HS Result: জুনেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট, মূল্যায়নে পরীক্ষার্থীদের প্রতি সহানুভূতিশীল হওয়ার ইঙ্গিত

WBCHSE: এবার উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রেও সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গির ইঙ্গিত দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে কোভিড পরিস্থিতির কথা মাথায় রাখবে সংসদ।

HS Result: জুনেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট, মূল্যায়নে পরীক্ষার্থীদের প্রতি সহানুভূতিশীল হওয়ার ইঙ্গিত
এবছর সব বিষয়ে রিভিউ করাতে পারবেন পরীক্ষার্থীরা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 6:58 PM

কলকাতা : জুনের মধ্যেই উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে। এবার উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রেও সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গির ইঙ্গিত দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে কোভিড পরিস্থিতির কথা মাথায় রাখবে সংসদ। কোভিড পরিস্থিতিতে প্রায় দুই বছর ধরে অনলাইন মাধ্যমেই ক্লাস চলেছে। ফলে পড়ুয়াদের অনেকের মধ্যেই পরীক্ষাকে কেন্দ্র করে একটি ভীতির ছবি দেখা দেখা গিয়েছিল। এরই মধ্যে হোম সেন্টারগুলিতেই উচ্চমাধ্যমিক পরীক্ষার ব্যবস্থা করেছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এবার পরীক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রেও কোভিড পরবর্তী পরিস্থিতির কথা মাথায় রেখেই বিশেষ বিবেচনা করে দেখছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

উল্লেখ্য, বুধবারই শেষ হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। কোভিড পরবর্তী পরিস্থিতির কথা মাথায় রেখে এবার প্রত্যেক পড়ুয়া নিজেদের নিজেদের স্কুলে পরীক্ষা দিয়েছে। ফলে, পরীক্ষার জন্য পড়ুয়াদের উপর যে মানসিক চাপ তৈরি হয়েছিল, তা যাতে কিছুটা কমানো যায়, তার জন্য প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নিয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এবার পরীক্ষার মূল্যায়নের ক্ষেত্রেও একইরকম সহানুভূতিশীল দৃষ্টিভঙ্গি রাখার ইঙ্গিত দিল সংসদ।

তবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে হোম সেন্টারে পরীক্ষার কথা বলা হলেও একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হয়েছিল। পরীক্ষার জন্য বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করেছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কোনও অপ্রয়োজনীয় ব্যক্তি যাতে পরীক্ষা কেন্দ্রের ৫০ মিটারের মধ্যে আসতে না পারে, তার জন্য সজাগ দৃষ্টি রেখেছিল সংসদ। উচ্চমাধ্যমিক পরীক্ষা চলাকালীন যাতে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয়, তাও নিশ্চিত করার দায়িত্ব দেওয়া হয়েছিল ওই বিশেষ পর্যবেক্ষকদের উপর। পরীক্ষাকেন্দ্রগুলির ভেনু সুপারভাইজাদের সঙ্গে সমন্বয় রেখে কাজ করতে বলা হয়েছিল এই বিশেষ পর্যবেক্ষকদের।

সব মিলিয়ে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের প্রতি শুরু থেকেই যথেষ্ট সহানুভূতিশীল ছিল শিক্ষা সংসদ। যেহেতু প্রায় দুই বছর স্কুলগুলি বন্ধ ছিল ফলে পড়ুয়াদের অনেকেই সমস্যায় পড়েছিলেন। বিশেষ করে প্রত্যন্ত গ্রামাঞ্চলের পড়ুয়াদের একটি বড় অংশ অনলাইন ক্লাস ঠিকভাবে করতে পারেনি। অনেকের কাছে অনলাইন ক্লাস করার জন্য স্মার্টফোনও ছিল না। সেই সবের কথা মাথায় রেখেই পরীক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে কোভিড পরিস্থিতির কথা বিচার করার ইঙ্গিত দেওয়া হয়েছে।

আরও পড়ুন : Calcutta High Court : নরেন্দ্রপুরে পরিচারিকাকে অপহরণের চেষ্টা মামলায় DGP-র কাছে রিপোর্ট তলব, CID তদন্তের নির্দেশ হাইকোর্টের