Heatwave: ৮ জেলায় তাপপ্রবাহের সতর্কতা, জরুরি বৈঠকে মুখ্যসচিব, জেলাশাসকদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ

Heatwave: দক্ষিণবঙ্গের আট জেলায় আগামী কয়েকদিনে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। পুরুলিয়া, বাঁকুড়া , ঝাড়গ্রাম, দুই বর্ধমান, দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার অনেক এলাকায় পারদ ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে পূর্বাভাস।

Heatwave: ৮ জেলায় তাপপ্রবাহের সতর্কতা, জরুরি বৈঠকে মুখ্যসচিব, জেলাশাসকদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ
প্রতীকী ছবি। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2024 | 2:46 PM

কলকাতা: প্রবল গরমে ‘পুড়ছে’ বাংলা।  ৪৩ ডিগ্রি ছোঁয়ার পথে পশ্চিমাঞ্চল। এই পরিস্থিতিতে তাপপ্রবাহের আশঙ্কায় জরুরি বৈঠক করলেন মুখ্যসচিব বি পি গোপালিকা। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী এই সপ্তাহে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ হতে পারে । আবহাওয়া দফতরের এই পূর্বাভাসকে মাথায় রেখে জরুরি বৈঠকে বসেন মুখ্যসচিব । এই বৈঠক থেকে জেলাগুলোকে সতর্ক থাকার বার্তা দেওয়া হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।

দক্ষিণবঙ্গের আট জেলায় আগামী কয়েকদিনে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। পুরুলিয়া, বাঁকুড়া , ঝাড়গ্রাম, দুই বর্ধমান, দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার অনেক এলাকায় পারদ ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে পূর্বাভাস। এই তাপপ্রবাহের কথা মাথায় রেখে মঙ্গলবার জরুরি বৈঠক করলেন মুখ্য সচিব বি পি গোপালিকা। ভার্চুয়াল এই বৈঠকে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য কারিগরি দফতরের সচিব সহ জেলাশাসকরাও।

যেখানে জলের সমস্যা দেখা দিচ্ছে এবং যেখানে এখনও নলবাহিত পানীয় জল পৌঁছানো সম্ভব হয়নি, সেই সব এলাকার দিকে বিশেষ নজর দিতে বলা হয়েছে। প্রয়োজনে সেই সব এলাকায় যাতে পানীয় জলের গাড়ি পাঠানো যায়, তার নির্দেশ দেওয়া হয়েছে এই দিনের বৈঠকে । কোথাও গাড়ি পাঠানোর সমস্যা থাকলে জনস্বাস্থ্য কারিগরি দফতরের পানীয় জলের যে পাউচ প্যাকেট আছে সেগুলি পর্যাপ্ত পরিমাণে মজুত রাখার কথা বলা হয়েছে ।প্রতিটি জেলার কন্ট্রোল রুমকে সতর্ক থাকতে বলা হয়েছে। পরিস্থিতি মোকাবিলার জন্য প্রশাসনকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে ।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী,  বুধ-বৃহস্পতি ৮ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।  দুপুরে ৫ ঘণ্টা সতর্ক হয়ে বেরোনোর পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা। তবে উত্তরে বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণে সম্ভাবনা ক্ষীণ।