প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে হ্যাকার হানা

এই বিশ্ববিদ্যালয়ের (MAKAUT) অধীনে রয়েছে ২০০ টি ইঞ্জিনিয়ারিং কলেজ। ছাত্রছাত্রীদের আশঙ্কা রেজিস্ট্রেশনের তথ্যে গরমিল করার চেষ্টা চলছে।

প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে হ্যাকার হানা
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2021 | 10:24 AM

কলকাতা: রাজ্যের প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (MAKAUT) ওয়েবসাইটে হ্যাকার হানা (Hacker Attack)। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশনের সার্ভার হ্যাক করা হয়েছে বলে সূত্রের খবর। এই হ্যাকার হানার ফলে একাধিক তথ্য গরমিল হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার রাজ্যের প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশনের ওয়েবসাইট হ্যাক করার বিষয়টি চোখে পড়ে। তদন্ত করতে নেমে দেখা যায়, আদতে ওই ওয়েবসাইট যে সার্ভারে রয়েছে, সেটি হ্যাক হয়ে গিয়েছে। আর এই সার্ভারের সঙ্গে যংযোগ রয়েছে শিক্ষা দফরের একাধিক ওয়েবসাইটের। ফলে সেগুলির তথ্যও হ্যাকারদের হাতে চলে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে ২০০ টি ইঞ্জিনিয়ারিং কলেজ। সেই সব কলেজে সদ্য রেজিস্ট্রেশন হয়েছে ছাত্রছাত্রীদের। সে ক্ষেত্রে রেজিস্ট্রেশনের তথ্যে কোনও গরমিল করার

চেষ্টা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কোনও ছাত্র বা ছাত্রী যাদের নাম নথিভুক্ত নেই তাদের নাম চাইলে নথিভুক্ত করাতে পারে হ্যাকাররা।

তবে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পার্থ প্রতিম লাহিড়ী জানিয়েছেন, এখনও পর্যন্ত সেরকম কোনও চেষ্টা হতে দেখা যায়নি। তদন্ত চলছে। কে বা কারা এই হ্যাকিংয়ের পিছনে রয়েছে তা জানার চেষ্টা চলছে। আইপি অ্যাড্রেস ট্র্যাক করে সন্ধান চালান হচ্ছে।

আরও পড়ুন: ভোটের মুখে দাম কমতে পারে পেট্রোল-ডিজেলের, তুঙ্গে জল্পনা

উল্লেখ্য, এই ওয়েবসাইটে সব কলেজের ছাত্রছাত্রীদের নাম, ফোন নম্বর, ঠিকানা সহ একাধিক তথ্য রয়েছে। তাই সেসব হ্যাকাররা ব্যবহার করতে পারে এমন আশঙ্কাও করা হচ্ছে।