Weather Update: তৃতীয়াতেও বৃষ্টি, পুজোর ক’টা দিন মুখ ভার থাকবে না তো তিলোত্তমার?

Durga Puja Weather: অষ্টমী থেকে দশমী বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে এবং তা আপনার পুজোর আনন্দে ব্যাঘাত ঘটাতে পারে।

Weather Update: তৃতীয়াতেও বৃষ্টি, পুজোর ক'টা দিন মুখ ভার থাকবে না তো তিলোত্তমার?
ক'দিন চলবে বৃষ্টি? (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 8:21 PM

কলকাতা: দেবীপক্ষের সূচনা হয়ে গিয়েছে। তিলোত্তমা সেজে উঠছে দেবীর আগমনীর বার্তায়। শহরের বড় বড় পুজো মণ্ডপগুলির উদ্বোধন পর্ব ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আজ বিকেলে ত্রিধারা সম্মেলনীর পুজোর উদ্বোধনে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু হঠাৎই ঝেপে বৃষ্টি। শাড়ি দিয়ে মাথা ঢেকে, ছাতা নিয়ে কোনওরকমে গাড়িতে গিয়ে ওঠেন মুখ্যমন্ত্রী। আর তৃতীয়ার বিকেলের এই ছবি আজ শহরবাসীকে ফের বিষন্ন করে তুলছে। পুজোর প্ল্যানগুলো সব ভেস্তে যাবে না তো! আবার বৃষ্টি নামবে তো পুজোর সময়? এমনই সব চিন্তা ঘুরপাক খাচ্ছে শহরবাসীর মনে।

আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপ অক্ষরেখার সম্ভব্য অভিমুখ ওড়িশা ও অন্ধ্র প্রদেশ। বাংলার উপর তেমন কোনও প্রভাব পড়বে না। তবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে কলকাতা ও দক্ষিণের জেলাগুলিতে। তাহলে কি এবার পুজোর সময়েও বৃষ্টির ভ্রুকুটি? বাড়িতে বসেই কি কাটাতে হবে পুজোর ছুটি?

এতটাও দুশ্চিন্তার কিছু নেই বলছে আলিপুর আবহওয়া অফিস। পুজোর কটা দিন সে রকম কোনও বড়সড় দুর্যোগের পূর্বাভাস নেই। চতুর্থী থেকে সপ্তমী পর্যন্ত শরতের আকাশ খুব একটা বিষন্ন থাকবে না। তবে তারপর অষ্টমী থেকে দশমী বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে এবং তা আপনার পুজোর আনন্দে ব্যাঘাত ঘটাতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরেও অষ্টমী থেকে বৃষ্টি হতে পারে। সঙ্গে থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। ভ্যাপসা গরমও থাকবে পুজোর দিনগুলিতে।

বৃহস্পতিবারই আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, উত্তর আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হচ্ছে, যার জেরে ভারী বৃষ্টিপাত, এমনকি ঘূর্ণিঝড়ের মুখেও পড়তে পারে উপকূলবর্তী এলাকাগুলি।

আবহাওয়া দফতরের প্রকাশিত বুলেটিনে জানানো হয়েছে, আগামী ১০ অক্টোবরের মধ্যে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। নিম্নচাপটি তৈরি হওয়ার পর তা ধীরে ধীরে উত্তর পশ্চিম দিকে এগিয়ে দক্ষিণ ওড়িশা ও অন্ধ্র প্রদেশের উত্তর ভাগে পৌঁছবে আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে।

যেহেতু অক্টোবর মাসকেই “ঘূর্ণিঝড়ের মাস” হিসাবে গণ্য করা হয় ওড়িশায়, সেই কারণে ইতিমধ্যেই আতঙ্কে রয়েছেন ওড়িশাবাসীরা। এর আগেও একাধিক ভয়াবহ ঘূর্ণিঝড় অক্টোবর মাসেই ওড়িশায় আছড়ে পড়েছিল, যেমন ১৯৯৯ সালের ২৯ অক্টোবর পারাদ্বীপে আছড়ে পড়েছিল সুপার সাইক্লোন, যার জেরে প্রায় ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। এছাড়াও ২০১৩, ২০১৪ ও ২০১৮ সালে অক্টোবর মাসেই ঘূর্ণিঝড় ফইলান, হুদহুদ ও তিতলি আছড়ে পড়েছিল ওড়িশায়।

আরও পড়ুন : Weather Update: গুলাবের রেশ কাটেনি এখনও, ফের নিম্নচাপে বাড়ছে ঘূর্ণিঝড়ের আশঙ্কা! কবে থেকে শুরু হবে বৃষ্টি?