Stampede: বস্ত্র বিতরণ অনুষ্ঠানে পদপিষ্টে মৃত অন্তত ৪ মহিলা, গুরুতর আহত ১১

কে আগে টোকেন সংগ্রহ করবে, তা নিয়ে সকলের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। তখনই ভিড়ে ধাক্কাধাক্কিতে কয়েকজন মাটিতে পড়ে যান এবং তাঁদের উপর দিয়ে অন্যরা দৌড়তে থাকেন।

Stampede: বস্ত্র বিতরণ অনুষ্ঠানে পদপিষ্টে মৃত অন্তত ৪ মহিলা, গুরুতর আহত ১১
শাড়ি বিতরণ অনুষ্ঠানে পদপিষ্টের ঘটনা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 9:07 PM

চেন্নাই: উৎসব পরিণত হল বিষাদে! আইয়াপ্পান বিগ্রহের পুজো উপলক্ষ্যে ‘থাইপুসম’ উৎসবে দরিদ্রদের বস্ত্র বিতরণ অনুষ্ঠান করতে গিয়ে মর্মান্তিক ঘটনার সাক্ষী হল তামিলনাড়ুর তিরুপাত্তুর জেলা। বিনামূল্যে বস্ত্র নিতে গিয়ে হুড়োহুড়িতে পদপিষ্টের ঘটনা ঘটল থাইপুসম উৎসব প্রাঙ্গণে। শনিবার বিকালে এই ঘটনায় মৃত্যু হয়েছে কমপক্ষে ৪ জনের। গুরুতর জখম হয়েছেন আরও ১১ জন। পুলিশের অনুমতি ছাড়াই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল বলে অভিযোগ। গোটা ঘটনা খতিয়ে দেখছে পুলিশ। নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম. কে স্ট্যালিন।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, তিরুপাত্তুর জেলার বানিয়ামবাদি এলাকায় দরিদ্রদের বস্ত্র বিতরণের অনুষ্ঠানে পদপিষ্টের ঘটনাটি ঘটে। এই ঘটনায় ৪ মহিলার মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন আরও ১১ জন। এই অনুষ্ঠানের জন্য থানা থেকে কোনও অনুমতি নেওয়া হয়নি বলে জানিয়েছেন তিরুপাত্তুরের এসপি। তিনি জানান, অনুমতি ছাড়া কী ভাবে এই অনুষ্ঠান হল, এই অনুষ্ঠানের উদ্যোক্তা কারা, সে ব্যাপারে তদন্ত শুরু হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান,আইয়াপ্পাম স্মরণে তিরুপাত্তুর জেলার থাইপুসম উৎসব শুরু হয়েছে। এই উৎসব উপলক্ষ্যেই এদিন বানিয়ামবাদি এলাকায় দরিদ্রদের বস্ত্র বিতরণের অনুষ্ঠানের আয়োজন করা হয়। দরিদ্রদের বিনামূল্যে শাড়ি এবং গেঞ্জি বিতরণ করা হচ্ছিল। বিনামূল্যে সেই বস্ত্র নিতে এলাকার বহু মানুষ ভিড় জমিয়েছিলেন। বস্ত্র নেওয়ার জন্য টোকেন সংগ্রহ করতে হবে। সেই টোকেন সংগ্রহ করতে গিয়েই দুর্ঘটনাটি ঘটে। কে আগে টোকেন সংগ্রহ করবে, তা নিয়ে সকলের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। তখনই ভিড়ে ধাক্কাধাক্কিতে কয়েকজন মাটিতে পড়ে যান এবং তাঁদের উপর দিয়ে অন্যরা দৌড়তে থাকেন। এই ঘটনায় বেশ কয়েকজন ঘটনাস্থলেই অচৈতন্য হয়ে পড়েন। তারপর খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে আসে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পুলিশই পদপিষ্টে আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায় এবং সেখানে ৪ জনকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসক। বাকি ১১ জন হাসপাতাল চিকিৎসাধীন। যার মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। পুলিশের অনুমতি ছাড়া কী ভাবে এই অনুষ্ঠান হল, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

প্রসঙ্গত, তামিল পঞ্জিকা ‘থাই’ অনুযায়ী, বর্তমানে পূর্ণচন্দ্রের মাস চলছে। এই মাসে হিন্দু তামিল সম্প্রদায় ‘থাইপুসম উৎসব’ পালন করেন। মূলত তাঁদের বিগ্রহ আইয়াপ্পান স্মরণেই এই উৎসব পালিত হয়।