India-Japan Relation: জাপানের নয়া প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা নমোর, ডাক দিলেন দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুতের

PM Narendra Modi talks to Japan PM: সূত্রের খবর, গতকাল কেবল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই নয়, চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও ফোনে কথা বলেন কিশিদা।

India-Japan Relation: জাপানের নয়া প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা নমোর, ডাক দিলেন দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুতের
কী কী বিষয়ে কথা বললেন দুই দেশের প্রধানমন্ত্রী? ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2021 | 6:58 AM

নয়াদিল্লি: চিনের বাড়বাড়ন্তকে ভাল চোখে দেখছে না এশিয়ার কোনও দেশই। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি বজায় রাখতে জাপানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ফিউমিও কিশিদা(Fumio Kishida)-র সঙ্গে শুক্রবার কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। আগামিদিনে ভারত ও জাপানের মধ্যে সম্পর্ক সুদৃঢ় করা ও বৈশ্বিক অংশদারীত্বে কাজ করা নিয়ে আশাবাদী বলেও জানান প্রধানমন্ত্রী মোদী।

চলতি সপ্তাহের শুরুতেই জাপানের সংসদ নতুন প্রধানমন্ত্রী হিসাবে কিশিদাকে বেছে নেয়। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাপানের নতুন মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে টুইটে বলেন, “এইচ ই ফুমিও কিসাদার সঙ্গে কথা হল এবং জাপানের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের জন্য তাঁকে শুভেচ্ছাও জানালাম। ভারত ও জাপানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক দৃঢ় করতে এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও উন্নয়ন বজায় রাখতে মিলিতভাবে কাজ করার জন্য আমি আশাবাদী।”

ইয়শিহিদে সুগা(Yoshihide Suga)-কে সরিয়ে গত সোমবারই জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণ করেন ফিউমিও কিশিদা দায়িত্ব গ্রহণ করেন। করোনা সংক্রমণকালে পূর্ব প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা কমার কারণেই নতুন প্রধানমন্ত্রীর খোঁজ শুরু হয়। জনপ্রিয়তার হিসাবে কিছুটা পিছিয়ে থাকলেও তাঁর দল লিবারেল ডেমোক্রেটিক পার্টির বেশ কিছু শীর্ষনেতাদের হাত ফিউমিওর উপরে থাকায় তাঁকে প্রধানমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হয়। আগামী ৩১ অক্টোবর জাপানে নির্বাচন রয়েছে।

প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পরই ফিউমিও জানিয়েছিলেন, জাপানের উন্নয়নে তিনি প্রথমদিন থেকেই ছুট্ বেড়াবেন। ক্রমবর্ধমান করোনা সংক্রমণ এবং সেই জন্য ব্যবসায় ঘাটতির কারণে বেশ কিছুটা সংকটের মুখে রয়েছে পৃথিবীর তৃতীয় বৃহত্তম অর্থনীতি। করোনার বিরুদ্ধে লড়াই ও অর্থনীতির হাল ধরতে নিজের প্রথম ভাষণে কিশিদা বলেছিলেন “জাপানের জাতীয় বিপর্যয় পরিস্থিতিতে বদল হওয়ার এখনই কোনও সম্ভাবনা নেই। তবে করোনার বিরুদ্ধে আমাদের লড়াই চালিয়ে যেতে হবে।”

শুক্রবারও তিনি সেই সূত্র ধরেই বলেন, জাপানকে করোনা সংক্রমণ থেকে মুক্ত করতে তিনি যা কিছু করা সম্ভব, সবই করবেন। একইসঙ্গে দেশের সীমান্ত রক্ষা ও নাগরিকদের সুরক্ষায় কঠোর নিরাপত্তা ব্যবস্থাও গঠন করবেন।  তিনি বলেন, “আমি মন-প্রাণ দিয়ে চেষ্টা করব এই জাতীয় বিপর্যয় থেকে সাধারণ মানুষদের উদ্ধার করে এক নতুন যুগের সূচনা করতে এবং আগামী প্রজন্মের জন্য় এমন একটি দেশ তৈরি করে যেতে, যেখানের মানুষেরা মন থেকেও ধনী হবে।”

সূত্রের খবর, গতকাল কেবল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই নয়, চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও ফোনে কথা বলেন কিশিদা। প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পর এই প্রথম তিনি কোনও দেশের প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপ্রধানের সঙ্গে কথা বললেন। চিনের সঙ্গে সম্পর্ক নিয়ে নতুন প্রধানমন্ত্রী কিশিদা আগেই বলেছিলেন, একটি স্থিতিশীল সম্পর্ক গঠন ও দুই দেশের মধ্যে আলোচনা চালিয়ে যাওয়া জাপানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে প্রয়োজন পড়লে কড়া জবাব দিতেও পিছপা হবে না জাপান।

আরও পড়ুন: Afghanistan Blast: শুক্রবারের নমাজ চলাকালীনই কুন্দুজ়ে শিয়া মসজিদে বিস্ফোরণ, মৃত অন্তত ১০০