Kashmir Tunnel Collapsed: রামবানে নির্মীয়মাণ সুড়ঙ্গে ধস, ৫ বাঙালি সহ আটকে কমপক্ষে ৯ শ্রমিক

Kashmir Tunnel Collapsed: রামবানে নির্মীয়মাণ সুড়ঙ্গে ধস, ৫ বাঙালি সহ আটকে কমপক্ষে ৯ শ্রমিক
রাত থেকেই শুরু হয়েছে উদ্ধারকাজ। ছবি: টুইটার

Kashmir Tunnel Collapsed: ঘটনাস্থলে উপস্থিত এক আধিকারিক জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে খুনি নালার কাছে নির্মীয়মাণ ওই সুড়ঙ্গের একটি ছোট অংশ ভেঙে পড়ে। ভিতরে শ্রমিকদের আটকে থাকার খবর পেয়েই পুলিশ ও সেনাবাহিনীর তরফে মিলিতভাবে উদ্ধারকাজ শুরু করা হয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

May 20, 2022 | 11:03 AM

কাশ্মীর: সুড়ঙ্গের নির্মাণকাজের সময়ে ভয়ঙ্কর দুর্ঘটনা। কাশ্মীরের (Kashmir) রামবান জেলায় একটি সুড়ঙ্গ তৈরির কাজ চলার সময়ে তার একটি অংশ ভেঙে পড়ে। একাধিক শ্রমিক সুড়ঙ্গের ভিতরে আটকে রয়েছেন বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই শুরু করা হয়েছে উদ্ধারকাজ। কমপক্ষে ৯ থেকে ১২ জন শ্রমিক আটকে রয়েছেন বলে মনে করা হচ্ছে। তাদের সঙ্গে কোনওভাবে যোগাযোগ করা যাচ্ছে না। আটকে পড়া শ্রমিকদের মধ্যে ৫ জন বাঙালি শ্রমিকও রয়েছেন বলে জানা গিয়েছে।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার রাতে কাজ চলছিল কাশ্মীরের রামবান জেলার মাকেরকোটে অঞ্চলে। সেখানে খুনি নালার কাছে একটি সুড়ঙ্গ তৈরির কাজ চলছিল। আচমকাই ভেঙে পড়ে নির্মীয়মাণ সুড়ঙ্গের একটি অংশ। সুড়ঙ্গের ভিতরেই আটকে পড়েন শ্রমিকেরা।  দুর্ঘটনার খবর পেতেই প্রশাসনের তরফে উদ্ধারকাজ শুরু করা হয়। রাতে একজন শ্রমিককে উদ্ধার করা গেলেও, ভিতরে কমপক্ষে আরও ৯ জন আটকে রয়েছেন বলেই দাবি। এদের মধ্যে দুইজন স্থানীয় বাসিন্দাও রয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাত ১০টা ১৫ মিনিট নাগাদ দুর্ঘটনাটি ঘটে। রাত ১২টা থেকে উদ্ধারকাজ শুরু হয়। সকালেও উদ্ধারকাজ জারি রয়েছে। যেহেতু অনেক বড় বড় পাথর সুড়ঙ্গের মুখে পড়ে রয়েছে, তাই ভিতরে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারে আরও কিছুটা সময় লাগতে পারে বলেই বলে করা হচ্ছে। যে তিনজন শ্রমিককে উদ্ধার করা হয়েছে, তাদের জম্মুর হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

রাজ্য থেকে যে শ্রমিকেরা নিখোঁজ রয়েছেন, তাদের নাম হল যাদব রায় (২৩), গৌতম রায় (২২), সুধীর রায় (৩১), দীপক রায় (৩৩), পরিমল রায় (৩৮)। এছাড়াও অসমের শিবা চৌহান (২৬), নেপালের নওয়াজ চৌধুরী (২৬), কুশী রাম (২৫) নিখোঁজ রয়েছেন। জম্মু-কাশ্মীরের বাসিন্দা মুজাফ্ফর (৩৮) ও ইসরাতের (৩০)-ও খোঁজ মিলছে না।

ঘটনাস্থলে উপস্থিত এক আধিকারিক জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে খুনি নালার কাছে নির্মীয়মাণ ওই সুড়ঙ্গের একটি ছোট অংশ ভেঙে পড়ে। ভিতরে শ্রমিকদের আটকে থাকার খবর পেয়েই পুলিশ ও সেনাবাহিনীর তরফে মিলিতভাবে উদ্ধারকাজ শুরু করা হয়েছে। আটকে পড়া শ্রমিকদের কাছে যাতে পর্যাপ্ত অক্সিজেন থাকে, তার ব্যবস্থাও করা হচ্ছে। সুড়ঙ্গের ভিতরে ধস বেশ অনেকটা জায়গা জুড়ে নামায়, শ্রমিকেরা গুরুতর আহত হতে পারেন বলে মনে করা হচ্ছে।

কীভাবে ওই নির্মীয়মাণ সুড়ঙ্গটি ভেঙে পড়ল, তা এখনও জানা যায়নি। তবে প্রাথমিক তদন্তের পর মনে করা হচ্ছে, পাহাড়ে ধস বা সুড়ঙ্গের কাঠামো শক্তিশালী না হওয়ার কারণেই এই বিপত্তি ঘটেছে। গোটা ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

রামবাণের ডেপুটি পুলিশ কমিশনারও জানিয়েছেন, জম্মু-শ্রীনগর জাতীয় সড়কের কাছে অবস্থিত খুনি নালার নির্মীয়মাণ সুড়ঙ্গের একাংশ ভেঙে পড়েছে। রাতভর উদ্ধারকাজ চালানো হয়েছে। এখনও অবধি তিনজন শ্রমিককে উদ্ধার করা হয়েছে। বাকি আরও অনেকে ভিতরে আটকে রয়েছেন বলেই মনে করা হচ্ছে। উদ্ধারকাজের জন্য আপাতত জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA