PM Modi Live: ঐতিহাসিক, অবশেষে দেশব্যাপী কার্যকর CAA

| Edited By: | Updated on: Mar 12, 2024 | 11:08 AM

PM Modi Live: ঐতিহাসিক পদক্ষেপ করার পথে মোদী সরকার। সোমবারই (১১ মার্চ) দেশ জুড়ে জারি হতে পারে সিএএ অর্থাৎ নাগরিকত্ব (সংশোধনী) আইনের বিজ্ঞপ্তি। সূত্রের খবর এই নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে চুড়ান্ত প্রস্তুতি চলছে। তার আগে জাতির উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন মোদী সরকার। 

PM Modi Live: ঐতিহাসিক, অবশেষে দেশব্যাপী কার্যকর CAA
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি)Image Credit source: PTI

নয়া দিল্লি: ঐতিহাসিক পদক্ষেপ করার পথে মোদী সরকার। সোমবারই (১১ মার্চ) দেশ জুড়ে জারি হতে পারে সিএএ অর্থাৎ নাগরিকত্ব (সংশোধনী) আইনের বিজ্ঞপ্তি। সূত্রের খবর এই নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে চুড়ান্ত প্রস্তুতি চলছে। তার আগে জাতির উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন মোদী সরকার।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 11 Mar 2024 07:12 PM (IST)

    সংবিধান অধিকার দিয়েছে

    সিএএ বিজ্ঞপ্তিতে স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে, ভারতের সংবিধান আমাদের মানবিক দৃষ্টিকোণ থেকে ধর্মীয় কারণে উদ্বাস্তুদের মৌলিক অধিকার দেওয়ার অধিকার দিয়েছে এবং এ ধরনের উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়া যায়। ২০১৯ সালে পাস হওয়ার পর, কার্যকর করতে প্রায় ৫ বছর সময় লাগল। দেরির দায় কোভিড মহামারির উপর চাপিয়েছে সরকার। সরকার আরও বলেছে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ইস্তেহারে এই আইন কার্যকর করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এদিন সংবিধানের চেতনা মেনে, সেই প্রতিশ্রুতি পূরণ করা হল বলে জানিয়েছে মোদী সরকার।

  • 11 Mar 2024 07:09 PM (IST)

    সিএএ নিয়ে ভুল ধারণাগুলি –

    – এটি নাগরিকত্ব দেওয়ার আইন, সিএএ-র মাধ্যমে কোনও পরিস্থিতিতেই নাগরিকত্ব হারাবেন না কোনও ভারতীয় নাগরিক, তৈা তিনি যে ধর্মেরই হোন না কেন

    – এই আইন শুধুমাত্র সেইসব লোকদের জন্য যাদের বছরের পর বছর ধরে উৎপীড়ন সহ্য করতে হয়েছে এবং যাদের বিশ্বে ভারত ছাড়া আর কোথাও যাওয়ার জায়গা নেই

  • 11 Mar 2024 07:09 PM (IST)

    সিএএ আইনের প্রধান বিষয়গুলি

    - পুনর্বাসন এবং নাগরিকত্বের আইনি বাধা দূর করে

    - কয়েক দশক ধরে নির্যাতিত উদ্বাস্তুদের একটি মর্যাদাপূর্ণ জীবন প্রদান করে

    - নাগরিকত্বের অধিকারের মাধ্যমে তাদের সাংস্কৃতিক, ধর্মীয় ও সামাজিক পরিচয় রক্ষা হবে

    - একই সঙ্গে অর্থনৈতিক, বাণিজ্যিক, অবাধ চলাচল, সম্পত্তি কেনার মতো অধিকার পাবে

  • 11 Mar 2024 06:23 PM (IST)

    'নাগরিকত্বের অধিকার দেওয়ার আইন'

    ভারতের ৩টি প্রতিবেশী দেশ থেকে ধর্মীয় কারণে নির্যাতিত হয়ে যারা ভারতে এসেছেন এবং ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে ভারতে আশ্রয় নিয়েছেন যে উদ্বাস্তুরা, তাদের ভারতীয় নাগরিকত্বের অধিকার দেওয়ার আইন হল নাগরিকত্ব (সংশোধনী) আইন, ২০১৯। এই ৩ দেশ হল আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশ। নাগরিকত্ব দেওয়া হবে এই তিন দেশ থেকে আসা ৬ সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের। এই ছয় সম্প্রদায় হল - হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান।

  • 11 Mar 2024 06:14 PM (IST)

    নাগরিকত্ব (সংশোধনী) আইন জারি করল মোদী সরকার

    নাগরিকত্ব (সংশোধনী) আইন জারি করল মোদী সরকার। স্বরাষ্ট্রদফতরের সরকারি ওয়েবসাইটে জারি করা হল নাগরিকত্ব সংশোধনী আইনের বিভিন্ন বিধি।

  • 11 Mar 2024 06:02 PM (IST)

    মিশন দিব্যাস্ত্র

    সোমবার (১১ মার্চ) ভারত ডিআরডিও বিজ্ঞানীদের তৈরি মাল্টিপল ইন্ডিপেন্ডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল বা এমআইআরভি প্রযুক্তি সম্বৃদ্ধ দেশীয়ভাবে তৈরি অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের প্রথম উড়ান পরীক্ষা করেছে। এই পরীক্ষাই ছিল মিশন দিব্যাস্ত্র।

  • 11 Mar 2024 06:00 PM (IST)

    'মিশন দিব্যাস্ত্রের জন্য আমাদের ডিআরডিও-র বিজ্ঞানীদের জন্য গর্বিত'

    ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন বা ডিআরডিও-র বিজ্ঞানীদের 'মিশন দিব্যাস্ত্র'-এর সাফল্যের জন্য, তাঁদের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী মোদী। সোশ্যাল মিডিয়ায় মোদী বললেন, "মাল্টিপল ইন্ডিপেন্ডেন্টলি টার্গেটেবল রি-এন্ট্রি ভেহিকেল (MIRV) প্রযুক্তি-সহ দেশীয়ভাবে তৈরি অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা সফল হয়েছে। মিশন দিব্যাস্ত্রের জন্য আমাদের ডিআরডিও-র বিজ্ঞানীদের জন্য গর্বিত।"

  • 11 Mar 2024 05:43 PM (IST)

    জাতির উদ্দেশ্যে ভাষণ মোদীর

    কিছুক্ষণের মধ্য়েই জাতির উদ্দেশ্যে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

  • 11 Mar 2024 05:37 PM (IST)

    নাগরিকত্ব দেবে সিএএ

    ভারতের প্রতিবেশী দেশগুলি থেকে ধর্মীয় অত্যাচারের শিকার হয়ে ভারতে পালিয়ে আসা অমুসলিম জনগণকে ভারতের নাগরিকত্ব দেওয়া হবে এই আইন অনুসারে।

  • 11 Mar 2024 05:35 PM (IST)

    আজই হতে পারে সিএএ জারি

    আজই রাত ১০টার মধ্যেই সিএএ-র বিজ্ঞপ্তি জারি করতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সূত্র মতে, স্বরাষ্ট্র মন্ত্রকে এখন শেষ মুহূর্তের কাজ চলছে।

Published On - Mar 11,2024 5:32 PM

Follow Us: