Weather Update: ফের বৃষ্টির ভ্রুকুটি রাজ্যে, লেপ-কম্বল গুটিয়ে রাখার সময় কি এসে গেল?

Weather Forecast: ২১ জানুয়ারি থেকে ফের বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণের একাধিক জেলা।

Weather Update: ফের বৃষ্টির ভ্রুকুটি রাজ্যে, লেপ-কম্বল গুটিয়ে রাখার সময় কি এসে গেল?
রাজ্যে ফের বৃষ্টির সতর্কবার্তা ( নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 5:08 PM

কলকাতা : জানুয়ারি মাস প্রায় অর্ধেক পেরিয়ে গিয়েছে। কিন্তু শীত কোথায়? মাঝে পশ্চিমী ঝঞ্ঝার (Westerly Winds) কারণে বৃষ্টি এবং তারপর বঙ্গোপসাগরীয় এলাকায় জলীয় বাষ্পের কারণে মাঝে শীত প্রায় গায়েব হয়ে গিয়েছিল রাজ্য থেকে। এরপর বৃষ্টি কমলেও শীত আর সেভাবে ফেরেনি। তাহলে কি এবারের মতো শীত পুরোপুরিভাবে বিদায় নিল বাংলা থেকে (Weather Forecast in West Bengal)? লেপ, কম্বল কি সব এবার তুলে রাখার সময় এসে গেল? রাজ্যবাসীর মনে মনে এখন এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছে। আলিপুর আবহাওয়া দফতরও অবশ্য ইঙ্গিত দিচ্ছে, এবার শীতের বিদায় নেওয়ার পালা এসে গিয়েছে। হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আগামী তিন দিন দক্ষিণবঙ্গে প্রধানত পরিষ্কার ও শুষ্ক আবহাওয়া থাকবে।

ফের বৃষ্টির ভ্রুকুটি রাজ্যের একাধিক জেলায়

তবে ২১ জানুয়ারি দক্ষিণের জেলাগুলিতে বিশেষ করে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পরের দিন, অর্থাৎ ২২ জানুয়ারিও পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় হালকা বৃষ্টি হতে পারে। অন্যান্য জেলাগুলিতেও ২১ এবং ২২ জানুয়ারি আকাশের মুখ ভার থাকতে পারে। আলিপুর আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আংশিক মেঘলা আকাশ থাকবে ওই দুই দিন। রাতের তাপমাত্রার ক্ষেত্রে এখনই বিশেষ কোনও পরিবর্তন নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। তবে দু’দিন পর থেকে রাতের তাপমাত্রা বাড়তে শুরু করবে। অর্থাৎ, শীত কমবে। কলকাতার ক্ষেত্রে আগামী চার থেকে পাঁচ দিন আবহাওয়া মোটের উপর শুষ্ক থাকবে। তবে শুক্র ও শনিবার আকাশ আংশিক মেঘলা থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

বৃষ্টিতে ভিজবে উত্তরের পাঁচ জেলাও

উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী ৪৮ ঘণ্টা আবহাওয়া মোটামুটি শুষ্ক থাকবে। ২০ জানুয়ারি অর্থাৎ, বৃহস্পতিবার দার্জিলিং ও কালিম্পং জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়াও ২১ জানুয়ারি এবং ২২ জানুয়ারি উত্তরের পাঁচটি জেলায় অর্থাৎ, দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি ২৩ ও ২৪ জানুয়ারি দুই বঙ্গেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে এখনই আর জাঁকিয়ে শীত পড়ার কোনও সম্ভাবনা নেই। মূলত পশ্চিমী ঝঞ্ঝার জন্য হাওয়ার গতিপথ পরিবর্তন সঙ্গে সঙ্গে বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্পপূর্ণ হাওয়ার প্রভাবেই এই অসময়ের বৃষ্টি বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া অফিস।

আরও পড়ুন : Fire breaks out in Kolkata: মিশমিশে কালো ধোঁয়ায় ঢেকেছে আকাশ, মল্লিক বাজারে সিনেমা হলে ভয়াবহ অগ্নিকাণ্ড

আরও পড়ুন : Republic Day Tableau: ‘আমরা বাংলার প্রত্যেক স্বাধীনতা সংগ্রামীর প্রতি কৃতজ্ঞ’, ট্যাবলো বিতর্কে মমতাকে চিঠি রাজনাথের