Sitaram yechury: মাতৃহারা হলেন সীতারাম ইয়েচুরি, শোক প্রকাশ বাম শিবিরের

Sitaram yechury's Mother Passed away: সীতারাম ইয়েচুরির মা কল্পক্কাম ইয়েচুরির প্রয়াণে শোক প্রকাশ করেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

Sitaram yechury: মাতৃহারা হলেন সীতারাম ইয়েচুরি, শোক প্রকাশ বাম শিবিরের
মাতৃহারা হলেন ইয়েচুরি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2021 | 8:07 AM

নয়া দিল্লি:  মাতৃহারা হলেন সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury)। প্রয়াত হলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির মা কল্পক্কাম ইয়েচুরি(Kalpakam Yechury)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। চলতি বছরেই করোনা সংক্রমণে নিজের ছেলেকে হারিয়েছিলেন সীতারাম ইয়েচুরি, এ বার তাঁর মাকেও হারালেন।

জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই তিনি বয়সজনিত কারণে নানা অসুস্থতায় ভুগছিলেন। সম্প্রতিই তাঁকে গুরুগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। শনিবার তাঁর প্রয়াণ হয়। তবে তাঁর দেহের শেষকৃত্য হবে না কারণ চিকিৎসা বিজ্ঞানের গবেষণায় সাহায্যের জন্য মরণোত্তর দেহদান করে গিয়েছিলেন তিনি।

সীতারাম ইয়েচুরির মা কল্পক্কাম ইয়েচুরির প্রয়াণে শোক প্রকাশ করেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি সীতারাম ইয়েচুরি ও তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানান। সাংসদ বিজয়াসাই রেড্ডি সহ বেশ কয়েকজন রাজনৈতিক ব্যক্তিত্ব শোক প্রকাশ করেছেন। সিপিআইএমের তরফেও শোক প্রকাশ করে টুইট করা হয়েছে।

অল্প বয়স থেকেই সমাজকল্য়াণে ব্রতী হয়েছিলেন কল্পাক্কাম ইয়েচুরি। পরিবারের সকলকেও একই পথে চলার শিক্ষা দিয়েছিলেন। দীর্ঘদিন আগেই তিনি দেহদানের অঙ্গীকার করেছিলেন। মায়ের আদর্শ অনুপ্রাণিত করে তাঁকে, একসময়ে এ কথা নিজেই জানিয়েছিলেন সীতারাম ইয়েচুরি।

জানা গিয়েছে, বয়সজনিত কারণে দীর্ঘদিন ধরেই তিনি নানা রকমের শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। সম্প্রতিই তাঁর স্বাস্থ্যের অবনতি হওয়ায় গুরুগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু শনিবারই থেমে গেল তাঁর জীবনযুদ্ধ।

চলতি বছরের এপ্রিল মাসেই ছেলেকে হারান সীতারাম ইয়েচুরি। ২২ এপ্রিল ভোর ৬টায় গুরুগ্রামের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন সীতারাম ইয়েচুরির বড় ছেলে আশিস ইয়েচুরি(৩৪)। সন্তান হারানোর এই খবর তিনি নিজেই টুইট করে জানিয়েছিলেন।

আরও পড়ুন:Train Cancelled : গুলাবের আগে বাড়তি সতর্কতা, বাতিল ২৮ টি দূরপাল্লার ট্রেন

তিনি লিখেছিলেন, “অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আজ সকালে করোনায় আমি আমার বড় ছেলে আশিস ইয়েচুরিকে হারিয়েছি। চিকিৎসকরা, যাঁরা ওঁকে আগলে রেখেছিলেন, তাঁদের ধন্যবাদ জানাচ্ছি। কৃতজ্ঞতা জানাচ্ছি প্রত্যেক চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, পরিচ্ছন্নতাকর্মী ও অন্যান্যদের, যাঁরা দুঃসময়ে আমাদের পাশে দাঁড়িয়েছেন।”

দিল্লির একটি সংবাদপত্রে সাংবাদিকতা করতেন আশিস ইয়েচুরি। এপ্রিল মাসের শুরুতেই তিনি অসুস্থ হয়ে পড়েন। করোনার নানা উপসর্গ দেখা দেওয়ায় তাঁর পরীক্ষা করানো হয়। রিপোর্ট পজিটিভ আসে। তাঁকে প্রথমে গুরুগ্রামের হোলি ফ্যামিলি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে তাঁকে মেদান্ত হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই গত ২২ এপ্রিল তাঁর প্রয়াণ হয়।

অসময়ে ছেলেকে হারানোর ধাক্কা থেকে নিজেকে কিছুটা বের করে আনতেই ফের শোকের ছায়া নামল ইয়েচুরির পরিবারে। এক  বছরের মধ্যেই ছেলের পর মাকেও হারালেন তিনি।

আরও পড়ুন: Delhi Court Firing: ৪ নম্বর গেটের কাছেই ঘোরাফেরা করছিল ওরা! সিসিটিভি ফুটেজই ধরিয়ে দিল ২ অভিযুক্তকে