Bratya Basu: ‘রাজ্যপালের উপাচার্য নিয়োগ বেআইনি, পদত্যাগ করুন অধ্যাপকরা’, ব্রাত্যর চরম বার্তা

Bratya Basu: বৃহস্পতিবারই ১০টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল। শিক্ষা দফতরকে অন্ধকারে রেখেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

Bratya Basu: ‘রাজ্যপালের উপাচার্য নিয়োগ বেআইনি, পদত্যাগ করুন অধ্যাপকরা’, ব্রাত্যর চরম বার্তা
রাজ্যপাল ও শিক্ষামন্ত্রী (ফাইল ছবি)Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 5:52 PM

কলকাতা : রাজ্যের ১০টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আর সেই নিয়োগের খবর নাকি সংবাদমাধ্যম থেকে জানতে পেরেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শিক্ষামন্ত্রীর টুইট থেকেই স্পষ্ট, রাজ্যপালের সেই সিদ্ধান্তের সরাসরি বিরোধিতা করছে রাজ্য। রাজভবনের সঙ্গে নবান্নের সংঘাত যে আরও একধাপ এগিয়ে গেল, তা বলাই যায়। রাজ্যপাল তথা আচার্যের করা সেই নিয়োগকে ‘বেআইনি’ বলে উল্লেখ করেছেন ব্রাত্য়। যাঁদের উপাচার্য পদে নিয়োগ করা হয়েছে, তাঁরা যেন অবিলম্বে তা প্রত্যাখ্যান করেন, সেই অনুরোধও করেছেন ব্রাত্য।

বুধবার রাজভবনে উপাচার্য নিয়োগ নিয়ে একটি বৈঠক ডেকেছিলেন রাজ্যপাল। একাধিক অভিজ্ঞ অধ্যাপককে ডাকা হয়েছিল সেখানে। তাঁরা উপাচার্য হতে চান কি না, তা জানতে চাওয়া হয়েছিল অধ্যাপকদের কাছে। এরপর বৃহস্পতিবারই ১০টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল। শিক্ষা দফতরকে অন্ধকারে রেখেই সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। সেই সিদ্ধান্তের বিরুদ্ধেই ক্ষোভ উগরে দিয়েছেন ব্রাত্য বসু।

শিক্ষামন্ত্রী টুইটে দাবি করেছেন, উপাচার্য নিয়োগের বিষয়টি সংবাদমাধ্যম থেকে জানতে পেরেছেন তিনি। শিক্ষা দফতরের সঙ্গে যে কোনও আলোচনা না করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সে কথাও স্পষ্ট করেছেন তিনি। শিক্ষামন্ত্রীর অভিযোগ, বর্তমানে রাজ্যে উপাচার্য নিয়োগের যে নিয়ম আছে, এই নিয়োগ তার পরিপন্থী ও বেআইনি। এই নিয়োগের বিষয়ে ভবিষ্যতে শিক্ষা দফতর কী পদক্ষেপ করবে, তা নিয়ে আইনজ্ঞদের পরামর্শ নেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন ব্রাত্য।

একইসঙ্গে যে সব অধ্যাপকদের এদিন উপাচার্য পদে নিয়োগ করা হয়েছে, তাঁদের সেই নিয়োগ প্রত্যাখান করার অনুরোধ জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি লিখেছেন, “উচ্চশিক্ষা বিভাগের তরফ থেকে সসম্মান অনুরোধ থাকবে, তাঁরা যেন এই নিয়োগ প্রত্যাখ্যান করেন।”

উল্লেখ্য, যাদবপুর, কল্যাণী বিশ্ববিদ্যালয় সহ ১০ বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের মেয়াদ শেষ হয়ে যায় সম্প্রতি। সেই সব বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করা হয়েছে এদিন।