Sayantika Banerjee: সায়ন্তিকাদের দিতে হতে পারে জরিমানা, রাজভবনের চিঠি ঘিরে হইচই

Governor CV Ananda Bose: এদিন নব নির্বাচিত বিধায়কদের রাজ্যপাল যে চিঠি দিয়েছেন, সেখানে ৩৭টি ধারা তুলে ধরা হয়েছে। রাজ্যপাল জানিয়েছেন, এই শপথে কী কী সমস্যা হতে পারে। চিঠিতে বলা হয়েছে, আইন অনুযায়ী এই শপথ বেআইনি। বিধানসভার রুলের যে কথা বলা হচ্ছে, তা সংবিধানের উপরে নয় বলেও উল্লেখ করা হয়েছে রাজ্যপালের চিঠিতে।

Sayantika Banerjee: সায়ন্তিকাদের দিতে হতে পারে জরিমানা, রাজভবনের চিঠি ঘিরে হইচই
সায়ন্তিকাকে চিঠি বোসেরImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Jul 22, 2024 | 3:56 PM

কলকাতা: বিধায়কের এক শপথ নিয়েই দিনের পর দিন ধরে চলছে রাজ্য-রাজভবন আকচাআকচি। বহু কাঠখড় পোড়ানোর পর যদিও বা বরাহনগরের বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্য়ায় ও ভগবানগোলার বিধায়ক রেয়াত হোসেন শপথ নিলেন, আবারও রাজ্যপালের চিঠি। সায়ন্তিকা আর রেয়াতকে চিঠি দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। পথ নেওয়ার পর সোমবার প্রথমবার বিধানসভার পূর্ণাঙ্গ অধিবেশনে আজ হাজির হন সায়ন্তিকারা। তার আগেই ইমেল মারফত গেল চিঠি। চিঠিতে লেখা, তাঁরা যে শপথ নিয়েছেন তা অসাংবিধানিক।

এদিন নব নির্বাচিত বিধায়কদের রাজ্যপাল যে চিঠি দিয়েছেন, সেখানে ৩৭টি ধারা তুলে ধরা হয়েছে। রাজ্যপাল জানিয়েছেন, এই শপথে কী কী সমস্যা হতে পারে। চিঠিতে বলা হয়েছে, আইন অনুযায়ী এই শপথ বেআইনি। বিধানসভার রুলের যে কথা বলা হচ্ছে, তা সংবিধানের উপরে নয় বলেও উল্লেখ করা হয়েছে রাজ্যপালের চিঠিতে।

চিঠিতে বলা হয়েছে, অধ্যক্ষ যে শপথ পাঠ করাচ্ছেন, তা বেআইনি। অর্থাৎ শপথ নিয়েও কাটল না জট। সায়ন্তিকা, রেয়াতের শপথ নিয়ে বিতর্ক অব্যহত। চিঠিতে বলা হয়েছে, রাজ্যপাল নির্দিষ্ট করে দায়িত্ব দেওয়ার পর স্পিকারের আইনগত এক্তিয়ার নেই শপথ করানোর।

সঠিক পদ্ধতিতে শপথ না নিয়ে কেউ অধিবেশনে যোগ দিলে তাঁকে সমস্যায় পড়তে হতে পারে, তারও কথা তুলে ধরা হয়েছে চিঠিতে। বলা হয়েছে, সঠিক শপথ ছাড়া কেউ বিধানসভার অধিবেশনে যোগ দিলে বা ভোটাভুটি বা প্রশ্নোত্তর পর্বে যোগ দিলে তা অবৈধ। প্রতিদিন ৫০০ টাকা জরিমানা করার কথা বলা আছে সংবিধানে। সুপ্রিম কোর্টে এই নিয়ে কী রুল আছে, তারও একটি বিস্তারিত ঘটনা তুলে ধরা হয়েছে।

বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় বলেন, “আগেও উনি চিঠিতে লিখেছিলেন, এবারও লিখেছেন আমাদের শপথ নেওয়াটা ওনার মনে হয়েছে অসাংবিধানিক। বিষয়টা লিগাল ম্যাটার, অফিশিয়াল ম্যাটার। পর্যালোচনা করা হচ্ছে। যেমন নোটিস দেওয়া হবে, সেইমতো এগোব।”