WB By-Election: প্রথমে ছিল ২৭, এক লাফে বেড়ে উপনির্বাচনের বাংলায় ৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

By Poll: এই ৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে দিনহাটা, শান্তিপুর, খড়দহ, ও গোসবা কেন্দ্রের জন্য।

WB By-Election: প্রথমে ছিল ২৭, এক লাফে বেড়ে উপনির্বাচনের বাংলায় ৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী
চার কেন্দ্রে উপনির্বাচন। আসছে ৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 7:12 PM

কলকাতা: রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন (By Election)। সেই উপনির্বাচনে ৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। আগেই বলা হয়েছিল ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। তবে এবার তা এক লাফে ৫৩ কোম্পানি বাড়িয়ে ৮০ কোম্পানি করা হল।

এই ৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে দিনহাটা, শান্তিপুর, খড়দহ, ও গোসবা কেন্দ্রের জন্য। এই বাহিনী মোতায়েনের মূল লক্ষ্যই হল নির্বাচনের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করা। তবে কোন কেন্দ্রের জন্য কত বাহিনী থাকবে সেটা স্থানীয় জেলা নির্বাচন আধিকারিকের সঙ্গে আলোচনা করেই ঠিক হবে।

নির্বাচন কমিশনের তরফে যে বিজ্ঞপ্তি এসেছে, সেখানে বলা হয়েছে শান্তিপূর্ণ নির্বাচনের জন্য ৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে। আগেই ২৭ কোম্পানি বাহিনীর কথা ঘোষণা করা হয়েছিল। এবার তা আরও ৫৩ কোম্পানি বাড়ানো হল। সিআরপিএফের পাশাপাশি বিএসএফ, এসএসবি, আইটিবিপির জওয়ানরাও থাকবেন। আগামী ৩০ অক্টোবর ভোটের নিরাপত্তার দায়িত্বে থাকবেন তাঁরা।

ভবানীপুর উপনির্বাচনও হয়েছে ১০০ শতাংশ কেন্দ্রীয় বাহিনী দিয়ে। অর্থাৎ প্রত্যেক বুথেই কেন্দ্রীয় বাহিনী ছিল। ভোটের আগে নির্বাচন কমিশনে গিয়ে বিজেপির প্রতিনিধি দল জানিয়েছিল, ভোট সাধারণ হোক বা উপনির্বাচন, এ রাজ্যের আইনশৃঙ্খলায় ভরসা নেই তাদের। তাই কেন্দ্রীয় বাহিনী এনে ভোট করাতে হবে। দেখা যায়, নির্বাচন কমিশন সেই দাবিতে সিলমোহরও দেয়। প্রথমে ঠিক হয়েছিল ভবানীপুরে উপনির্বাচনের জন্য ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী থাকবে। কিন্তু ভোটের আগে একেবারে শেষ মুহূর্তে আরও ২০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়। বাকি চার উপনির্বাচনের ক্ষেত্রেও প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের লক্ষ্যেই ৮০ কোম্পানি বাহিনী আনছে কমিশন।

চার বিধানসভা কেন্দ্র গোসাবা, দিনহাটা, শান্তিপুর, খড়দহে ভোট হবে ৩০ অক্টোবর। ফল প্রকাশ ২ নভেম্বর। খড়দহ বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী কাজল সিনহা ফল প্রকাশের আগের দিনই প্রয়াত হন। অন্যদিকে, ভোটে জয়লাভ করে ১২ মে বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন বিজেপির দুই সাংসদ জগন্নাথ সরকার ও নিশীথ প্রামাণিক। তাঁদের কেন্দ্র শান্তিপুর ও দিনহাটা আসনে বিধায়ক পদটি শূন্য। গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্করের মৃত্যু হয় গত ১৯ জুন। এই চার কেন্দ্রেই উপনির্বাচন হচ্ছে।

খড়দহে তৃণমূলের শোভনদেব চট্টোপাধ্যায়ের প্রতিদ্বন্দ্বী বিজেপির জয় সাহা। এই কেন্দ্রে সিপিএম প্রার্থী দেবজ্যোতি দাসও লড়াই করছেন। দিনহাটায় তৃণমূলের প্রার্থী উদয়ন গুহ। বিজেপির হয়ে লড়বেন অশোক মণ্ডল, বামেদের মুখ ফরওয়ার্ড ব্লকের আব্দুর রউফ। শান্তিপুরে তৃণমূলের প্রার্থী ব্রজকিশোর গোস্বামী, বিজেপির প্রার্থী নিরঞ্জন বিশ্বাস, সিপিএমের প্রার্থী সৌমেন মাহাতো। গোসাবায় সুব্রত মণ্ডল তৃণমূলের মুখ। বিজেপির প্রতীকে লড়বেন পলাশ রানা, আরএসপির প্রার্থী অনিল চন্দ্র মণ্ডল।

আরও পড়ুন: Gariahat Double Murder: তদন্তে নেমে বালিগঞ্জ স্টেশনে পৌঁছে গেল পুলিশ কুকুর! তবে কি এই পথেই পালিয়েছে আততায়ীরা?

আরও পড়ুন: Durga Puja 2021: পুজোয় জমিয়ে গলায় ঢেলেছে সুরাপ্রেমীরা! পাঁচদিনে ১০০ কোটি আয় রাজ্যের

আরও পড়ুন: Weather Update: আজও সব জেলাতেই বৃষ্টি, লক্ষ্মীপুজোর দিন দুর্যোগ কাটবে? জানাল হাওয়া অফিস