Chinese Dam on Ganga Tributary: ভারতের সীমানার খুব কাছেই তৈরি হচ্ছে চিনা বাঁধ, ধরা পড়ল উপগ্রহ চিত্রে

Chinese Dam on Ganga Tributary: ভারতের সীমানার খুব কাছে বাঁধ নির্মাণ করছে চিন। এর ফলে গঙ্গার প্রবাহে প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

Chinese Dam on Ganga Tributary: ভারতের সীমানার খুব কাছেই তৈরি হচ্ছে চিনা বাঁধ, ধরা পড়ল উপগ্রহ চিত্রে
ছবি সৌজন্যে: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 9:47 AM

নয়া দিল্লি: গঙ্গার (Ganga) একটি শাখা নদীর ওপর বাঁধ নির্মাণ করছে চিন (China)। এমন ছবিই উঠে এল উপগ্রহ চিত্রে। ভারত, নেপাল ও চিনের তিন সীমান্তের কাছাকাছি অবস্থিত এই বাঁধটি। এই বাঁধ নির্মাণের ফলে গঙ্গার শাখা নদীর নীচের দিকের জলের প্রবাহের চিনের নিয়ন্ত্রণে থাকবে বলে মনে করা হচ্ছে। ফলে এই নিয়ে নতুন করে শুরু হয়েছে উত্তেজনা।

প্রসঙ্গত, আগে থেকেই ইয়ারলুং সাংপো নদীর ওপর নির্মীয়মান চিনা ‘সুপার-ড্যাম’ নিয়ে চর্চা বিদ্য়মান। সেই সময়ই উপগ্রহ চিত্রে ধরা পড়ল তিব্বতে চিনের এই নির্মীয়মান বাঁধের ছবি। এর আগে ইয়ারলুং সাংপো নদীর ওপর তৈরি ওই বাঁধের কারণে ব্রহ্মপুত্রের জলের ধারায় বাধা সৃষ্টি হবে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, তিব্বতের ইয়ারলুং সাংপো নদীই অরুণাচলে প্রবেশের পর হয় সিয়ান নদ। অসমে প্রবেশ করা তা হয় ব্রহ্মপুত্র। এই নদীতে বাঁধ তৈরি করে ব্রহ্মপুত্র নদের গতিপথ পরিবর্তন করতে পারে চিন। এই আশঙ্কার মধ্যেই আরও একটি একইরকম সম্ভাবনা উঁকি দিচ্ছে।

গঙ্গার শাখানদীর উপর চিন বাঁধ তৈরি করছে বলে উপগ্রহ চিত্রে ধরা পড়েছে। ভারত, নেপাল ও চিনের ত্রি-সীমানায় অবস্থিত এই নয়া বাঁধ। গতকাল এই ছবিটি টুইট করেছেন ইন্টেল ল্যাবের জিওস্প্যাটিয়াল গবেষক ড্যামিয়েন সাইমন। তাঁর টুইট করা উপগ্রহ চিত্রগুলিতে দেখা যাচ্ছে, ২০২১ সালের মে মাস থেকেই নতুন এই বাঁধের ছবি ধরা পড়েছে উপগ্রহ চিত্রে। এই ছবি অনুযায়ী, মাবজা জাংবো নদীর উপর তৈরি এই বাঁধটি প্রায় ৩৫০ মিটার থেকে ৪০০ মিটার দীর্ঘ। সাইমন বলেছেন, “বাঁধটি এখনও সম্পূর্ণভাবে তৈরি হয়নি। এখনও তার কাজ চলছে। তাই এর উদ্দেশ্য সম্পর্কে এখনও কিছু জানা যাচ্ছে না।” এদিকে আরও ভয়ের কারণ হল। উপগ্রহ চিত্রে দেখা গিয়েছে, এই বাঁধের খুব কাছেই একটি বিমানবন্দর তৈরি করা হচ্ছে।