NRC: দেশব্যাপী এনআরসি এখনই কার্যকর হচ্ছে না: স্বরাষ্ট্র মন্ত্রক

দেশের মধ্যে এখনও পর্যন্ত শুধু অসমেই এনআরসি কার্যকর হয়েছে। ২০১৯ সালে প্রকাশিত হয়েছিল সেই তালিকা।

NRC: দেশব্যাপী এনআরসি এখনই কার্যকর হচ্ছে না: স্বরাষ্ট্র মন্ত্রক
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2021 | 6:28 PM

নয়া দিল্লি: জাতীয় নাগরিক পঞ্জী বা এনআরসি নিয়ে বারবার সরব হয়েছেন বিরোধীরা। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে একাধিকবার সরব হয়ছেন তাঁরা। তবে আপাতত দেশব্যাপী এনআরসি কার্যকর করার কোনও পরিকল্পনা নেই বলেই জানাল কেন্দ্র। মঙ্গলবার সংসদে এই সংক্রান্ত প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই।

প্রশ্নোত্তর পর্বে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, ‘দেশব্যাপী এনআরসি কার্যকর করার কোনও সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি কেন্দ্রের তরফে।’ মন্ত্রী জানান, সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয় ২০১৯-এর ১২ ডিসেম্বর। ১০ জানুয়ারি ২০২০ এই আইন কার্যকর হয়।

এর আগে এনআরসি ইস্যুতে উত্তাল হয় দেশ। বিশেষ করে রণক্ষেত্রের চেহারা নিয়েছিল অসম। এনআরসির বিরোধিতা করে নিয়ে লাগাতার প্রচার চালিয়ে ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পরে অবশ্য এনআরসি, সিএএ ইস্যুতে ধীরে চলো নীতি নেয় সরকার।

দেশের মধ্যে এখনও পর্যন্ত শুধু অসমেই এনআরসি কার্যকর হয়েছে। ২০১৯ সালে প্রকাশিত হয়েছিল সেই চূড়ান্ত তালিকা। ৩.৩ কোটি আবেদনকারী ছিলেন, যার মধ্যে ১৯ লক্ষ ৬ হাজার নাম বাদ পড়েছিল। সেখান থেকেই তীব্র রাজনৈতিক বিতর্কের সূত্রপাত হয়। গোটা দেশে এনআরসি কার্যকর করা হবে বলে দাবি করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। বাংলার ভোটেও বারবার ফিরে আসে সিএএ ও এনআরসি বিতর্ক।

এ দিকে বিএসএফ ইস্যুতেও এ দিন মুখ খুলেছে কেন্দ্র। তৃণমূল সাংসদ সাজদা আহমেদ এই বিষয়ে এ দিন প্রশ্ন করেছিলেন সংসদে। তিনি জিজ্ঞেস করেন গত ১১ অক্টেবর কেন্দ্রের তরফে এই সংক্রান্ত যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল, তা সরকার প্রত্যাহার করার চিন্তা ভাবনা করছে কি না। সেই প্রশ্নের জবাবেই স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, যে সীমান্ত পার করে যে ধরনের অপরাধের ঘটনা ঘটেছে, তা বিএসএফের এক্তিয়ার বাড়ার ফলে নিয়ন্ত্রণে আসবে।

আরও পড়ুন: ‘বরখাস্ত হওয়ার পরও সাংসদদের কোনও অনুতাপ নেই’, সাজা প্রত্যাহারে ‘না’ নাইডুর