ঐচ্ছিক পরীক্ষার সুযোগ, দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল নিয়ে বড় ঘোষণা ত্রিপুরা বোর্ডের

Tripura 10th and 12th Board Exam: যে সমস্ত পড়ুয়ারা ওই ফলাফলে সন্তুষ্ট হবে না, তাদের ১০ অগস্ট থেকে ২০ সেপ্টেম্বর অবধি সময় দেওয়া হবে পরীক্ষার জন্য।

ঐচ্ছিক পরীক্ষার সুযোগ, দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল নিয়ে বড় ঘোষণা ত্রিপুরা বোর্ডের
ফাইল ছবি

আগরতলা: করোনা সংক্রমণের জেরে বাতিল করতে হয়েছে মাধ্যমিক- উচ্চমাধ্যমিকও। বাকি পড়ুয়াদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করে দেওয়া হলেও সমস্যা দেখা দিয়েছিল দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের পরীক্ষার ফল নিয়ে। এ বার সেই সমস্যারও সমাধান করল ত্রিপুরা (Tripura) সরকার।

রবিবার ত্রিপুরা বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন(Tripura Board of Secondary Education)-র তরফে জানানো হয়, দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ফলাফল তাদের প্রাক-মাধ্য়মিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল, ইন্টারনাল অ্যাসেসমেন্ট ও আগের শ্রেণির ফলাপলের উপর ভিত্তি করে তৈরি করা হবে। বোর্ডের সভাপতি ডঃ ভবতোষ সাহা বলেন, “প্রি-বোর্ড, ইন্টারনাল অ্যাসেসমেন্ট ও পূর্ব শেরেমির ফলাফলের ভিত্তিতে পড়ুয়াদের দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশ করা হবে। আগামী ৩১ জুলাই ফল প্রকাশ করা হবে।”

তবে যে সমস্ত পড়ুয়ারা ওই ফলাফলে সন্তুষ্ট হবে না, তাদের ১০ অগস্ট থেকে ২০ সেপ্টেম্বর অবধি সময় দেওয়া হবে পরীক্ষার জন্য। ওই সময়ের মধ্যেই আবেদনকারীদের জন্য বিশেষভাবে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হবে।

দশম শ্রেণির ক্ষেত্রে যেহেতু পাঁচটি বিষয়ের মধ্যে কেবল তিনটি বিষয়েই পরীক্ষা নেওয়া সম্ভব হয়েছিল, তাই প্রথম ভাষা, বিজ্ঞান ও সমাজ বিজ্ঞানের পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করেই রেজাল্ট তৈরি করা হবে। ইংরেজি ও অঙ্কের ক্ষেত্রে বাকি তিনটি পত্রের মধ্যে সর্বোচ্চ নম্বর যা হবে, তাই দেওয়া হবে। যারা প্রি-বোর্ডের পরীক্ষায় বসতে পারেনি, তাদের নবম শ্রেণির ফলাফলের ভিত্তিতে নমম্বর দেওয়া হবে।

দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের ক্ষেত্রে, দশম ও একাদশ শ্রেণির পরীক্ষায় প্রাপ্ত ফলের ৩০ শতাংশ করে নিয়ে ৬০ শতাংশ নম্বর দেওয়া হবে। বাকি ৪০ শতাংশের জন্য দ্বাদশ শ্রেণির ইন্টারনাল অ্যাসেসমেন্ট বা প্রাক্টিক্যাল পরীক্ষার নম্বর নেওয়া হবে।

Click on your DTH Provider to Add TV9 Bangla