India-Russia: ভারতকে UNSC স্থায়ী সদস্য হওয়া বিষয়ে সমর্থন রাশিয়ার

India-Russia: রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের আবহে যখন একের পর এক দেশ রাশিয়ার থেকে মুখ ঘুরিয়ে নিয়েছিল, সেই সময় ভারত একটি নিরপেক্ষ অবস্থান নিয়েছিল বলে জানালেন ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত।

India-Russia: ভারতকে UNSC স্থায়ী সদস্য হওয়া বিষয়ে সমর্থন রাশিয়ার
নরেন্দ্র মোদী ও ভ্লাদিমির পুতিন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 12:01 AM

নয়া দিল্লি: মোদী সরকারের (Narendra Modi) পাশে পুতিনের (Vladimir Putin) রাশিয়া। ভারতকে রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার বিষয়ে সমর্থন করে রাশিয়া। দিল্লিতে এক সভায় এমনই জানালেন ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ডেনিস আলিপভ। এর পাশাপাশি বিশ্ব কূটনৈতিক মহলে ভারতের যে অবস্থান, তারও প্রশংসা করতে শোনা যায় রাশিয়ার রাষ্ট্রদূতকে। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের আবহে যখন একের পর এক দেশ রাশিয়ার থেকে মুখ ঘুরিয়ে নিয়েছিল, সেই সময় ভারত একটি নিরপেক্ষ অবস্থান নিয়েছিল বলে জানালেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই নিরপেক্ষ বিদেশনীতির জন্য ভারতকে ধন্যবাদ জানান রুশ রাষ্ট্রদূত। পাশাপাশি ভারত-রাশিয়া বাণিজ্যিক বন্ধনের কথাও উঠে আসে তাঁর মুখে। রাশিয়া যে বর্তমানে ভারতে সবথেকে বড় তেল রফতানিকারক দেশ, সেই কথাও বলেন তিনি।

প্রসঙ্গত, এর আগেও ভারত – রাশিয়া বন্ধুত্বের কথা বার বার প্রকাশ্যে এসেছে। ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধের আবহের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে ভূমিকা নিয়েছিলেন, তা বিশ্ব কূটনৈতিক মহলে যথেষ্ট প্রশংসা পেয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন মোদী। কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গেও। একমাত্র আলোচনার মাধ্যমেই যে এই রুশ-ইউক্রেন পরিস্থিতির সমাধান সম্ভব, তা একাধিকবার তুলে ধরেছেন প্রধানমন্ত্রী মোদী।

সম্প্রতি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরও বলেছেন, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘর্ষের পরিস্থিতি যাতে দ্রুত আলোচনা ও কূটনীতির মাধ্যমে শেষ হয়, তার উপর বরাবর জোর দিয়ে এসেছে ভারত। গত বছরের ১৬ সেপ্টেম্বর উজবেকিস্তানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একটি বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময়েও যুদ্ধের বিরুদ্ধে ভারতের অবস্থানের কথা স্পষ্টভাবে জানিয়েছিলেন তিনি। মোদী বলেছিলেন, “এটা যুদ্ধের সময় নয়”। বারংবার ভারতের থেকে বুঝিয়ে দেওয়া হয়েছে, কোনওভাবেই যুদ্ধ কোনও সমাধান নয়। ভারতের এই নিরপেক্ষ অবস্থানের জন্য এবার মোদী সরকারকে ধন্যবাদ জানালেন রুশ রাষ্ট্রদূত।