দিঘা থেকে ইয়াসের দূরত্ব কমে ৮০ কিমি! ঠিক ক’টায় ল্যান্ডফল, স্পষ্ট করল মৌসম ভবন

এগিয়ে আসছে অতি শক্তিশালী ইয়াস (Cyclone Yaas)। দিঘা থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থান করছে ইয়াস।

দিঘা থেকে ইয়াসের দূরত্ব কমে ৮০ কিমি! ঠিক ক'টায় ল্যান্ডফল, স্পষ্ট করল মৌসম ভবন
ছবি-টুইটার
Follow Us:
| Updated on: May 26, 2021 | 8:30 AM

কলকাতা: এগিয়ে আসছে অতি শক্তিশালী ইয়াস (Cyclone Yaas)। দিঘা থেকে ৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে ইয়াস। পারাদ্বীপ থেকে দূরত্ব ৯০ কিমি। ধামরা থেকে ৬০ কিমি দূরে অবস্থান করছে ইয়াস। দুপুর ১২টা নাগাদ ধামরা ও বালেশ্বরের মাঝে ল্যান্ডফল করবে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়টি। গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ১৩০-১৪০ কিলোমিটার।

ইতিমধ্যেই প্রভাব পড়তে শুরু করেছে দিঘা উপকূলবর্তী এলাকাগুলিতে। সাগর ইয়াস এখনও ভূপৃষ্ঠ থেকে ভূভাগে ঢোকেনি। তার আগেই ভয়ঙ্করভাবে উত্তাল সমুদ্র। উপকূলের বেশ অনেক জায়গাতেই গাছ উপড়ে পড়েছে। ইয়াসের বিভৎসতা আরও বাড়িয়েছে ভরা কোটাল। আর তাতেই চিন্তিত বিশেষজ্ঞরা। এদিকে, ১২০ কিলোমিটার বেগে সকাল থেকেই হাওয়া বইতে শুরু করেছে ধামরায়। ল্যান্ডফলের দু-তিন ঘণ্টা আগে থেকেই শুরু হয়েছে ভারী বৃষ্টি। ধামরার প্রায় দশ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

♦ সকাল ৯.১৫ মিনিট ও রাত ৯.৩০ মিনিটে ভরা কোটাল রয়েছে। ♦ ল্যান্ডফলের সময় অনেকটা এগিয়ে এলে বিপদ বেশি। জলস্ফিতি আরও বেশি হবে। ফলে নদী বাঁধগুলো নিয়ে চিন্তা আরও বাড়বে। ♦ ইয়াস যদি বিকালে ল্যান্ডফল করে, তাহলে দুশ্চিন্তা কিছুটা হলেও কম। ♦ বুধবার বিকাল ৩.১৫ মিনিটে ভাটা রয়েছে। ♦ ফলে ভরা কোটালে দুশ্চিন্তাও রয়েছে উপকূলে।

আরও পড়ুন: বাংলা থেকে মুখ ফেরাচ্ছে ইয়াস, বাঁক নিয়ে আরও দক্ষিণে ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল

বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে ওড়িশার বালেশ্বর, ভদ্রক, কেন্দ্রাপড়া, জগৎসিংহপুরের মতো উপকূলীয় জেলাগুলিতে অতি ভারী এবং ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিবঙ্গের দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনার বিভিন্ন এলাকাতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

♦♦♦ ঘূর্ণিঝড় ‘ইয়াস’ মোকাবিলায় নবান্নের তরফে প্রকাশ করা হল হেল্পলাইন নম্বর। ঘূর্ণিঝড়ের সময়ে যে কোনও বিপদে পড়লে ফোন করুন এই নম্বরগুলিতে ১০৭০ এবং ০৩৩-২২১৪৩৫২৬।