Punjab Congress: ইস্তফা প্রত্যাহার করেই কাজে মনযোগী সিধু, নির্বাচনের পরিকল্পনা নিয়ে দলনেত্রীকে লিখলেন চিঠি

Navjot Singh Sidhu Writes letter to Sonia Gandhi: টুইটারে দলনেত্রী সনিয়া গান্ধীকে লেখা তিন পাতার ওই চিঠিটি শেয়ার করেন পঞ্জাবের প্রদেশ কংগ্রেস সভাপতি। ওই  চিঠিতে পঞ্জাবের মাদক সমস্যা, বালি উত্তোলন, কর্মসুযোগ, পিছিয়ে পড়া গোষ্ঠী ও জনজাতির উন্নয়ন সহ একাধিক বিষয়ের উল্লেখ রয়েছে।

Punjab Congress: ইস্তফা প্রত্যাহার করেই কাজে মনযোগী সিধু, নির্বাচনের পরিকল্পনা নিয়ে দলনেত্রীকে লিখলেন চিঠি
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2021 | 1:32 PM

নয়া দিল্লি: ঘুচে গিয়েছে মনের সমস্ত দূরত্ব, তাই প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকেও ইস্তফা প্রত্যাহার করে নিয়েছেন নভজ্যোত সিং সিধু (Navjyot Singh Sidhu)। এবার তিনি মন দিতে চান আসন্ন পঞ্জাব বিধানসভা নির্বাচনে (Punjab Assembly Election 2022)। সেই বিষয়ে আলোচনা করতেই কংগ্রেস নেত্রী তথা সর্বভারতীয় সভাপতি সনিয়া গান্ধী (Sonia Gandhi)-কে চিঠি লিখে বৈঠকের আবেদন জানালেন তিনি।

দীর্ঘ কয়েক মাস ধরেই পঞ্জাব কংগ্রেসে যে টালমাটাল পরিস্থিতি তৈরি হয়েছে। নভজ্যোত সিং সিধুর সঙ্গে ক্যাপ্টেন অমরিন্দর সিং(Amarinder Singh)-র দ্বন্দ্ব যেন থেমেও শেষ হত না। সিধু প্রদেশ কংগ্রেস সভাপতির পদ পাওয়ার পরই তাঁর ঘনিষ্ঠ বিধায়করা যেভাবে মুখ্যমন্ত্রী পদ থেকে অমরিন্দর সিংকে সরানোর দাবি করেন, তার জেরে অপমানিত হয়েই পঞ্জাবের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন অমরিন্দর সিং।

ক্যাপ্টেনের বিদায়ে নতুন মুখ্যমন্ত্রী সিধু হবে বলে অনেকেই মনে করলেও, আসন্ন নির্বাচনে ভোটব্যাঙ্কের কথা চিন্তা করে শেষমেশ মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া দলিত শিখ নেতা চরণজিৎ সিং চন্নিকে। মুখ ফুটে বিরোধিতা না করলেও মনে মনে যে সিধু অসন্তুষ্ট হয়েছিলেন, তাঁর একাধিক মন্তব্যের মাধ্যমেই তা বোঝা যায়। শেষে ক্ষোভে প্রদেশ কংগ্রেসের সভাপতির পদ থেকেই ইস্তফা দেন সিধু।

দলের তরফে একাধিকবার বোঝানোর চেষ্টা করা হলেও সমঝোতা করতে নারাজ ছিলেন প্রাক্তন ক্রিকেটার। গত ১৪ অক্টোবর দিল্লিতে কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল এবং হরিশ রাওয়াতের সঙ্গে দেখা করেন নভজ্যোত। সেই সাক্ষাতেই কিছুটা বরফ গলে। এরপর দশমীর দিন রাহুল গান্ধীর সঙ্গে সাক্ষাতের পরই সিধু বেরিয়ে এসে জানান, সমস্ত মতবিরোধ মিটে গিয়েছে, তিনি ইস্তফা প্রত্যাহার করছেন।

রবিবার টুইটারে দলনেত্রী সনিয়া গান্ধীকে লেখা তিন পাতার ওই চিঠিটি শেয়ার করেন পঞ্জাবের প্রদেশ কংগ্রেস সভাপতি। ১৫ অক্টোবর লেখা ওই  চিঠিতে সিধু মোট ১৩টি বিষয় তুলে ধরেছেন। এরমধ্যে পঞ্জাবের মাদক সমস্যা, বালি উত্তোলন, কর্মসুযোগ, পিছিয়ে পড়া গোষ্ঠী ও জনজাতির উন্নয়ন সহ একাধিক বিষয়ের উল্লেখ রয়েছে। মূলত এই ১৩টি বিষয়ের উপর ভিত্তি করেই আসন্ন নির্বাচনের জন্য প্রচার চালাক কংগ্রেস, এমনটাই চান সিধু।

বর্তমানে পঞ্জাবের বড় কয়েকটি সমস্যার মধ্যে অন্যতম হল মাদক সমস্যা। সীমান্ত লাগোয়া রাজ্য হওয়ায় প্রায়সময়ই যেমন মাদক পাচারের ঘটনা সামনে আসছে, তেমনই পঞ্জাবের যুব সম্প্রদায়ের একটি বড় অংশই মাদকের নেশায় আসক্ত। পুনরায় ক্ষমতায় এলে এই সমস্যা দূর করার কাজ জারি থাকবে, এই বার্তাই দিতে চান নভজ্যোত সিং সিধু। এছাড়াও বিদ্যুৎ সমস্যাও বড় মাথাব্যাথা হয়ে দাঁড়িয়েছে। বিদ্যুৎ সঙ্কটের কারণে দীর্ঘ সময় ধরে অন্ধকারে ডুবে থাকতে হচ্ছে রাজ্যের একাধিক অংশকে। সম্প্রতি এই বিষয়েও টুইটে সরব হয়েছিলেন সিধু।
নির্বাচনী প্রতিশ্রুতিতে কর্মসংস্থান, জনজাতি-উপজাতিদের উন্নয়নে একাধিক নতুন প্রকল্প, মহিলা ও যুব সম্প্রদায়ের ক্ষমতায়ন সহ একাধিক বিষয় রাখতে চেয়ে দলনেত্রীকে চিঠি লিখেছেন সিধু।