CM Mamata Banerjee: কেন্দ্রের পেট্রোল-ডিজেলের দামের ছাড়ে হাজার কোটি টাকা ভাগ রয়েছে বাংলারও: মমতা

CM Mamata Banerjee: জ্বালানি নিয়ে কেন্দ্রকে ফের নিশানা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এমনকী কেন্দ্রের শুল্ক ছাড়ে বাংলার রাজস্ব থেকে ১ হাজার কোটির বেশি টাকা বেরোবে বলে দাবি মমতার।

CM Mamata Banerjee: কেন্দ্রের পেট্রোল-ডিজেলের দামের ছাড়ে হাজার কোটি টাকা ভাগ রয়েছে বাংলারও: মমতা
ছবি - জ্বালানির দাম নিয়ে কেন্দ্রেকে খোঁচা মমতার
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

May 23, 2022 | 5:54 PM

কলকাতা: গত সপ্তাহের শেষে লিটার প্রতি পেট্রোলের (Petrol Price) উপর কেন্দ্রীয় শুল্ক ৮ টাকা, ও ডিজেলের (Diesel Price) উপর ৬ টাকা পর্যন্ত কমানো হয়। যার ফলে লিটার পিছু পেট্রোলের দাম সাড়ে ৯ টাকা পর্যন্ত কমে যায়। ডিজেলের দাম কমে ৭ টাকা পর্যন্ত। এদিকে তারপর থেকে পেট্রোলের উপর শুল্ক প্রত্যাহারের জন্য রাজ্য সরকারের উপর লাগাতার চাপ বাড়িয়ে চলেছেন বঙ্গ বিজেপির নেতারা। কেন্দ্র যখন শুল্ক কমাতে পারে, রাজ্য কেন তার অংশ থেকে তা পারে না? এই প্রশ্ন তুলেছেন বিরোধীরা। এদিকে এবার এই ইস্যুতেই ফের কেন্দ্রকে এক হাত নিতে দেখা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠক করে মমতার সাফ দাবি, ”কেন্দ্র যে কর ছাড় দিয়েছে তাতে ভাগ রয়েছে রাজ্যেরও। রাজ্যের এর ফলে রাজ্যের কোষাগার থেকে যাচ্ছে ১১৪১ কোটি টাকা। অথচ ভুল বোঝানো হচ্ছে মানুষকে”।

এদিন সাংবাদিক বৈঠকে জ্বালানি নিয়ে কেন্দ্রকে নিশানা করে মমতা বলেন, “কেন্দ্র শুল্ক ছাড় দিয়েছে ৮ টাকা। ডিজেলে ৬ টাকা। এর ফলে রাজ্যের কর কমেছে ২ টাকা ৮০ পয়সা। যার মধ্যে ১টা ৮০ পয়সা সেন্ট্রাল ট্যাক্সের কারণে এমনিই কমে গিয়েছে। কেন্দ্রের নতুন সিদ্ধান্তে বাংলার ভাঁড়ার থেকে যাচ্ছে  ২৭৩.৮ কোটি টাকা। অন্যদিকে ডিজেলে ২টা ৩ পয়সা কমেছে রাজ্যের করে। সেন্ট্রাল ট্যাক্সের জন্য আমাদের ১.০৩ এমনিই কমেছে। যার জেরে রাজ্যের ভাঁড়ার থেকে যাবে ৩৬৮.৩৭ টাকা। সহজ ভাবে দেখলে দুই মিলিয়ে রাজ্যের মোট রাজ্যের রাজস্ব বেরিয়ে যাবে ৬৪১.৩৪ কোটি টাকা”।

এই খবরটিও পড়ুন

অন্যদিকে একাধিক বিষয়ে কেন্দ্রীয় ছাড়ে মোদী সরকারের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগে সরব হয়েছেন মমতা। এদিন কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়ে মমতা বলেন, “একে তো রাজ্যের হাতে টাকা নেই। তার উপর রোজই ঝড়-ঝঞ্জা, সাইক্লোন এ সব হয়ে চলেছে। এদিকে বাংলা সেসের টাকা পায় না। প্লাস আমরা পেট্রোল-ডিজেলের উপর আরও ১ টাকা করে ভর্তুকি দিই। তাতেই হয়ে গেল আরও ৫০০ কোটি টাকা। এরফলে মোট ১১৪১ কোটি টাকা আমাদের ঘাড় থেকে বেরোলো মোট রাজস্ব আয়ের উপর থেকে। এই সহজ কথা গুলো ওরা বলে না। আম-আদমির পকেট লুট করে সমস্ত পেট্রোপ্যণের যেভাবে দাম বাড়িয়েছে তাতে ২০১৩ সাল থেকে ২০২১-২২ অর্থবর্ষের প্রথম ৯ মাস পর্যন্ত কেন্দ্রের ঘরে শুল্ক বাবদ ঢুকেছে ১৮ লক্ষ ২৩ হাজার ৩২৪ কোটি”। যদিও মমতার এই বৈঠকের পর এখনও পর্যন্ত কোনও পাল্টা প্রতিক্রিয়া দিতে দেখা যায়নি পদ্ম নেতাদের। 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla