Vande Bharat: বন্দে ভারত এক্সপ্রেসের পর এবার বন্দে ভারত মেট্রোও, বড় ঘোষণা রেলমন্ত্রীর

Vande Bharat Metro: দেশের মেট্রো শহরগুলিতে যাতে দ্রুততার সঙ্গে যাত্রী পরিষেবা দেওয়া যায়, সেই কারণেই এই বন্দে ভারত মেট্রো তৈরির সিদ্ধান্ত বলে জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

Vande Bharat: বন্দে ভারত এক্সপ্রেসের পর এবার বন্দে ভারত মেট্রোও, বড় ঘোষণা রেলমন্ত্রীর
অশ্বিনী বৈষ্ণব
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 6:21 PM

কলকাতা: কেন্দ্রীয় বাজেটের (Union Budget) দিনেই বড় ঘোষণা রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের (Union Rail Minister Ashwini Vaishnaw)। বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) মতো এবার শুরু হবে বন্দে ভারত মেট্রো (Vande Bharat Metro) পরিষেবা। রেলমন্ত্রকের এই নতুন ভাবনার কথা এদিন জানালেন রেলমন্ত্রী। এদিন দিল্লিতে এক সাংবাদিক বৈঠক করে রেলমন্ত্রী জানান, আগামী ২০২৪-২৫ অর্থবর্ষে এই কাজ শুরু করার পরিকল্পনা নেওয়া হয়েছে। দেশের মেট্রো শহরগুলিতে যাতে দ্রুততার সঙ্গে যাত্রী পরিষেবা দেওয়া যায়, সেই কারণেই এই বন্দে ভারত মেট্রো তৈরির সিদ্ধান্ত বলে জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এই নতুন হাই-স্পিড মেট্রো চালু হলে, মেট্রো শহরগুলিতে পরিষেবা আরও উন্নত হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

পাশাপাশি বন্দে ভারত এক্সপ্রেস নিয়েও বড় পরিকল্পনার কথা শোনালেন অশ্বিনী বৈষ্ণব। বললেন, বর্তমানে রেল ফ্যাক্টরি থেকে সপ্তাহে ১টি করে বন্দে ভারত এক্সপ্রেস তৈরি হয়ে বেরোচ্ছে। কিন্তু সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী বছরে সপ্তাহে ২-৩টি বন্দে ভারত এক্সপ্রেসের রেক তৈরি করা হবে। সেই কারণে আরও তিনটি ফ্যাক্টরিতে কাজ হবে বলেও জানালেন তিনি। বর্তমানে চেন্নাইয়ে আইসিএফ থেকে তৈরি হয় বন্দে ভারত এক্সপ্রেসের রেক। মন্ত্রী বললেন, বন্দে ভারত এক্সপ্রেস আগামী দিনে রায়বেরিলি, লাতুর ও সোনিপথে তৈরি করা হবে।

এর পাশাপাশি ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে দেশে হাইড্রোজেন ট্রেন চলবে বলেও জানান তিনি। প্রথমে হেরিটেজ রুটে চালানো হবে। সিদ্ধান্ত হয়েছে, প্রথমে সিমলা-কালকা হেরিটেজ রুটে চলবে এই ট্রেন। তারপর সারাদেশে চালানো হবে। বুলেট ট্রেন চালানোর ক্ষেত্রে আরও বেশি করে সক্রিয় ভূমিকা নেওয়া হবে। মহারাষ্ট্রে এই ব্যাপারে বেশি উদ্যোগ নেওয়া হচ্ছে। রেলমন্ত্রী বললেন, ‘আগের যিনি মুখ্যমন্ত্রী ছিলেন, তিনি মহারাষ্ট্রে বুলেট ট্রেন চালানোর জন্য জমি দিচ্ছিলেন না। নতুন মুখ্যমন্ত্রী এসেছেন মহারাষ্ট্রে। জমি পেয়েছি। তাই ওখানে এবার বুলেট ট্রেন চলবে।’