Covid Spike: সংক্রমণ বাড়ছে জেলাগুলিতেও, আজই স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে পর্যালোচনা বৈঠকে মুখ্যসচিব

Covid-19: উত্তর ২৪ পরগনার সংক্রমণের গ্রাফটা এবারও বেশ ভাবাচ্ছে রাজ্য প্রশাসনকে।

Covid Spike: সংক্রমণ বাড়ছে জেলাগুলিতেও, আজই স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে পর্যালোচনা বৈঠকে মুখ্যসচিব
করোনার কোপ চিকিৎসা ক্ষেত্রেও। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 4:26 PM

কলকাতা: শুধু কলকাতাই নয়, সংক্রমণের গ্রাফ দেখলে বোঝা যাবে জেলাগুলিতেও হু হু করে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে সোমবার পর্যালোচনা বৈঠকে বসছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

সোমবার সন্ধ্যায় জেলার স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন মুখ্যসচিব। বেশ কয়েকটি জেলায় সংক্রমণের হার কম ছিল। গত সপ্তাহ থেকে সেই সব জেলাতেও বাড়ছে সংক্রমণের গ্রাফ। তা নিয়ে উদ্বিগ্ন নবান্ন, উদ্বেগে স্বাস্থ্যভবনও। সে কারণেই সোমবার সিএমওএইচদের সঙ্গে বৈঠক করবেন মুখ্যসচিব।

সূত্রের খবর, জেলা ধরে ধরে এই বৈঠকে করোনা পরিস্থিতির পর্যালোচনা হতে পারে। পাশাপাশি বুস্টার ডোজ় নিয়েও বৈঠকে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। এই বৈঠক থেকে করোনা পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসনের কী ভূমিকা হবে, সে সংক্রান্ত নির্দেশও দেওয়া হতে পারে।

গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ২৮৭ জন। এর মধ্যে কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা ৮ হাজার ৭১২ জন। বাকি সংক্রমণ জেলাগুলিতেই। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত একদিনে ১৮ জন করোনার বলি হয়েছেন। যার মধ্যে রয়েছেন কলকাতার পাঁচজন, বাকিরা বিভিন্ন জেলার। অর্থাৎ বোঝাই যাচ্ছে শুধু কলকাতা নয়, শহরতলি এবং অন্যান্য জেলাতেও করোনার সংক্রমণ কী ভাবে বাড়ছে।

করোনার প্রথম ঢেউ এবং দ্বিতীয় ঢেউয়ে যে জেলা নিয়ে সবথেকে বেশি চিন্তা ছিল, সেই উত্তর ২৪ পরগনার সংক্রমণের গ্রাফটা এবারও বেশ ভাবাচ্ছে রাজ্য প্রশাসনকে। শনিবার এই জেলায় করোনা আক্রান্ত হয়েছিলেন ৩২৮৬ জন। রবিবার এক লাফে সেই সংক্রমণ বেড়ে দাঁড়ায় ৫০৫৩। অর্থাৎ বোঝাই যাচ্ছে কোন হারে সংক্রমণ লাফাচ্ছে। এরপরই হাওড়ার সংক্রমণ চিন্তার কারণ স্বাস্থ্যভবনের। হাওড়ায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১৭৪২ জন। শনিবার এই সংখ্যাটা ছিল ১৪৮৩।

পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পুরুলিয়া, বীরভূমেও গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। উত্তরের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, মালদহেও দ্রুত হারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। দুই দিনাজপুরও খুব পিছিয়ে নেই। কেন এভাবে হঠাৎ সংক্রমণ বাড়ল তা নিয়ে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের কাছ থেকে তথ্য চাইতে পারেন মুখ্যসচিব।

সূত্রের খবর, প্রতিটি জেলা ধরে পয়েন্ট টু পয়েন্ট রিভিউ করা হবে। দ্বিতীয়ত, রাজ্যে প্রিকশন ডোজ় শুরু হয়ে গিয়েছে সোমবার থেকেই। সেই ডোজ় সংক্রান্ত কী কী সমস্যা হচ্ছে তা নিয়েও কথা হওয়ার সম্ভাবনা রয়েছে। এ নিয়ে কোনও নির্দেশিকাও দিতে পারে নবান্ন। সংক্রমণের নিরিখে যে সব জেলা উপরের দিকে, সেই সব জেলার জেলাশাসকও থাকতে পারেন এদিনের বৈঠকে।

আরও পড়ুন: Gangasagar Mela: পূণ্যার্থীদের ভিড়! গঙ্গাসাগরের জন্য অতিরিক্ত ট্রেন চালাবে পূর্ব রেল

আরও পড়ুন: Baguiati Crime: চাঞ্চল্যকর ঘটনা! জোমাটো বয়ের গলায় ছুরি ধরে বাইক, টাকা নিয়ে পালাল দুষ্কৃতীরা