TET Exam : পুড়িয়ে ফেলা হয়েছে ২০১৭ সালের টেটের OMR শিট, পর্ষদের কথা শুনে হতবাক বিচারপতি গঙ্গোপাধ্যায়

TET Exam : প্রসঙ্গত, ২০১৭ সালে টেটের বিজ্ঞপ্তি জারি হলেও সেই পরীক্ষা হয়েছিল ২০২১ সালের জানুয়ারি মাসে। ফলপ্রকাশ হয় পরীক্ষার এক বছর পর ২০২২ সালের জানুয়ারি মাসে।

TET Exam : পুড়িয়ে ফেলা হয়েছে ২০১৭ সালের টেটের OMR শিট, পর্ষদের কথা শুনে হতবাক বিচারপতি গঙ্গোপাধ্যায়
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 6:28 PM

কলকাতা : কোনওভাবেই প্রযুক্তিগত দিক থেকে টেটের ওএমআর শিটে (OMR Sheet) কারচুপি করা সম্ভব নয়। একদিন আগেই এই বিজ্ঞপ্তি জারি করে চাকরি প্রার্থীদের আশ্বস্ত করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এদিকে ২০১৪ ও ২০১৭-র টেট (Tet Exam 2017) নিয়ে বিস্তর দুর্নীতির অভিযোগ উঠেছে। আদালতের নির্দেশে চাকরিও গিয়েছে অনেকের। দুর্নীতি তদন্তে মাঠে নেমেছে সিবিআই-ইডি (CBI-ED)। বিতর্ক তৈরি হয়েছে একাধিক চাকরির পরীক্ষার ওএমআর শিট নিয়েও। কিন্তু, এরইমধ্যে জানা গেল নষ্ট করে ফেলা হয়েছে ২০১৭ সালে টেট পরীক্ষার্থীদের ওএমআর শিট। পুড়িয়ে ফেলা হয়েছে সেই সমস্ত উত্তরপত্র। সূত্রের খবর, এদিন কলকাতা হাইকোর্টে এ কথা জানিয়েছে পর্ষদ। এ কথা শুনেই যারপরনাই বিরক্ত, একইসঙ্গে বিস্মিত বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই সংক্রান্ত বিশদ তথ্যও চেয়ে পাঠানো হয়েছে পর্ষদের কাছে। জমা দিতে হবে বৃহষ্পতিবারই। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ এমনটাই। 

প্রসঙ্গত, নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগে ৯৫২টি ওএমআর শিটে বিকৃতি হয়েছে বলে আগেই রিপোর্ট দিয়েছে সিবিআই। সেই অনুযায়ী বিকৃত ওএমআর শিটগুলি জনসমক্ষে প্রকাশের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এরইমধ্যে ২০১৭ ওএমআর নিয়ে পর্ষদের নতুন তথ্য সামনে আসায় তা নিয়ে শুরু হয়েছে চাপানউতর। কোন মিটিংয়ে সিদ্ধান্ত হয়েছিল ওএমআর শিট নষ্ট করে ফেলা হবে হবে? এদিন এই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এই প্রশ্নও ধেয়ে যায় পর্ষদের কাছে। সেই মিটিংয়ের সমস্ত নথিই চেয়ে পাঠানো হয়েছে বলে খবর। জমা দিতে হবে বৃহস্পতিবার দুপুর ২টোর মধ্যে। এমনকী পর্ষদের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদেরও আদালতে আসতে নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।

প্রসঙ্গত, ২০১৭ সালে টেটের বিজ্ঞপ্তি জারি হলেও সেই পরীক্ষা হয়েছিল ২০২১ সালের জানুয়ারি মাসে। ফলপ্রকাশ হয় পরীক্ষার এক বছর পর ২০২২ সালের জানুয়ারি মাসে। এরমধ্যেই এ পরীক্ষা ও নিয়োগ প্রক্রিয়া নিয়ে অস্বচ্ছতার অভিযোগ তুলেছেন চাকরিপ্রার্থীদের একটা বড় অংশ। উত্তরপত্র দেখতে অনেকে আরটিআইও করেন। চাকরিপ্রার্থীদের আন্দোলনে উত্তপ্ত হয়েছে বাংলার রাজনৈতিক মহল। জল গড়িয়েছে কোর্টে। এদিকে এখনও পর্যন্ত ২০১৭ টেট উত্তীর্ণদের নিয়োগ প্রক্রিয়া সমাপ্ত হয়নি। তারমধ্য়েই উত্তরপত্র পুড়িয়ে ফেলার ঘটনায় বাড়ছে উদ্বেগ। এদিকে নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগে কারাবন্দি হয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য। তদন্ত প্রক্রিয়া যতই এগোচ্ছে ততই তাঁর বিরুদ্ধে সামনে আসতে শুরু করেছে। ওএমআর পুড়িয়ে ফেলার ঘটনায় তাঁর হাত রয়েছে কিনা সেই প্রশ্নও এবার উঠতে শুরু করেছে।