আবারও আইনি জট! উচ্চ প্রাথমিকে নিয়োগে সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ফের মামলা

Upper Primary: ইতিমধ্যেই নিয়োগ প্রক্রিয়া শুরুর নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। অভিযোগ থাকলে কমিশনে মেল করতে পারবেন চাকরি প্রার্থীরা।

আবারও আইনি জট! উচ্চ প্রাথমিকে নিয়োগে সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ফের মামলা
TET নিয়োগে পর্যবেক্ষণ হাইকোর্টের
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 7:57 PM

কলকাতা: উচ্চ প্রাথমিকের নিয়োগ নিয়ে ফের মামলা। নতুন করে তালিকা প্রকাশের পর নিয়োগ প্রক্রিয়া শুরুর নির্দেশ দিয়েছিল কললকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। এ বার সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবেদন করলেন মামলাকারীরা। তাঁদের দাবি, এখনও স্বচ্ছ তলিকা প্রকাশ করা হয়নি। আজ সোমবার বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে সেই মামলার আবেদন জানানো হয়েছে। চলতি সপ্তাহেই সেই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

গত সপ্তাহেই নিয়োগ শুরুর নির্দেশ দেন বিচারপতি। বৃহস্পতিবার নতুন করে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করে স্কুল সার্ভিস কমিশন। আর তারপরই নিয়োগ শুরু করতে বলে আদালত। তালিকা প্রকাশের পর আর কোনও আবেদন শোনা হবে না বলে জানিয়ে দেন বিচারপতি। তবে আদালতের নির্দেশে এও উল্লেখ করা হয় যে, তালিকায় অসন্তুষ্ট হলে চাকরি প্রার্থী কমিশনে অভিযোগ জানাতে পারবেন। স্কুল সার্ভিস কমিশন আলাদা করে তাদের কথা শুনবে ও বিচার করবে। ১২ সপ্তাহের মধ্যে পরীক্ষার্থীকে জবাব দিতে হবে বলেও জানান বিচারপতি। কিন্তু, মামলাকারীদের দাবি, এখনও স্বচ্ছ তালিকা প্রকাশ হয়নি গরমিল রয়েছে ইন্টারভিউ লিস্টে। আরও পড়ুন: কী ভাবে মৃত্যু শুভেন্দুর দেহরক্ষীর? তদন্ত করবে সিআইডি

এর আগে বিচারপতি অভিজিত গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চে এই মামলা হয়। আর সেই মামলায় নতুন তালিকা প্রকাশ করতে বলেছিলেন বিচারপতি। সেই মতো গত সপ্তাহেই নতুন করে তালিকা প্রকাশ করে স্কুল সার্ভিস কমিশন। যে তালিকা প্রকাশ করা হয়েছে তাতে খুশি হয় আদালত। আদালতের নির্দেশ মেনেই ওই তালিকায় নামের সঙ্গে দেওয়া হয়েছে নম্বর। যাঁরা তালিকায় জায়গা পাননি,  তাঁদের নাম, নম্বরও প্রকাশ করা হয়েছে।

আদালতের নির্দেশ মেনে উচ্চ প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য নতুন ই-মেল আইডি তৈরি করেছে কমিশন। উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া নিয়ে কোনও অভিযোগ থাকলে এই ই-মেলে সেই অভিযোগ জানানো যাবে। আদালতের নয়া নির্দেশ অনুযায়ী, নতুন প্রকাশিত তালিকায় অসন্তুষ্ট হলে চাকরি প্রার্থী কমিশনে অভিযোগ জানাতে পারবেন। স্কুল সার্ভিস কমিশন আলাদা করে তাদের কথা শুনবে ও বিচার করবে। দু’সপ্তাহের মধ্যে তাঁদেরকে অভিযোগ ইমেল করতে হবে বা হার্ড কপি দিতে হবে।

আদালতের নির্দেশে তালিকা প্রকাশের পরই সামনে আসে নতুন অভিযোগ। গত সপ্তাহে আদালতের শুনানির দিনই এসএসসি ভবনের সামনে শুরু হয় চাকরিপ্রার্থীদের বিক্ষোভ। হাইকোর্টের নির্দেশ মেনে যে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করেছিল স্কুল সার্ভিস কমিশন সেই তালিকায় ফের গরমিলের অভিযোগ নিয়ে সরব হন চাকরিপ্রার্থীরা। তাঁদের অভিযোগ, তালিকায় কারও কারও ক্ষেত্রে দেখা যাচ্ছে নম্বর ঠিক মতো আপলোড হয়নি। রিজেক্ট লিস্টে থাকা সেই প্রার্থীদের দাবি, তাঁদের আপলোড ‘সফল’ দেখানো হয়েছিল এসএসসির ওয়েবসাইটে। শুধু তাই নয়, প্রার্থীরা জানিয়েছেন, কারও নম্বর আপলোডে সমস্যা হলে একটি বিশেষ মেল আইডি থেকে মেল করা হবে বলেও জানানো হয়েছিল। কিন্তু কোনও মেল যায় নি তাঁদের কাছে। অথচ আজ তালিকা বেরনোর পর দেখা যাচ্ছে তাঁরা রিজেক্ট লিস্টে রয়েছেন।

৮ বছর ধরে আটকে নিয়োগ: একনজরে গুরুত্বপূর্ণ তথ্য

২০১৪ ফ্রেব্রুয়ারি: অনলাইন নোটিফিকেশনে উচ্চ প্রাথমিকের বিজ্ঞপ্তি প্রকাশ।

২০১৫ জুন: ৫ লক্ষের বেশি প্রার্থী উচ্চ প্রাথমিকের জন্য আবেদন করে।

২০১৫ অগস্ট: উচ্চ প্রাথমিকের টেট পরীক্ষা হয়।

২০১৬ সেপ্টেম্বর: উচ্চ প্রাথমিকের টেটের ফল প্রকাশিত হয়।

২০১৮ জুন: প্রথম দফা ভেরিফিকেশনের পর ফল প্রকাশিত হয়।

২০১৯ জুলাই: প্রথম ইন্টারভিউ পর্ব শুরু হয়, তিন দফায় ইন্টারভিউ সম্পন্ন হয়।

২০১৯ অক্টোবর: আদালতের অর্ডারে প্রভিশনাল মেরিট লিস্ট প্রকাশ।

২০২০ ডিসেম্বর: উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া খারিজ হয়ে নতুনভাবে নিয়োগ শুরুর নির্দেশ দেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য

২০২১ জুন: উচ্চ প্রাথমিকে নিয়োগ শুরুর কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

২০২১ জুন: উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া শুরুর বিজ্ঞপ্তি প্রকাশ

– ২১ জুন: প্রকাশ হল ইন্টারভিউ লিস্ট

– ২৪ জুন: নিয়োগকে চ্যালেঞ্জ করে মামলা

– ২ জুলাই: নিয়োগে স্থগিতাদেশ। নতুন করে স্বচ্ছ তালিকা প্রকাশের নির্দেশ

– ৮ জুলাই: প্রকাশিত হল নতুন তালিকা। নামের সঙ্গে রয়েছে নম্বর

– ৯ জুলাই: হাইকোর্টের নির্দেশে ফের শুরু নিয়োগ প্রক্রিয়া