তৃণমূলের সঙ্গে কোনও মূল্যেই হাত মেলাবে না সিপিএম, জল্পনায় জল সীতারামের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঋদ্ধীশ দত্ত

Updated on: Aug 14, 2021 | 4:47 PM

তাঁর স্পষ্ট কথা, এ রাজ্যে তৃণমূলের হাতেই আক্রান্ত হচ্ছে সিপিএম কর্মীরা। তাই শাসকদলকে সমর্থন করার কোনও অবকাশ নেই।

তৃণমূলের সঙ্গে কোনও মূল্যেই হাত মেলাবে না সিপিএম, জল্পনায় জল সীতারামের
জোট জল্পনায় জল দিলেন সীতারাম

কলকাতা: বিজেপিকে রুখতে বৃহত্তর স্বার্থে তৃণমূলকে সঙ্গে নিয়ে চলতে আপত্তি নেই। কিন্তু এ রাজ্যে তৃণমূলের সঙ্গে হাত মেলানোর কোনও প্রশ্নই নেই, সাফ জানিয়ে দিলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। তাঁর স্পষ্ট কথা, এ রাজ্যে তৃণমূলের হাতেই আক্রান্ত হচ্ছে সিপিএম কর্মীরা। তাই শাসকদলকে সমর্থন করার কোনও অবকাশ নেই।

এই প্রসঙ্গেই মনে করিয়ে দেওয়া যায়, গতকাল ইয়েচুরিকে বলতে শোনা গিয়েছিল যে সর্বভারতীয় প্রেক্ষাপটে অবিজেপি কোনও মঞ্চে তৃণমূলের সঙ্গে হাত মেলাতে তাঁদের কোনও সমস্যা নেই। কিন্তু রাজ্যের ক্ষেত্রে যেহেতু সিপিএম কর্মী তৃণমূলের হাতে আক্রান্ত হচ্ছেন, তাই এ রাজ্যে সেরকম কোনও সম্ভাবনা এখনই নেই। বিজেপির বিরুদ্ধে লড়াই করা মানেই যে তৃণমূলকে সমর্থন করা নয়, সেই বার্তাও স্পষ্ট করেছেন তিনি। অর্থাৎ, পশ্চিমবঙ্গে ক্ষেত্রে তৃণমূল বিরোধিতা জারি থাকবে সিপিএমের। ত্রিপুরার ক্ষেত্রেও একই রণনীতি নেওয়া হতে পারে। সূত্রের খবর এমনটাই। যদিও দিল্লির মঞ্চে মঞ্চে এই সমীকরণ এক হবে না।

সিপিএমের বক্তব্য, গোটা দেখের নিরিখে এই মুহুর্তে তৃণমূলের তুলনায় তাদের সংগঠন বেশি। তাই যদি ভবিষ্যতে জাতীয় প্রেক্ষাপটে কোনও জোট হয়, সেখানে সিপিএম-ই অগ্রণী ভূমিকা নেবে। কিন্তু রাজ্য রাজনীতি, এবং জাতীয় রাজনীতির সমীকরণ যে সিপিএম পুরোপুরি আলাদাভাবে দেখছে, সেটা আজকে এককথায় স্পষ্ট করে দিয়েছেন ইয়েচুরি।

যদিও দু’দিনের রাজ্য কমিটির বৈঠক শেষে সিপিএম বিজেপিকেই নিজেদের প্রধান শত্রু হিসেবে চিহ্নিত করেছে। তবে এ রাজ্যে সিপিএম যে কট্টর তৃণমূল বিরোধিতার রাস্তা থেকে সরে আসবে না, সেটা গতকালই সাফ করে দিয়েছেন রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। শুক্রবার বৈঠক শেষে জবাবি ভাষণে তিনি উল্লেখ করেন, তৃণমূলের বিরুদ্ধে লড়াই সঠিক পথে না এগোলে আদতে বিজেপির সুবিধা হবে। তাই তৃণমূলের অন্যায়ের বিরুদ্ধে লড়াইয়ের ঝাঁঝ আরও বাড়ানোর কথা বলেছেন সূর্যকান্ত।

এই প্রসঙ্গেই বলে রাখা যায়, সূর্যবাবুর এই বক্তব্যের কয়েক ঘণ্টা আগেই এক সাংবাদিক বৈঠকে বসে ইয়েচুরি ত্রিপুরায় তৃণমূল-সিপিএম জোটের সম্ভাবনা প্রসঙ্গে সবুর করতে বলেছিলেন। ক্ষীণ সম্ভাবনা জিইয়ে রেখেই তিনি বলেন, “ত্রিপুরায় তৃণমূল থেকে সবাই বিজেপিতে গিয়েছিল। আমরাই বিজেপির বিরুদ্ধে আছি। আমরাই মার খাচ্ছি। তবে নির্বাচন এখনও বাকি আছে। গঙ্গা দিয়ে অনেক জল বইবে। বিজেপিকে হারানোই আমাদের পার্টির মূল লক্ষ্য।” সীতারামের এই মন্তব্যই রাজ্য রাজনীতিতেও বড় জল্পনার জন্ম দিয়েছিল। ত্রিপুরার রাজনীতিতেও নতুন রং দেখা যাবে কি না, সেই জল্পনাও বৃদ্ধি পেতে শুরু করে। তবে আপাতত তেমন কোনও আশা যে নেই, সেটা শনিবারই সাফ করে দেওয়া হয়েছে সিপিএমের তরফে। আরও পড়ুন: সৃজন, মীনাক্ষী, সায়নদীপদের এবার বড় দায়িত্ব? গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের পথে সিপিএম

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla