Gangasagar Mela: পূণ্যার্থীদের ভিড়! গঙ্গাসাগরের জন্য অতিরিক্ত ট্রেন চালাবে পূর্ব রেল

Covid19: লক্ষ লক্ষ মানুষের ভিড় হয় এই মেলা ঘিরে। রাজ্যের তো বটেই, দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধুসন্তরা আসেন সাগরতীরে।

Gangasagar Mela: পূণ্যার্থীদের ভিড়! গঙ্গাসাগরের জন্য অতিরিক্ত ট্রেন চালাবে পূর্ব রেল
মাস্ক পরার জন্য ঘোষণা কলকাতা পুলিশের। ছবি পিটিআই।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 3:32 PM

কলকাতা: গঙ্গাসাগর মেলা উপলক্ষে ১৫টি বিশেষ ট্রেন চালাবে পূর্ব রেল। এই ১৫টি লোকাল ট্রেনই শিয়ালদহ থেকে ছাড়বে। পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, ভিড়ের কথা মাথায় রেখেই এই অতিরিক্ত ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১২ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত এই অতিরিক্ত লোকাল ট্রেনগুলি চালানো হবে।

লক্ষ লক্ষ মানুষের ভিড় হয় এই মেলা ঘিরে। রাজ্যের তো বটেই, দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাধুসন্তরা আসেন সাগরতীরে। কোভিডকালে এই মেলা বন্ধ রাখার আর্জি জানিয়ে আদালতে মামলাও হয়। কিন্তু আদালত এই মেলা নিয়ে রাজ্যের উপরই আস্থা রেখেছে। অন্যদিকে গঙ্গাসাগর মেলা নিয়ে রাজ্যেরও কোনও ‘না’ নেই।

তাই মেলা যখন হচ্ছেই ভিড় এড়াতে পূর্ব রেল শিয়ালদহ থেকে বেশ কিছু লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে। গঙ্গাসাগরের জন্য যে সমস্ত অতিরিক্ত ট্রেনগুলি চালানো হবে শিয়ালদহ থেকে তার মধ্যে রয়েছে আটটি নামখানা লোকাল। নামখানা থেকে লক্ষ্মীকান্তপুর যাওয়ার গাড়ি একটি, শিয়ালদহ লক্ষ্মীকান্তপুর লোকাল দু’টি এবং কাকদ্বীপ-শিয়ালদহ লোকাল একটি।

যদিও চিকিৎসকদের একটা বড় অংশই বলছেন, এই মেলা এ বছর বন্ধ রাখলেই ভাল হোত। বড় বিপদ এড়ানো যেত। এত মানুষের ভিড়ে কোনওভাবেই কোভিড বিধি মানা যে সম্ভব নয়, দাবি জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের। এ প্রসঙ্গে চিকিৎসক কুণাল সরকারের পর্যবোক্ষণ, “আমরা মেলা করব আর সংক্রমণ আটকাতে চাইব দু’টো তো একসঙ্গে হয় না। এতে পরিস্থিতি খানিকটা এমন দাঁড়াচ্ছে যে, আগুনের সামনে দাঁড়িয়ে কীভাবে ঠান্ডা লাগতে পারে তার চিন্তাভাবনা করার মতো। কোনওভাবেই এটা সম্ভব নয়। মেলা হলে সংক্রমণ বাড়বেই। আমাদের সেটা মেনেও নিতে হবে। সেই খেসারত দিতে হবে। আমাদের যে কমিটি তৈরি হচ্ছে, সেই কমিটি এর জন্য জবাবদিহি করবে, তার দায়িত্ব নেবে।”

সোমবার ফের গঙ্গাসাগর মেলা বন্ধের আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন চিকিৎসকরা। চিকিৎসকদের পক্ষ থেকে অনিরুদ্ধ চট্টোপাধ্যায় বলেন, ৫৩% সংক্রমণ হয়েছে। তাই তাঁদের অনুরোধ, আদালত স্বতঃপ্রণোদিতভাবে পদক্ষেপ করুক। গঙ্গাসাগর মেলাই বন্ধ করা হোক এবার। অনিরুদ্ধবাবুর দাবি, এখনও যদি এই মেলা না বন্ধ হয় তা হলে এ রাজ্য বিপদসীমায় পোঁছে যাবে। আবেদনকারী চিকিৎসকদের কথায়, মাস্ক পরার কথা বলা হলেও লোকজন তা মানছেন না। পাবলিক ট্রান্সপোর্টে তাঁরা যাতায়াত করছেন। ট্রেনে, বাসে পূণ্যার্থীরা যাচ্ছেন। এখান থেকে সংক্রমণ ছড়ালে কে তার দায়িত্ব নেবে?

কলকাতা হাইকোর্ট এই গঙ্গাসাগর মেলার নজরদারিতে একটি কমিটি গঠন করেছে। মামলাকারীদের কথায়, সেই কমিটিতে কে আছে বা নেই তা নিয়ে চিকিৎসকদের কোনও আগ্রহ নেই। শুধুমাত্র বৃহৎ স্বার্থে মানুষের কথা নিয়েই চিকিৎসকরা ভাবিত। তাই আদালত নিজেই তৎপর হয়ে মেলা বন্ধ করুক, আবেদন করেন চিকিৎসকরা।

আরও পড়ুন: Weather Updtae: পৌষেও বৃষ্টির ভ্রুকুটি, এ কোন অশনি সঙ্কেত! প্রমাদ গুনছেন চাষিরা