‘অপ্রতিরোধ্য মমতা’কে রুখতে নয়া কৌশল, ২১ জুলাই বিজেপির ‘মানবাধিকার দিবস’ পালন

BJP: রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তৃণমূলের বড় কোনও কর্মসূচি থাকলে তার সমান্তরাল একটি কর্মসূচি রাখার চেষ্টা করছে গেরুয়া শিবিরও।

'অপ্রতিরোধ্য মমতা'কে রুখতে নয়া কৌশল, ২১ জুলাই বিজেপির 'মানবাধিকার দিবস' পালন
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2021 | 11:05 AM

কলকাতা: ২১ জুলাই রাজ্য জুড়ে মানবাধিকার দিবস পালন করবে বিজেপি। ভোট সংক্রান্ত হিংসায় দলের যে সমস্ত কর্মীর মৃত্যু হয়েছে তাঁদের স্মরণে রাজ্যজুড়ে সভা করবে তারা। তবে এ বছর সমস্ত সভা হবে ভার্চুয়ালি।

মঙ্গলবার রাজ্যজুড়ে সাংবাদিক সম্মেলন করবে বিজেপি। মূলত, একুশের বিধানসভা ভোট ঘিরে রাজ্যে মানবাধিকার লঙ্ঘণের যে অভিযোগ তারা তুলেছে, তা নিয়েই এদিন সরব হতে পারে তারা। তারই সূত্র ধরে ২১ জুলাই মানবাধিকার দিবস পালনের কথা ভেবেছে বিজেপি। রাজ্যজুড়ে এই দিনটি পালিত হবে। এবার কোনও রকম জমায়েত তারা করছে না, সভা হবে ভার্চুয়ালি। এই রাজ্যের আইনশৃঙ্খলা, মানবাধিকার এবং সে সংক্রান্ত যে রিপোর্ট সম্প্রতি জাতীয় মানবাধিকার কমিশন প্রকাশ করেছে —এই বিষয়গুলিকে সামনে রেখেই ২১ জুলাই দিনটি পালন করতে চলেছে বিজেপি।

প্রসঙ্গত, এই দিনটিকে তৃণমূল কংগ্রেস শহিদ দিবস হিসাবে পালন করে। এত বছর বাংলাতেই এর গণ্ডী সীমাবদ্ধ ছিল। কিন্তু একুশের বিধানসভা ভোটে সর্বাত্মক জয়ের পর এ বছর তৃণমূলের ২১ জুলাই উদযাপন সর্বভারতীয় স্তরে হবে। গুজরাট, উত্তর প্রদেশের মতো বিজেপি গড়েও মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাষণ শোনানো হবে জায়ান্ট স্ক্রিনে। ২০২৪-এর লোকসভা ভোটকে সামনে রেখে ২১ জুলাই থেকেই শুরু হবে ‘ব্র্যান্ড মমতা’র ‘ব্র্যান্ডিং’। ইতিমধ্যেই জাতীয় রাজনীতিতে এ নিয়ে আলোচনাও শুরু হয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিজেপিও ভালই সে আঁচ পাচ্ছে। তাঁদের মতে, বাংলার বিধানসভা ভোটে দলের বিপুল জয়ের পর মমতা ক্রমেই অপ্রতিরোধ্য হয়ে উঠছেন। লোকসভা ভোটের আগে যে ভাবে সর্বভারতীয় স্তরে তিনি প্রভাব বিস্তার করছেন তা রুখতে না পারলে বিজেপির জন্যই চাপ বাড়বে। সে কারণেই, তৃণমূলের বড় কোনও কর্মসূচি থাকলে তার সমান্তরাল একটি কর্মসূচি রাখার চেষ্টা করছে গেরুয়া শিবিরও। সূত্রের খবর, এ মাসের শেষে মমতা যেদিন দিল্লি যাবেন, সেদিন বাংলার বিজেপি বিধায়করাও নাকি রাজধানীতে থাকবেন। রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন। ওয়াকিবহাল মহল বলছে, নজর যেন শুধু মমতাতেই না আটকে থাকে সে কৌশলে হাঁটতে চাইছে তারা। ২১ জুলাইও সে ভাবেই মানবাধিকার দিবস পালন করে চমকে দিতে চাইছে বিজেপি শিবির। আরও পড়ুন: ২১ জুলাইয়ের মঞ্চে বক্তব্য রাখবেন মমতা, অনলাইনে ভেসে উঠবে ‘জাগো বাংলা’র নতুন কলেবর

COVID third Wave