Cyclone Jawad: ঘূর্ণিঝড়ের প্রভাব না পড়লেও দুর্যোগের থেকে এখনই রেহাই নয় বাংলার, ভারী বৃষ্টিতে ভাসবে উপকূল

West Bengal Rains: পশ্চিমবঙ্গের উপকূলে আর এই ঘূর্ণিঝড়ের কোনও প্রভাব থাকবে না বলে অনুমান করছেন আবহাওয়া দফতরের আধিকারিকরা। তবে আজ রাত থেকে আগামিকাল (৫ ডিসেম্বর) বিকেলে পর্যন্ত রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ঘণ্টায় ৪০ কিমি বেগে ঝোড়া হওয়া বইবে।

Cyclone Jawad: ঘূর্ণিঝড়ের প্রভাব না পড়লেও দুর্যোগের থেকে এখনই রেহাই নয় বাংলার, ভারী বৃষ্টিতে ভাসবে উপকূল
জাওয়াদের কারণে একাধিক দফতরের কর্মীদের ছুটি বতিল করল নবান্ন (ছবি - আইএমডি টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 4:46 PM

কলকাতা: ঘূর্ণি ঝড় জাওয়াদ এখন পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগরের উপর পুরী থেকে ৩৯০ কিমি দূরে অবস্থান করছে। প্রথমের ৬ ঘণ্টার উত্তর দিকে ধেয়ে যাবে জাওয়াদ, তারপরে উত্তর পূর্ব দিকে যাবে এবং ক্রমেই দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে। ৫ ডিসেম্বর পুরী উপকূলে পৌঁছে যাবে জাওয়াদ। তারপর এগোবে পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকার দিকে।

তবে কিছুটা স্বস্তির খবর জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। পুরী উপকূলবর্তী এলাকা থেকে পশ্চিমবঙ্গের দিকে আসতে আসতে আরও কিছু শক্তি হারাবে জাওয়াদ। ফলে পশ্চিমবঙ্গের উপকূলে আর এই ঘূর্ণিঝড়ের কোনও প্রভাব থাকবে না বলে অনুমান করছেন আবহাওয়া দফতরের আধিকারিকরা। তবে আজ রাত থেকে আগামিকাল (৫ ডিসেম্বর) বিকেলে পর্যন্ত রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ঘণ্টায় ৪০ কিমি বেগে ঝোড়া হওয়া বইবে।

আগামিকাল দুপুরে জাওয়াদ পুরীর সমুদ্র উপকূলে এসে পৌঁছাবে। তবে তার আগেই ঘূর্ণিঝড় নিজের শক্তি হারিয়ে ফেলবে। ফলে ল্যান্ডফল হওয়ার আগেই জাওয়াদের শক্তি হারিয়ে ফেলার একটি আশা তৈরি হয়েছে। তবে আবহাওয়া অফিস জানাচ্ছে, শক্তি হারিয়ে গভীর থেকে অতিগভীর নিম্নচাপে পরিণত হবে জাওয়াদ। তার ফলে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে।

আজ রাত থেকে দক্ষিণবঙ্গের উপকূলীয় দুই জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে । এছাড়া আগামিকাল উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে। অর্থাৎ, ঝড়ের দাপট তেমন না থাকলেও ভারী বৃষ্টিতে ভিজবে দক্ষিণের বিস্তীর্ণ এলাকা। এই পরিস্থিতিতে কোনওরকম দুর্ঘটনা এড়াতে মৎস্যজীবীদের ৬ ডিসেম্বর পর্যন্ত মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। ৬ ডিসেম্বর অর্থাৎ, সোমবার বিকেল থেকে ফের আকাশ পরিষ্কার হতে শুরু করবে বলে আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় শক্তি হারালেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুর্যোগের হাত থেকে পুরোপুরি রেহাই নেই। আজ-কাল তো বটেই, সোমবারও বৃষ্টির আশঙ্কা। তাই কোনওরকম ঝুঁকি নিতে চাইছে না ভারতীয় রেল। জাওয়াদের কথা মাথায় রেখে ৪,৫ ও ৬ তারিখ একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। ৪ তারিখ বাতিল আছে ৩৬ টি ট্রেন।  ৫ তারিখ বাতিল থাকবে ৩৮ টি দূরপাল্লার ট্রেন। ৬ তারিখ আপাতত ১টি ট্রেন বাতিল থাকবে।

আগামী দু’দিন ভারী বৃষ্টির পূর্বাভাসের পর থেকেই কোনও রকম ঝুঁকি নিতে রাজি নয় হুগলি জেলা প্রশাসন। জওয়াদের আশঙ্কার ইতিমধ্যে বন্ধ করা হয়েছে হুগলির ফেরি ঘাটগুলি। আজ সকাল সাড়ে ছটা থেকে চুঁচুড়া নৈহাটি ফেরি পারাপার বন্ধ করে দেওয়া হয়। পাশাপাশি চুঁচুড়া থেকে উত্তরপাড়ারও অন্যান্য ফেরিঘাট গুলিও বন্ধ রয়েছে। হুগলি জেলা প্রশাসনের নির্দেশেই বন্ধ করা রয়েছে এই ফেরিঘাটগুলি।

আরও পড়ুন : Cyclone Jawad Train Update: পুরী ছুঁয়ে বাংলায় আসছে জাওয়াদ! বাতিল ৭৬ টি ট্রেন