উচ্চ পর্যায়ের বৈঠক শেষ, করোনা সংক্রমণ রুখতে কী সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী?

টেস্টিং, ট্র্যাসিং, ট্রিটমেন্ট, করোনার উপযুক্ত আচরণবিধিতে নজর দেওয়া ও করোনা টিকাকরণে জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী।

উচ্চ পর্যায়ের বৈঠক শেষ, করোনা সংক্রমণ রুখতে কী সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 04, 2021 | 6:26 PM

নয়া দিল্লি: দেশে দৈনিক করোনা (COVID) আক্রান্তের সংখ্যা ৯৩ হাজার ছাড়িয়ে গিয়েছে। চিন্তা বাড়াচ্ছে ১১ রাজ্য, ৩ রাজ্যে ভয়াবহ পরিস্থিতি। করোনার এই করাল থাবা রুখতে ক্যাবিনেট সচিব, স্বাস্থ্যসচিব-সহ অন্যান্য আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৈঠকে প্রধানমন্ত্রী করোনা রুখতে সচেতনতা বৃদ্ধিতে জোর দিতে বলেছেন। সেই জন ভাগীদারি ও জন আন্দোলনের মাধ্যমে করোনা টিকাকরণে জোর দিতে বলেছেন।

তিনি করোনা রুখতে পাঁচটি প্রক্রিয়ায় জোর দিতে বলেছেন। টেস্টিং, ট্র্যাসিং, ট্রিটমেন্ট, করোনার উপযুক্ত আচরণবিধিতে নজর দেওয়া ও করোনা টিকাকরণে জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী। করোনা রুখতে ১০০ শতাংশ মাস্কের ব্যবহার সুনিশ্চিত করতে বলেছেন নরেন্দ্র মোদী। পাশাপাশি তিনি জানিয়েছেন, ৬ এপ্রিল থেকে ১৪ এপ্রিল রাস্তাঘাট, সরকারি অফিসের চত্ত্বর পরিষ্কার করা হবে। প্রত্যেক হাসপাতালে যেন করোনার পর্যাপ্ত বেড থাকে এবং হাসপাতালগুলি যেন পরিবহণ, ক্লিনিক্য়াল ম্যানেজম্যান্টের পরিকাঠামো ঠিক থাকে সে বিষয়েও নজর দিতে বলেছেন নমো।

প্রত্যেক হাসপাতালে যেন অক্সিজেনের যথোপযুক্ত অক্সিজেনের সরবরাহ থাকে, সে দিকেও জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী। সব রাজ্যে যেন বিভিন্ন স্থানে প্রয়জনমতো বিধি-নিষেধ প্রয়োগ করে এবং পরিস্থিতি বিচার করে কনটেইনেমেন্ট জ়োন তৈরি করে, সে বিষয়েও আলোচনা হয়েছে বৈঠকে। দেশের ১০ রাজ্যই ৯১ শতাংশ করোনা আক্রান্তর ঠিকানা। সবেচেয়ে বেশি বিধ্বস্ত মহারাষ্ট্র, পঞ্জাব ও ছত্তীসগঢ়। গত ১৪ দিনে দেশে যতজন করোনা আক্রান্ত হয়েছেন তার মধ্যে ৫৭ শতাংশ করোনা আক্রান্তের ঠিকানা মহারাষ্ট্র। এই বিধ্বস্ত করোনা আক্রান্ত রাজ্যগুলি তো বটেই এর সঙ্গে দেশের প্রত্যেকটি রাজ্যকে করোনা রুখতে প্রয়োজনীয় পদক্ষেপ করতে নির্দেশ দেওয়ার কথা আলোচনা হয়েছে এই বৈঠকে।

প্রধানমন্ত্রীর সঙ্গে এই উচ্চ পর্যায়ের বৈঠকে উপস্থিত ছিলেন ক্যাবিনেট সচিব রাজীব গৌবা, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব চিকিৎসক পিকে মিশ্র, স্বাস্থ্য সচিব ডঃ রাজেশ ভূষণ ও করোনা টিকাকরণ দলের প্রধান ডঃ ভিকে পাল-সহ অন্যান্যরা।

আরও পড়ুন: মহারাষ্ট্রে জারি আংশিক লকডাউন, চলবে নৈশ কার্ফুও