Indo-Bangladesh Rail: আবার বন্ধ হচ্ছে পরিষেবা; ঘুরবে না মৈত্রী-বন্ধন-মিতালীর চাকা

Indo-Bangladesh Rail: আবার বন্ধ হচ্ছে পরিষেবা; ঘুরবে না মৈত্রী-বন্ধন-মিতালীর চাকা
ভারত বাংলাদেশ রেল পরিষেবা

India Bangladesh Rail: অস্থায়ীভাবে কলকাতা থেকে ঢাকা, কলকাতা থেকে খুলনা এবং নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা সংযোগকারী এই ট্রেনগুলি বন্ধ রাখা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jun 24, 2022 | 3:05 PM

কলকাতা : আবারও বন্ধ রাখা হচ্ছে ভারত – বাংলাদেশ রেল (India – Bangladesh Rail Service) যোগাযোগ। কলকাতা স্টেশন থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস, কলকাতা থেকে খুলনাগামী বন্ধন এক্সপ্রেস এবং নিউ জলপাইগুড়ি থেকে ঢাকাগামী মিতালী এক্সপ্রেস ফের বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল। যদিও এই বন্ধ রাখার সিদ্ধান্ত সাময়িক। অস্থায়ীভাবে কলকাতা থেকে ঢাকা, কলকাতা থেকে খুলনা এবং নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা সংযোগকারী এই ট্রেনগুলি বন্ধ রাখা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক। ৭ জুলাই থেকে ১৪ জুলাই কলকাতা থেকে ঢাকা এবং কলকাতা থেকে খুলনা বন্ধ থাকবে। ৬ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে নিউ জলপাইগুড়ি থেকে ঢাকাগামী ট্রেন পরিষেবা।

জানা গিয়েছে, বাংলাদেশের তরফে ভারত সরকারের রেল মন্ত্রকের চিঠি পাঠানো হয়েছিল। সেখানে অনুরোধ করা হয়েছিল, এই ট্রেনগুলি আপাতত সাত দিন জন্য সংশ্লিষ্ট তারিখে বন্ধ রাখার জন্য। তবে কূটনৈতিক কারণে এর বেশি কিছু বলতে চাইছেন না মন্ত্রকের কর্তরা। পূর্ব রেল সূত্রে খবর, বাংলাদেশে ওই সময় উৎসব রয়েছে। তাই ওই সময়ে অন্য দেশ থেকে সে দেশে যাতে কেউ প্রবেশ না করতে পারেন, তার জন্য সড়কপথ এবং রেলপথে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতির কারণে, দীর্ঘদিন ধরে ভারত – বাংলাদেশ রেল যোগাযোগ বন্ধ ছিল। পরে করোনা পরিস্থিতি স্বাভাবিক হতেই আবার শুরু হয়ে যায় দুই দেশের মধ্যে রেল যোগাযোগ। ২০২০ সালের ১৫ মার্চ থেকে ভারত বাংলাদেশ রেল যোগাযোগ বন্ধ হয়ে যায় করোনা পরিস্থিতির কারণে। এরপর চলতি বছরের মে মাসে আবার চালু হয় মৈত্রী এক্সপ্রেস এবং বন্ধন এক্সপ্রেস। কিছুদিন আগেই আবার উত্তরবঙ্গ থেকেও বাংলাদেশের সঙ্গে রেল যোগাযোগ শুরু হয়েছে। চালু হয়েছে মিতালী এক্সপ্রেস। নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা পর্যন্ত যাতায়াত করে এই ট্রেন। তবে আপাতত জুলাই মাসে উল্লেখিত দিনগুলিতে বন্ধ থাকবে মৈত্রী, বন্ধন এবং মিতালী এক্সপ্রেস।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA