Higher Secondary Examination: এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর, আসছে পরিবর্তন

Higher Secondary Examination: প্রসঙ্গত, মঙ্গলবারই JEE মেইন পরীক্ষা ১৬ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ঘোষণা করা হয়েছে। বুধবার মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বৈঠক করেন।

Higher Secondary Examination: এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর, আসছে পরিবর্তন
উচ্চ মাধ্যমিকের সূচিতে বদল (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2022 | 12:41 PM

কলকাতা: এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর। উচ্চ মাধ্য়মিক পরীক্ষাসূচিতে ফের পরিবর্তন। ২ এপ্রিল থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সূত্র মারফত খবর, এই সময় থেকে পরীক্ষা শুরু হচ্ছে না। JEE Main 2022 পরীক্ষা সে সময় থেকে চালু হচ্ছে। ফলে একই সময়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হবে না।

প্রসঙ্গত, মঙ্গলবারই JEE মেইন পরীক্ষা ১৬ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ঘোষণা করা হয়েছে। বুধবার মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বৈঠক করেন। সেখানেই তিনি জানান, উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি বদল হবে। আগামী সপ্তাহেই নতুন পরীক্ষার সূচি ঘোষণা করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

প্রতি বছরই উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর কয়েক লক্ষ পরীক্ষার্থী জয়েন্টের পরীক্ষা দেন। কেন্দ্রের তরফ থেকে জয়েন্ট পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়। ওই সময়েই উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু দুটো পরীক্ষা সমসাময়িক হয়ে যাওয়ায় সমস্যায় পড়তে হত পরীক্ষার্থীদের। সেকথা ভেবে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সূচি বদল হতে চলেছে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা ছিল। শেষ হওয়ার কথা ছিল ১৭-১৮ এপ্রিল নাগাদ। কিন্তু ১৬ এপ্রিল থেকে জয়েন্ট শুরু হওয়ায় এই বিভ্রাট। কয়েকটি পরীক্ষার সূচিতে বদল আসবে বলে মনে করা হচ্ছে। সেটি আগামী সপ্তাহেই পূর্ণাঙ্গ জানা যাবে।

এদিকে, নানাবিধ নিয়ম মেনেই সোমবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। এবারে ১১ লক্ষাধিক পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। পরীক্ষা পর্ব কী ভাবে পরিচালনা করতে হবে, তার নির্দেশিকা স্কুলগুলি ইতিমধ্যে পেয়ে গিয়েছে।

আরও পড়ুন: Asansol Crime: হেলমেটটা পরাই ছিল, সেটা খুলতেই বেরিয়ে আসে খোবলানো মুখের বিভৎসতা! যুবককে দেখে হিমস্রোত বইল শরীরে

আরও পড়ুন: ‘ওঁ তো বাঘিনী!’ রাতারাতি মমতা প্রসঙ্গে হঠাৎ কী ‘স্তুতি’ দিলীপের মুখে?