Aadhaar-Ration Card Link: বাতিল প্রায় ১৪ লাখ রেশন কার্ড, ফি মাসে ৪ কোটি টাকা সাশ্রয়ের পথে খাদ্য দফতর

Food Department: হিসেব করলে দেখা যাচ্ছে, প্রতি কেজি চাল থেকে ২৮ টাকা সাশ্রয় হলে ১৪ লাখ ভুয়ো রেশন কার্ড বাতিল হওয়ায় মাসে মোট ৩ কোটি ৯২ লাখ টাকা সাশ্রয় হবে খাদ্য দফতরের।

Aadhaar-Ration Card Link: বাতিল প্রায় ১৪ লাখ রেশন কার্ড, ফি মাসে ৪ কোটি টাকা সাশ্রয়ের পথে খাদ্য দফতর
মাসে প্রায় ৪ কোটি টাকা সাশ্রয় করবে খাদ্য দফতর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 10:37 PM

কলকাতা: আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক (Aadhar-Ration Link) করানোর পরই বেরিয়ে আসছে আসল তথ্য। বিশাল সংখ্যক ভুয়ো রেশন কার্ড এতদিন ধরে বাজারে চলে আসছিল। সেগুলি এখন আধার লিঙ্ক করানোর সময় বাতিল করা হচ্ছে। আর একই সঙ্গে কিছুটা হলেও বোঝা মুক্ত হচ্ছে রাজ্যের খাদ্য দফতর (West Bengal Food Department)। যে পরিমাণ কার্ড বাতিল হচ্ছে, তার ফলে খাদ্য দফতর একটি বড় অঙ্কের টাকা সাশ্রয় করতে চলেছে প্রতি মাসে।

এখনও পর্যন্ত প্রায় ৬৯ শতাংশ রেশন কার্ড আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। আর এই লিঙ্ক করাতে গিয়েই বেরিয়ে এসেছে আসল তথ্য। প্রশাসনকি কর্তাব্যক্তিদের মনে এমন সন্দেহ অনেকদিন আগে থেকেই ছিল। এবার তা একেবারে সত্যি প্রমাণ হয়ে গিয়েছে। প্রায় ১৪ লাখ ‘ভুয়ো’ রেশন কার্ড বাতিল করা হয়েছে। মূলত দুই ধরনের কারণের ওপর ভিত্তি করে এই কার্ডগুলি বাতিল করা হয়েছে। প্রথমত, একটি আধার কার্ডের সঙ্গে দু’টি রেশন কার্ড সংযুক্তি করা হয়েছিল কিংবা একজনের নামে দু’টি রেশন কার্ড হয়ে গিয়েছিল। এমন কারণের জন্য প্রায় ৮ লাখ রেশন কার্ড বাতিল করা হয়েছে। আর দ্বিতীয় যে কারণটি রয়েছে, সেটি হল যিনি সংশ্লিষ্ট রেশন কার্ডের উপভোক্তা, তিনি মারা গিয়েছেন, অথচ তাঁর রেশন কার্ডটি এখনও চালু ছিল। এই ধরনের ঘটনাও প্রচুর জমা পড়েছে এবং সেই সব কার্ড এখন বাতিল করা হয়েছে। দ্বিতীয় কারণটির ক্ষেত্রে বাতিল হওয়া কার্ডের সংখ্যা প্রায় ৬ লাখ।

অর্থাৎ, এই দুই ধরনের ‘ভুয়ো’ কার্ড মিলিয়ে প্রায় ১৪ লাখ রেশন কার্ড বাতিল করা হয়েছে এই রাজ্যে। এখন রাজ্য সরকার যে বিনা পয়সায় রেশন দেয়, তাতে প্রতি এক কেজি চাল গ্রাহককে দিতে ২৮ টাকা খরচ করে। এর মধ্যে চাষিদের থেকে ধান সংগ্রহ করা থেকে শুরু করে, সেই ধান থেকে চাল তৈরি করা, পরিবহন খাতে খরচ, ভর্তুকি… সবই হয় এই কেজি পিছু ২৮ টাকার হিসেবের মধ্যেই। কিন্তু এখন এই ১৪ লাখ ভুয়ো রেশন কার্ড বাতিল হওয়ার এই কার্ডগুলির জন্য আর চালের খরচ বহন করতে হবে না রাজ্য সরকারকে।

হিসেব করলে দেখা যাচ্ছে, প্রতি কেজি চাল থেকে ২৮ টাকা সাশ্রয় হলে ১৪ লাখ ভুয়ো রেশন কার্ড বাতিল হওয়ায় মাসে মোট ৩ কোটি ৯২ লাখ টাকা সাশ্রয় হবে খাদ্য দফতরের। আর এই হিসেবটাই যদি বছরে করা হয়, তাহলে সাশ্রয়ের অঙ্ক বেড়ে দাঁড়াবে ৪৭ কোটি টাকায়।

আর এখনও পর্যন্ত কেবল ৬৯ শতাংশেরই আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক হয়েছে। বাকি ৩১ শতাংশের আধার  কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণ হলে, আরও অনেক কার্ড বাতিল হবে বলে মনে করছেন প্রশাসনিক কর্তাব্যক্তিরা। সেক্ষেত্রে সাশ্রয়ের অঙ্কটাও আরও বাড়বে বলে মত তাঁদের।

আরও পড়ুন : Weather Update: তৃতীয়াতেও বৃষ্টি, পুজোর ক’টা দিন মুখ ভার থাকবে না তো তিলোত্তমার?