‘মমতার রাজধর্ম পালন করা উচিত’, ভোট পরবর্তী হিংসা নিয়ে দু-কথা শোনালেন বিপ্লবও

শপথ নেওয়ার একদিন আগে রাজ্যের ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী রাজধর্ম পালন করার পরামর্শ দিয়েছেন তিনি।

  • TV9 Bangla
  • Published On - 23:13 PM, 4 May 2021
'মমতার রাজধর্ম পালন করা উচিত', ভোট পরবর্তী হিংসা নিয়ে দু-কথা শোনালেন বিপ্লবও
ছবি- পিটিআই

আগরতলা: মুখ্যমন্ত্রী হিসেবে নতুন ইনিংস শুরুর আগে খুব একটা স্বস্তিতে থাকতে পারছেন না মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসা নিয়ে একের পর এক বিজেপি নেতাদের কটাক্ষ বিদ্ধ হয়েছিলেন তিনি। এ বার বিজেপি শাসিত প্রতিবেশী রাজ্যের মন্ত্রীরাও ছেড়ে কথা বলছেন না। মঙ্গলবার টুইটে প্রথম তোপ দেগেছিলেন অসমের মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। এ বার সরব হলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবও। শপথ নেওয়ার একদিন আগে রাজ্যের ভারপ্রাপ্ত মুখ্যমন্ত্রী রাজধর্ম পালন করার পরামর্শ দিয়েছেন তিনি।

বাংলার ভোট পরবর্তী সন্ত্রাস নিয়ে ফেসবুকে একটি লেখা পোস্ট করেছেন বিপ্লব। সেখানে তিনি দাবি করেছেন, “ভোট গণনার পর থেকে পশ্চিমবঙ্গে বল্গাহীন সন্ত্রাস শুরু করেছে শাসকদল তৃণমূল কংগ্রেস। জেলায় জেলায় যে পরিস্থিতি তৈরি হয়েছে তা ভয়াবহ। বিজেপি কার্যকর্তাদের খুন করা, বাড়িঘর-দোকানপাট লুঠ করার মতো ঘটনা ঘটছে।”

তৃণমূল নেত্রীর বিরুদ্ধে আক্রমণে শান দিয়ে তিনি লিখেছেন, “পশ্চিমবঙ্গে আইনশৃঙ্খলা ভেঙে পড়েছে। অথচ মমতা বন্দ্যোপাধ্যায় নীরব। তাঁরই তো দায়িত্ব এই পরিস্থিতি নিয়ন্ত্রণ করা, বার্তা দেওয়া। কিন্ত তিনি চুপ করে রয়েছেন এবং তাঁর দলের গুণ্ডাবাহিনী সন্ত্রাস চালাচ্ছে। নির্বাচনে হার-জিত থাকেই। কিন্তু মুখ্যমন্ত্রীর দলীয় নেতার ঊর্ধ্বে উঠে রাজধর্ম পালন করা উচিত।”

ভোট গণনার পর থেকে পশ্চিমবঙ্গে বল্গাহীন সন্ত্রাস শুরু করেছে শাসকদল তৃণমূল কংগ্রেস। জেলায় জেলায় যে পরিস্থিতি তৈরি হয়েছে তা…

Posted by Biplab Kumar Deb on Tuesday, May 4, 2021

 

ঘটনাচক্রে, ভোট পরবর্তী হিংসায় লাগাম টানতে গতকালই শান্তি বজায় রাখার আবেদন জানান মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকি, তাঁর মুখেও উঠে এসেছিল ‘রাজধর্ম পালনের’ কথা। তাঁকে বলতে শোনা যায়, “বাংলা শান্তিপ্রিয় জায়গা। নির্বাচন হয়েছে, তাতে হার-জিত থাকে। আবহাওয়া কখনও ঠান্ডা-গরম হয়েছে। বিজেপি, কেন্দ্রীয় বাহিনী অনেক অত্যাচার করেছে। তা সত্ত্বেও আমি সবাইকে বলব শান্ত থাকতে। কেউ যেন কোনও হিংসাত্মক কার্যকলাপে না জড়াই। এখন আমাদের প্রথম কাজ হচ্ছে কোভিডের মোকাবিলা করা। কারোর বিরুদ্ধে কোনও অভিযোগ থাকলে পুলিশকে জানান। আইনশৃঙ্খলা কিন্তু এখনও আমার হাতে নেই যতক্ষণ না শপথ নিচ্ছি।”

আরও পড়ুন: প্রাণের ভয়ে অসমে ঠাঁই নিয়েছেন বাংলার বিজেপি কর্মীরা, ছবি দেখিয়ে বিস্ফোরক দাবি হিমন্তের

তিনি আরও বলেন, “বিজেপি এটা নিয়ে বাড়াবাড়িও করছে। আজও আমাদের এক কর্মীর মৃত্যু হয়েছে। এত ভাল জয় হওয়ার পরও বিজেপির অত্যাচারের স্বভাব যায়নি। কোচবিহারে এখনও অত্যাচার করছে। কোচবিচারের পুলিশ সুপারের ইন্ধনেই নির্বাচন হয়েছে। সেটা সবারই মনে থাকার কথা।” এরপরেই মমতা বলেন, “আমি সবাইকে শুধু বলব রাজধর্ম পালন করুন।” সময়ে-অসময়ে একাধিকবারই মমতা বন্দ্যোপাধ্যায়ে নিজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘রাজধর্ম’ পালনের উপদেশ দিয়েছেন। এ বার সেই উপদেশই ঘুরে এল তাঁর দিকে।

আরও পড়ুন: ‘রাজধর্ম পালন করুন’, শান্তি বজায় রাখার আবেদন জানিয়ে বার্তা মমতার