Heatwave: তাপপ্রবাহের মোকাবিলায় উচ্চ পর্যায়ের বৈঠকে বসছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, আসতে পারে বড় নির্দেশ

Heatwave: উচ্চ পর্যায়ের বৈঠকে নীতি আয়োগ, ডাইরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস, ICMR এর ডিজি, AIIMS-এর ডিরেক্টর এবং দিল্লির সফদরজং এবং রাম মনোহর লোহিয়া হাসপাতালের স্বাস্থ্যকর্তাদের উপস্থিত থাকতে বলা হয়েছে বলে জানা যাচ্ছে।

Heatwave: তাপপ্রবাহের মোকাবিলায় উচ্চ পর্যায়ের বৈঠকে বসছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, আসতে পারে বড় নির্দেশ
বাড়ছে উদ্বেগ Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2024 | 7:37 PM

নয়া দিল্লি: তীব্র দাবদহে পুড়ছে গোটা দেশ। বাংলা থেকে বিহার, উত্তর প্রদেশ থেকে মহারাষ্ট্র, সর্বত্রই একই ছবি। চড়চড়িয়ে বাড়ছে তাপমাত্রার পারা। তাপপ্রবাহের মোকাবিলায় বুধবার উচ্চ পর্যায়ের বৈঠকে বসছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। ভোটের মরশুমে দেশব্যাপী তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস আগেই দিয়ে রেখেছে মৌসম ভবন। সূত্রের খবর, এবার প্রত্যেক রাজ্যকে কেন্দ্রের তরফে সুনির্দিষ্ট নির্দেশিকা এবং প্রশাসনিক সহযোগিতা দেওয়ার লক্ষ্যেই বৈঠকে বসবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। 

এছাড়াও তাপপ্রবাহ মোকাবিলায় সরকারি পরিকাঠামো, বিশেষত স্বাস্থ্যক্ষেত্র কতটা প্রস্তুত তাও খতিয়ে দেখা হবে বৈঠকে। খবর এমনটাই। উচ্চ পর্যায়ের বৈঠকে নীতি আয়োগ, ডাইরেক্টর জেনারেল অফ হেলথ সার্ভিসেস, ICMR এর ডিজি, AIIMS-এর ডিরেক্টর এবং দিল্লির সফদরজং এবং রাম মনোহর লোহিয়া হাসপাতালের স্বাস্থ্যকর্তাদের উপস্থিত থাকতে বলা হয়েছে বলে জানা যাচ্ছে। 

এই খবরটিও পড়ুন

হাওয়া অফিস বলছে আগামী কয়েক গোটা দেশেই অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে। বাংলায় আবার ইতিমধ্যেই বেশ কয়েকটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। হাওয়া অফিস বলছে, আগামী কয়েকদিন গরমের অস্বস্তিকর আবহাওয়া থাকবে গোয়া, কেরল, তামিলনাডু, পুদুচেরি, ওড়িশায়। বর্তমানে তামিলনাড়ু থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত রয়েছে একটি অক্ষরেখা রয়েছে। সেটি আবার কর্ণাটকের ওপর দিয়ে গেছে। অন্যদিকে ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর প্রদেশ, বিহার ও অসমে। শুক্রবার আসছে একটি পশ্চিমী ঝঞ্ঝাও। ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা ঘোরাফেরা করবে মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, ছত্তিসগঢ়, তেলেঙ্গনা, অন্ধ্রপ্রদেশে। তাপপ্রবাহের পরিস্থিতি মধ্যপ্রদেশ, গুজরাট, কর্ণাটক, তেলেঙ্গনায়।