India Weather Update: নাকে এখনও লেগে সোঁদা গন্ধ, ফের কবে দেখা মিলবে বৃষ্টির? জানাল হাওয়া অফিস

Weather Update: উত্তর ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে বৃষ্টির দেখা মিললেও, দেশের বেশ কিছু অংশে এখনও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বিশেষত পশ্চিম রাজস্থানে তাপমাত্রা ৫০ ডিগ্রি অবধি উঠতে পারে।

India Weather Update: নাকে এখনও লেগে সোঁদা গন্ধ, ফের কবে দেখা মিলবে বৃষ্টির? জানাল হাওয়া অফিস
ভারী বৃষ্টিতে ভাসবে কেরল। ছবি:PTI
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

May 01, 2022 | 2:09 PM

নয়া দিল্লি: মার্চের পর এপ্রিলেও রেকর্ড ভাঙল তাপমাত্রার। উত্তর পশ্চিম ও মধ্য ভারতে গত মাসে যে পরিমাণ গরম পড়েছিল, তা বিগত ১২২ বছরে সর্বাধিক গরম, এমনই জানানো হয়েছে আবহাওয়া দফতর (IMD) সূত্রে। তবে মাসের শেষদিনেই স্বস্তি দিতে কালবৈশাখীর দেখা মিলেছে রাজ্যে। পাশাপাশি দিল্লি ও হরিয়ানাতেও শনিবার বিকেল থেকে ঝিরিঝিরি বৃষ্টিপাত (Rainfall) শুরু হয়েছিল। আজ, রবিবার বৃষ্টির পূর্বাভাস না থাকলেও, আগামী দু-একদিনের মধ্যে ফের দেখা মিলতে পারে ঝড়বৃষ্টির।

উত্তর ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে বৃষ্টির দেখা মিললেও, দেশের বেশ কিছু অংশে এখনও তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বিশেষত পশ্চিম রাজস্থানে তাপমাত্রা ৫০ ডিগ্রি অবধি উঠতে পারে। কেন্দ্রীয় আবহাওয়া দফতরের ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র জানান, মে মাস থেকে গোটা দেশেই স্বস্তি মিলবে। দেশের অধিকাংশ অংশে স্বাভাবিক বা তার তুলনায় বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মার্চে স্বাভাবিকের তুলনায় ৩২ শতাংশ কম বৃষ্টি হওয়ায়, মে মাসে সেই ঘাটতি পূরণ হয় কি না, তাই-ই এখন দেখার।

আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হয়েছে, সোমবার থেকে তাপপ্রবাহের প্রভাব কমবে। আজ, ১ মে থেকেই উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি শুরু হবে। আগামী ২ থেকে ৪ মে-র মধ্যে রাজস্থান, দিল্লি, পঞ্জাব ও হরিয়ানায় হালকা বৃষ্টিপাত ও ঝড়ের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা ৩৬ থেকে ৩৯ ডিগ্রির মধ্যে থাকবে বলে জানা গিয়েছে।

পশ্চিমবঙ্গে গতকালই চলতি মরশুমের প্রথম কালবৈশাখীর দেখা মিলেছে। আগামী ৪ মে অবধি রাজ্যে ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মূলত উত্তর প্রদেশ থেকে গাঙ্গেয় উপকূলে ঘূর্ণাবর্ত ও বঙ্গোপসাগর থেকে আর্দ্রতা প্রবেশের কারণে এই ঝড়বৃষ্টি হবে বলে জানানো হয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla