয়েছিল। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছিল, কেন্দ্রীয় সরকারের কাছে চিঠি লিখে এ ব্যাপারে আবেদন জানানো হবে। আর এবার খোদ প্রধানমন্ত্রীই জানালেন সেই সিদ্ধান্তের কথা। পঞ্জাব ও হরিয়ানা দুই রাজ্যের সরকারের সম্মততেই বদলে যাচ্ছে বিমানবন্দরের নাম।

উল্লেখ্য, মাস কয়েক আগে পঞ্জাবে ক্ষমতায় এসেছে আম আদমি পার্টির সরকার। সেই সরকারের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান প্রথম থেকেই ভগৎ সিং-কে শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব পালন করতে শুরু করেছেন। ভগৎ সিং-এর পৈতৃক বাড়ি যে গ্রামে সেই খাটকার কালানেই মানের শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজন করেছিল আপ। অনুষ্ঠানের মঞ্চ ঢেকে ফেলা হয়েছিল বাসন্তী রঙে।

বিপ্লবের চিহ্ন হিসেবে বেশির ভাগ সময়েই হলুদ বা বাসন্তী পাগড়ি মাথায় দিতেন ভগৎ সিং। তাই মানের শপথে থিম ছিল বাসন্তী। তিনি ক্ষমতায় আসার কিছুদিন পরই ঘোষণা করেন ২৩ মার্চ অর্থাৎ যে দিন ভগৎ সিং শহিদ হয়েছিলেন, সেই দিনটিকে প্রতি বছর ছুটির দিন হিসেবে ঘোষণা করতে হবে। রাজনৈতিক মহল মনে করে, উত্তর ভারতে ভগৎ সিং-এর জনপ্রিয়তার কথা মাথায় রেখে এগুলি আসলে আপ-এর কৌশল।

হরিয়ানার বিজেপি সরকার ২০১৬ সালে যখন নাম বদলের সিদ্ধান্ত নেয়, তখন তাতে বাধ সেধেছিল পঞ্জাব। বিমানবন্দরটির টার্মিনাল ভবন রয়েছে পঞ্জাবের মোহালিতে। তাই পঞ্জাব দাবি করেছিল, মোহালি বিমানবন্দর নাম দেওয়া হোক। ২০১৭ তে সেই ইস্যু নিয়ে বিতর্ক হয় রাজ্যসভাতেও। ৪৮৫ কোটি এই বিমানবন্দর তৈরি হয়েচিল যৌথ উদ্যোগে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে মিলিতভাবে পঞ্জাব ও হরিয়ানার সরকার এই বিমানবন্দর তৈরি করেছিল।