Twitter Blue: আর কেনা যাবে না ‘ব্লু টিক’! চালু হতে না হতেই বন্ধ হল ‘টুইটার ব্লু’

Twitter's New Service Suspended: চলতি সপ্তাহেই আনা টুইটার ব্লু পরিষেবা, যেখানে মাসিক ৮ ডলারের বিনিময়ে অ্যাকাউন্ট অথেনটিকেশন বা 'ব্লু টিক' দেওয়ার কথা বলা হয়েছিল।

Twitter Blue: আর কেনা যাবে না 'ব্লু টিক'! চালু হতে না হতেই বন্ধ হল 'টুইটার ব্লু'
হঠাৎ বন্ধ হল টুইটারের পরিষেবা।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 10:36 AM

সান ফ্রান্সিসকো: নতুন পরিষেবা শুরু হতে না হতেই ধাক্কা। বন্ধ হয়ে গেল টুইটার ব্লু (Twitter Blue)। টুইটার অ্য়াকাউন্ট অথেনটিকেশন (Twitter Account Authentication) বা ব্লু টিক পাওয়ার জন্য মাসিক সাবস্ক্রিপশনের যে নিয়ম চালু করেছিল টুইটার, তা বন্ধ করে দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে। টুইটার প্ল্যাটফর্মে গেলেও টুইটার ব্লু সাবস্ক্রিপশন ফিচারটি দেখা যাচ্ছে না। বহু ব্যবহারকারীরাও দাবি করেছেন যে টুইটার ব্লুয়ে সাইন আপের অপশনটি আর দেখা যাচ্ছে না।  টুইটারের নিত্যনতুন নিয়ম আনা ও পরে তা প্রত্যাহার করে নেওয়ার কারণে বিভ্রান্তি তৈরি হচ্ছে বলেই অভিযোগ করেছেন গ্রাহকরা।

সূত্রের খবর, চলতি সপ্তাহেই আনা টুইটার ব্লু পরিষেবা, যেখানে মাসিক ৮ ডলারের বিনিময়ে অ্যাকাউন্ট অথেনটিকেশন বা ‘ব্লু টিক’ দেওয়ার কথা বলা হয়েছিল, তা বাতিল করে দেওয়ার কারণ হল ভুয়ো অ্যাকাউন্ট। নতুন পরিষেবা চালুর পর থেকেই একাধিক ভুয়ো অ্যাকাউন্ট তৈরি হয়েছে এবং তা  বড় বড় ব্রান্ডের অফিসিয়াল অ্যাকাউন্ট বলে দাবি করা হচ্ছে। একাধিক সেলিব্রেটিদের নামেও তৈরি হয়েছে ভুয়ো অ্যাকাউন্ট। টুইটার ব্লুৃ-র সাবস্ক্রিপশন নিয়ে তা ভেরিফায়েড অ্যাকাউন্টও বানিয়ে নেওয়া হয়েছে রাতারাতি। এই সমস্যা মেটাতেই আপাতত টুইটার ব্লু-র পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, বর্তমানে যাদের টুইটার অ্যাকাউন্ট রয়েছে, তাদের কোনও সমস্যায় পড়তে হবে না। তবে নতুন অ্যাকাউন্ট তৈরি ও তা ভেরিফিকেশনের ক্ষেত্রে কিছু নিয়ম যোগ করা হতে পারে বলেই মনে করা হচ্ছে। সম্প্রতিই টুইটারের নতুন মালিক ইলন মাস্ক ঘোষণা করেছিলেন, টুইটারের একাধিক নিয়ম পরিবর্তন করা হচ্ছে। নতুন আপডেটে আগের মতো অ্যাকাউন্ট ভেরিফিকেশন করার ব্যবস্থাও তুলে নেওয়া হবে। কিন্তু টুইটার ব্লু পরিষেবা চালু হতেই যেভাবে মাথাচাড়া দিয়ে উঠেছে ভুয়ো অ্যাকাউন্টের সমস্যা, তাতে ফের টুইটারের নিয়মে পরিবর্তন  আনা হতে পারে।

উল্লেখ্য, চলতি সপ্তাহের শুরুতেই টুইটার ব্লু পরিষেবা চালু করা হয়। বর্তমানে আমেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো হাতে গোনা কয়েকটি দেশেই এই পরিষেবা পাওয়া যাচ্ছিল। বৃহস্পতিবারই ভারতেও টুইটার ব্লু চালু হয়। মাসিক সাবস্ক্রিপশন ফি ধার্য করা হয় ৭১৯ টাকা। বর্তমানে শুধুমাত্র আইওএস প্ল্যাটফর্মেই পাওয়া যাচ্ছিল টুইটার ব্লু পরিষেবা।